২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বিবেচনায় আসেননি কয়েক ফুটবলার

-

মাঠে বসে খেলা না দেখলে এভাবেই উপেক্ষিত থাকতে হয় অনেক ফুটবলারকে। বাদও পড়তে হয় জাতীয় দল থেকে। এবার কাতার বিশ্বকাপ বাছাইয়ের জন্য কোচ জেমি ডে ইংল্যান্ডে বসে যে খেলোয়াড় তালিকা প্রকাশ করেছেন তাতে তার বিবেচনায় আসেননি বেশ কয়েকজন সম্ভাবনাময় ফুটবলার। আবার ডাক পেয়েছেন এমন কয়েকজন যাদের লিগ পারফরম্যান্স প্রশ্নবিদ্ধ।
এবারের লিগে প্রতিভার স্বাক্ষর রাখা ফুটবলারদের মধ্যে আছেন আরামবাগের ডিফেন্সিভ মিডফিল্ডার মানিক, রহমতগঞ্জের মিডফিল্ডার রাকিবুল ইসলাম, সেনাবাহিনী থেকে আসা সোহেল রানা, নোফেল স্পোর্টিংয়ে দুর্দান্ত খেলা মিডফিল্ডার খন্দকার আশরাফুল ইসলামরা। কিন্তু তারা কেউই কোচ জেমি ডের মন ভরাতে পারেননি। তাই তাদের ডাকাও হয়নি আফগানিস্তানের বিপক্ষে ১০ সেপ্টেম্বরের ম্যাচে। রাকিবুল এবং আশরাফুলকে অবশ্য কোচ অনূর্ধ্ব-২৩ দলে স্থান দিয়েছিলেন। কিন্তু মানিক এবং সোহেল রানাদের সেই সুযোগ হয়নি। এবারের লিগে খুব ভালো খেলেছেন সোহেল রানা। নিজে গোল করেছেন এবং গোলের জোগানদাতাও। তিনি এবং রাকিবুল ডাক না পাওয়ায় বিস্মিত আরামবাগের কোচ মারুফুল হক। তার মতে, কোচ জেমি ডে যদি লিগের সব খেলা মাঠে বসে দেখতেন তাহলে রাকিবুল, সোহেল রানাদের মতো আরো বেশ কয়েকজন ফুটবলার ডাক পেতেন জাতীয় দলে। একই সাথে বাদ পড়তেন ডাক পাওয়াদের কয়েকজন।
শেখ রাসেলের কোচ সাইফুল বারী টিটুর মতে, কোচের যে দর্শন সে অনুযায়ীই ফুটবলারদের ডেকেছেন। সবার দর্শনতো এক নয়। জেমি ডে কে দেখেছি তিনি ইয়াংদের প্রতিই বেশি গুরুত্ব দেন। একই সাথে সে সব ফুটবলার বল হারিয়ে দ্রুত সে বল দখলের লড়াইয়ে নামে তাদের বেশি পছন্দ করেন। টিটুর মতে, হয়তো এই কারণেই ইমন বাবুর মতো মিডফিল্ডারকে বাদ পড়তে হয়েছে।
আরামবাগের মিডফিল্ডার মানিক এখনই ডাক পাওয়ার মতো। এবারের লিগে অন্যতম সম্ভাবনাময় খেলোয়াড় তিনি। নোফেলের আশরাফুল গোল করতে এবং করাতে দক্ষ। প্রশ্ন উঠেছে ঢাকা আবাহনীর গোলরক্ষক সোহেলকে ফের ডাকা এবং আরামবাগের কিপার হিমেলের বাদ পড়া নিয়েও। সর্বশেষ জাতীয় দলে ছিলেন হিমেল। তখন বাদ পড়াদের একজন ছিলেন সোহেল। আবাহনীর এই শেষ প্রহরীর এবারের লিগ পারফরম্যান্স আশাপ্রদ নয়। বাজে বাজে গোল হজম করেছেন। তারপরও তিনি যেন অপরিহার্য জাতীয় দলে। তবে নতুন মুখ সাইফ স্পোর্টিংয়ের ইয়াসিন আরাফাতের ডাক পাওয়াকে যথাযথ বললেন মারুফুল হক।
ফুটবল সংশ্লিষ্টদের স্থানীয় কোচ, ম্যানেজার এবং কর্মকর্তারা যদি স্বজনপ্রীতির ঊর্ধ্বে উঠতে না পারেন তাহলে দলতো এমনই হবে। যোগ্যদের বাদ পড়তে হবে। ব্যর্থরা চান্স পাবেন। কারো কারো মতে, যাদেরকে ডাকা হয়েছে তাতে মনে হচ্ছে ¯্রফে অংশগ্রহণের জন্যই এই দল। অথচ আমাদের জয়ের চান্স নেয়া উচিত আফগানিস্তান এবং ভারতের বিপক্ষেই। এই দুই দলের বিপক্ষে সেভাবেই দল গঠন করা উচিত।


আরো সংবাদ



premium cement
বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪ অবৈধ সম্পদ : এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে চাপম্যান-আফ্রিদির উন্নতি থানচিতে ট্রাকে দুর্বৃত্তদের গুলি চীনের আনহুই প্রদেশের সাথে ডিএনসিসি’র সমঝোতা স্মারক সই আ’লীগের ২ গ্রুপের সংঘর্ষ : ২ শতাধিক ককটেল বিষ্ফোরণ, আহত ৫ রাঙ্গামাটিতে ডাম্প ট্রাক খাদে পড়ে নিহত ৬, আহত ৮ প্রতিবাদ সমাবেশকারীদের গ্রেফতারের নিন্দা জামায়াতের ‘সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না’

সকল