১৭ সেপ্টেম্বর ২০১৯

বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনার ‘টাটা’ আর বেঁচে নেই

-

বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনা ফুটবল দলের সদস্য ‘টাটা’ খ্যাত হোসে লুইস ব্রাউন মারা গেছেন। আর্জেন্টিনার হয়ে ১৯৮৬ ফুটবল বিশ্বকাপ জয়ী টাটার বয়স হয়েছিল ৬২ বছর। পরিবারের পক্ষ থেকে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে। গণমাধ্যমে প্রকাশিত রিপোর্টে জানানো, গত কয়েক মাস ধরে আলঝেইমার রোগে ভুগছিলেন এই আর্জেন্টাইন ডিফেন্ডার।
পুরো ক্যারিয়ার জুড়ে ‘টাটা’ নামে বেশি পরিচিত ছিলেন ব্রাউন। ১৯৮৬ সালের বিশ্বকাপের ফাইনালে পশ্চিম জার্মানির বিপক্ষে দেশের হয়ে ম্যাচের ২৩ মিনিটে প্রথম গোলটি করেছিলেন তিনিই। ওই ফাইনালে ৩-২ গোলে পশ্চিম জার্মানিকে হারিয়ে শিরোপা জিতে আর্জেন্টিনা। ওই গোলটিই ছিল জাতীয় দলের ক্যারিয়ারে তার একমাত্র গোল। জাতীয় দলের হয়ে ৩৬টি ম্যাচ খেলেছেন ব্রাউন।
ওই ফাইনালে অসম্ভব দৃঢ়চেতা মনোভাব দেখিয়েছিলেন ব্রাউন। ম্যাচের শেষ দিকে তার কাঁধের হাড় সরে গেলেও মাঠ ছাড়েননি তিনি। শেষ পর্যন্ত মাঠেই ছিলেন ব্রাউন। ইনজুরি নিয়ে আর্জেন্টিনার শিরোপা উৎসব করেছেন ১৯৫৬ সালে জন্ম নেয়া ব্রাউন।
ঘরোয়া আসরে লা পাতার দল এস্তুদিয়েন্তেসের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন ব্রাউন। আর্জেন্টিনার এই ক্লাবের হয়ে ২৯১ ম্যাচে ২৫ গোলে করেছেন তিনি।
আর্জেন্টিনার জার্সিতে ১৯৮৩, ১৯৮৭ ও ১৯৮৯ সালের কোপা আমেরিকা খেলে ফুটবলকে বিদায় বলেছিলেন ব্রাউন। জাতীয় দলের খেলা ছেড়ে ১২টি দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। তবে কখনো জাতীয় দলের কোচ হতে পারেননি ব্রাউন। কিন্তু ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত আর্জেন্টিনার অনূর্ধ্ব-১৭ দলের কোচ ছিলেন ব্রাউন।

 


আরো সংবাদ