২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে মাবিয়া স্মৃতি নাইমুল

-

দেশ সেরা মহিলা ভারোত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত নিজেকে ঝালাই করার সুযোগ পাচ্ছেন। ডিসেম্বরে হতে যাওয়া এসএ গেমসের আগে অংশ নিতে যাচ্ছেন ওয়ার্ল্ড ওয়েটলিফটিং চ্যাম্পিয়নশিপে। আগামী ১৬-২৫ সেপ্টেম্বর থাইল্যান্ডের পাতায়ায় হবে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের ২৮তম আসর।
অবশ্য ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপ মাবিয়ার জন্য নতুন কিছু নয়। কোয়ালিফাই করে গত বছর নভেম্বরে তিনি অংশ নিয়েছেন তুর্কমেনিস্তানে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপে। বাংলাদেশের প্রথম ভারোত্তোলক হিসেবে মাবিয়ার এ অর্জন। এবার আরো দুই ভারোত্তোলক ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে খেলার যোগ্যতা অর্জন করেছেন। একজন শেখ নাইমুল ইসলাম, অন্যজন মহিলা ভারোত্তোলক স্মৃতি আক্তার। তিন ভারোত্তোলকই আছেন ডিসেম্বরে নেপালে অনুষ্ঠিতব্য সাউথ এশিয়ান গেমসের ক্যাম্পে। সবচেয়ে ভালো খবর হলো, তিন ভারোত্তোলকের সামনেই ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে খেলার সুযোগ। তাও এসএ গেমসের আগে।
বাংলাদেশ ভারোত্তোলন ফেডারেশনের সহ-সভাপতি উইং কমান্ডার (অব:) মহিউদ্দিন আহমেদ জানিয়েছেন, ‘আমরা চেষ্টা করব তিনজনকেই থাইল্যান্ডে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে পাঠাতে। এসএ গেমসের আগে এতবড় প্রতিযোগিতায় অংশ নিলে তাদের আত্মবিশ্বাস বাড়বে।’
ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে কোয়ালিফাইয়ের যোগ্যতা হলো বিভিন্ন ওজন শ্রেণীতে ওয়ার্ল্ড রেকর্ডের মানদণ্ডের ভিত্তিতে পারফরম্যান্স। মেয়েদের ক্ষেত্রে নির্ধারিত ওই ওজন শ্রেণীর ওয়ার্ল্ড রেকর্ডের ৬৫ ভাগ পারফরম্যান্স থাকতে হবে। আর ছেলেদের ক্ষেত্রে ৭৫ ভাগ। বাংলাদেশ থেকে মাবিয়া গত বছর প্রথমবারে ওই যোগ্যতা অর্জন করেছিলেন। এবার তার সাথে যোগ হয়েছে স্মৃতি আক্তার ও শেখ নাইমুল ইসলাম। এসএ গেমসে মাবিয়া ৬৪ কেজি, স্মৃতি আক্তার ৪৫ কেজি এবং নাইমুল ইসলাম ৭৬ কেজি ওজন শ্রেণীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন।


আরো সংবাদ



premium cement