১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ধোনি ছাড়াই ভারতীয় দল

-

আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরকে সামনে রেখে গতকাল তিন ফরম্যাটের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ক্যারিবীয় সফরে না যাওয়ার কথা আগে থেকেই জানিয়ে দিয়েছিলেন সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তাই তিন ফরম্যাটের কোনটিতেই নেই ধোনি। এ ছাড়া বিশ্রাম দেয়া হয়েছে অলরাউন্ডার হার্ডিক পান্ডিয়াকে। বিশ্বকাপের মাঝপথে ইনজুরির কারণে দল থেকে বাদ পড়া ওপেনার শেখর ধাওয়ান আছেন ওয়ানডে ও টি-২০ দলে। ইনজুরি থেকে সুস্থ হয়ে এক বছর পর টেস্ট দলে ফিরেছেন উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা। নতুন মুখ হিসেবে তিন ফরম্যাটের দলের সুযোগ পেয়েছেন ডান-হাতি পেসার নাভেদ সাইনি। তিন ফরম্যাটেই ভারতকে নেতৃত্ব দিবেন বিরাট কোহলি।
ওয়েস্ট ইন্ডিজ সফরে না যাওয়ার কথা বোর্ডকে জানিয়ে দেন ধোনি। ভারতীয় টেরিটোরিয়াল আর্মির প্যারাসুট রেজিমেন্টের অনারারি লেফটেনেন্ট কর্নেল ধোনি। ওয়েস্ট ইন্ডিজ সফরে না গিয়ে আগামী দুই মাস নিজের রেজিমেন্টে সময় দেবেন তিনি। বিসিসিআইর ঊর্ধ্বতন এক কর্মকর্তা এ কথা জানান।
ভারতীয় সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) ওই কর্মকর্তা জানান, ‘ধোনি নিজেই জানিয়েছেন আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে তাকে পাওয়া যাবে না। আগামী দু’মাস প্যারামিলিটারি রেজিমেন্টে সময় দেবেন ধোনি।’ তাই ধোনিকে ছাড়াই ওয়েস্ট ইন্ডিজ সফরের তিন ফরম্যাটের দল ঘোষণা করে বিসিসিআই।
দল ঘোষণার পর ধোনির অবসর নিয়ে কথা বলেছেন প্রধান নির্বাচক এম এস কে প্রসাদ। তিনি বলেন, ‘অবসর তার ব্যক্তিগত ব্যাপার। কিংবদন্তি খেলোয়াড় ধোনি ভালোভাবেই জানেন, কবে অবসর নিতে হবে। আমার মনে হয় না, এই বিষয় নিয়ে আলোচনার প্রয়োজন আছে। কারণ প্রথমত, সে ক্যারিবীয় সফরে থাকছে না। দ্বিতীয়ত, তরুণদের সুযোগ দিতে আমরা ইতোমধ্যে কাজ শুরু করেছি।’
বিশ্বকাপে ভারতের পক্ষে সর্বোচ্চ উইকেটশিকারী জসপ্রিত বুমরাহকে ওয়ানডে ও টি-২০ দলে রাখেননি নির্বাচকেরা। তবে টেস্ট দলে আছেন তিনি। পুরো সফরের জন্য বিশ্রাম দেয়া হয়েছে পান্ডিয়াকে।
দেড় বছর পর টেস্ট দলে ফিরেছেন সাহা। ২০১৮ সালের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে ইনজুরিতে পড়েছিলেন তিনি। এরপর দল থেকে ছিটকে পড়েন সাহা। অবশেষে দলের প্রধান উইকেটরক্ষক হিসেবেই আবার ফিরলেন ৩৪ বছর বয়সী সাহা। তার সাথে দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে আছেন তরুণ ঋসভ পান্থ।
সর্বশেষ অস্ট্রেলিয়া সফরের মাঝপথে সাইড স্ট্রেইন ইনজুরিতে পড়েন অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। এর পর থেকে দলের বাইরে ছিলেন তিনি। তবে সাত মাস পর ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়ে আবার দলে ফিরলেন এই অফ স্পিনার। তার সাথে আরো দুই স্পিনার হিসেবে দলে আছেন রবিন্দ্র জাদেজা ও কুলদিপ যাদব। অশ্বিন শুধু টেস্টে, জাদেজা-কুলদিপ টেস্ট-ওয়ানডে দলে আছেন। প্রথমবারের মতো তিন ফরম্যাটের দলে সুযোগ পেয়েছেন ডান-হাতি পেসার সাইনি। প্রথম শ্রেণীর ক্রিকেটে ১২০টি, লিস্ট ‘এ’তে ৬৩টি ও টি-২০তে ৩০টি উইকেট নিয়েছেন সাইনি। এ ছাড়া নতুন মুখ হিসেবে শুধু টি-২০ দলে সুযোগ পেয়েছেন লেগ-স্পিনার রাহুল চাহার।


আরো সংবাদ



premium cement