২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

লঙ্কা সিরিজ চ্যালেঞ্জের : তামিম

-

বাংলাদেশ ক্রিকেট দলের সামনে এবার শ্রীলঙ্কা মিশন। যেখানে তারা তিনটি ওয়ানডে খেলবে। সবগুলো ম্যাচই হবে দিবা-রাত্র। গতকাল লঙ্কা সফরে সেরাটা প্রদর্শনের আত্মপ্রত্যয় নিয়ে গতকাল দেশ ছেড়েছে টাইগাররা। শ্রীলঙ্কায় সর্বশেষ ওয়ানডে সিরিজ ড্র করেছিল বাংলাদেশ। এবার এক ধাপ এগোতে না পারলে তো প্রাপ্তির পাতায় হিসাব মিলানো যাবে না। সফল না হওয়ার কোনো কারণ দেখেন না ভারপ্রাপ্ত অধিনায়ক তামিম ইকবাল। বিশ্বকাপে ভালো না করা এই ড্যাশিং ব্যাটসম্যান অবশ্য বলেছেন যে এই সিরিজটি অবশ্যই চ্যালেঞ্জের। এর কারণও আছে। বাংলাদেশ তাদের পূর্ণ শক্তির দল নিয়ে লঙ্কাা বিজয়ে যাচ্ছে না। দলে না পাওয়ার মিছিল ক্রমে বৃদ্ধি পাচ্ছে। এই সফরে যাওয়ার আগেই দুনিয়া কাঁপানো অলরাউন্ডার সাকিব বলেছিলেন তিনি ছুটি চান। এ ছাড়া লিটন দাস তার বিবাহসংক্রান্ত কারণে দলের বাইরে। দলের নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা সফরে যাওয়ার আগের দিন সাংবাদিকদের তার স্বপ্নের কথা জানিয়েছিলেন এবং বলেছিলেন এটা হতে পারে শেষ বিদেশ সফর। এরপর রাতে জানা গেল দলের সেনাপতি ‘আয়রন ম্যান’ মাশরাফি ইনজুরিতে। ফলে তার আর লঙ্কাা যাওয়া হচ্ছে না। এরপর আসে পেস ব্যাটারি মোহাম্মদ সাইফুদ্দিনও ইনজুরিতে। এই দুঃসংবাদকে বুকের মাঝে চাপা দিয়ে সাত ক্রিকেটার দেশ ছাড়েন। তাইজুল ও তাসকিন ভারত থেকে দলের সাথে যোগ দেবেন। এ ছাড়া আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে খেলা ৫ ক্রিকেটার পরে লঙ্কা যাবেন।
মাশরাফির চোটের কারণে সফরের আগের দিন নেতৃত্ব পান তামিম ইকবাল। বিমানবন্দরে এই বাঁহাতি ওপেনার জানান নিয়মিত অধিনায়কসহ চার ক্রিকেটারের অনুপস্থিতিতে কঠিন চ্যালেঞ্জের সামনে পড়তে হবে আমাদের। তিনি বলেন, আমার মনে যা এই সিরিজ আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই দলের প্রমাণ করার অনেক কিছুই আছে। ইনজুরি এবং অন্যান্য কারণে দলের বেশ কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটারকে এই সিরিজে পাওয়া যাচ্ছে না। ফলে আমার মনে হয় এই সিরিজ অনেক বেশি চ্যালেঞ্জিং।
তামিম ইকবাল আরো বলেন শ্রীলঙ্কা তাদের ঘরের মাঠে অনেক বেশি শক্তিশালী তবে এর আগের সিরিজগুলোতে আমরা ওদের মাঠে চমৎকার নৈপুণ্য দেখিয়েছি। সেই অনুপ্রেরণাকে পুঁজি করে আমি বলতে চাই এবারো ভালো না করার কোনো কারণ দেখি না।
তামিম ইকবাল এই প্রথম দেশকে কোনো সিরিজে নেতৃত্ব দিচ্ছেন। এই সিরিজ জিততে হলে বাংলাদেশকে এককাট্টা হয়ে মাঠে নামতে হবে। লড়–ক মেজাজের বহিঃপ্রকাশ ঘটিয়ে সবাইকে সম্মিলিত অবদান রাখতে হবে। তাহলে লঙ্কার মাটিতে সিরিজ জয়ের আকাক্সক্ষা পূরণ হবে।
তামিম আরো বলেন, স্কোয়াডে যারা আছেন তারা যদি তাদের প্রাপ্ত সুযোগ কাজে লাগান তাহলে সেটা বাংলাদেশ দলের পাশাপাশি তাদের জন্যও ভালো হবে। আমি যেমনটি চেয়েছিলাম তেমনটি খেলতে পারিনি বিশ্বকাপে। চ্যালেঞ্জের সামনা সামনি আমি। আশা করছি ভালো কিছু হবে। দেখি কি হয়। শ্রীলঙ্কা সফরে নিজের নামের প্রতি সুবিচার করার জন্য তামিম ইকবাল কঠোর পরিশ্রম করেছেন। প্রস্তুতির জন্য হাইপারফরম্যান্স ইউনিটের কোচ ওয়াসিম জাফরের সাথেগ মিরপুরে ব্যাটিং নিয়ে কাজ করেন এই দেশসেরা বাঁহাতি ওপেনার। বিশ্বকাপে ব্যর্থতা ভুলে শ্রীলঙ্কাায় রানে ফিরতে মরিয়া তিনি। তামিমের উচ্চারণ, আমি ভবিষতের কথা মাথায় রেখে সামনের দিকে এগোচ্ছি। ইতিবাচক দিক খুঁজে নেয়ার চেষ্টা করছি। আশার জন্য এই সিরিজটি খুবই গুরুত্বপূর্ণ। আশা করছি ফল হিসেবে আমরা ভালো করব।
বাংলাদেশ আগামী ২৩ জুলাই একটি প্রস্তুতি ম্যাচ খেলবে। এরপর ২৬, ২৮ ও ৩১ জুলাই তিনটি ওয়ানডেতে অংশ নেবে।

 

 


আরো সংবাদ



premium cement
গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা

সকল