২৩ আগস্ট ২০১৯

নির্বাক জিম্বাবুয়ের ক্রিকেট সদস্যপদ স্থগিত করেছে আইসিসি

-

আইসিসির পূর্ণ সদস্য জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসি। জিম্বাবুয়ের ক্রিকেট বোর্ডে সরকারি হস্তক্ষেপে ওই সিদ্ধান্ত নিলো সংস্থাটি। এর ফলে আসন্ন টি-২০ বিশ্বকাপের বাছাইপর্বে তাদের অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে।
এ সিদ্ধান্তের ফলে জিম্বাবুয়ে ক্রিকেটের জন্য আইসিসির আর্থিক সহায়তা আটকে যাবে। দেশটি আইসিসির কোনো ইভেন্টে অংশগ্রহণ করতে পারবে না। গত মাসে সরকারি নির্দেশে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড ভেঙে দিয়ে এর পরিবর্তে অন্তর্বর্তীকালীন কমিটি গঠন করায় দেশটির বিরুদ্ধে শাস্তিমূলক এই ব্যবস্থা গ্রহণ করল আইসিসি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি জানায়, ‘তিন মাসের মধ্যে জিম্বাবুয়ের নির্বাচিত কমিটির কাছে বোর্ডের দায়িত্ব ফিরিয়ে দেয়ার নির্দেশ দিয়েছে আইসিসি। আগামী অক্টোবরে পরবর্তী সভায় এর অগ্রগতি পর্যালোচনা করা হবে।’ সিদ্ধান্তটি নেয়ার আগে আইসিসি জিম্বাবুয়ের সরকার মনোনীত কমিটির এবং আগের কমিটির প্রতিনিধিদের সাথে পৃথক পৃথক বৈঠক করেছে। আইসসির সভাপতি শশাঙ্ক মনোহর বলেন, ‘আমরা কারো সদস্যপদ স্থগিত করতে চাই না। কিন্তু আমাদেরকে অবশ্যই এই খেলাটিকে রাজনৈতিক প্রভাব থেকে মুক্ত রাখতে হবে। জিম্বাবুয়েতে যা ঘটেছে, তা আইসিসির সংবিধানের গুরুতর লংঘন। আমরা এটিকে মেনে নিতে পারি না। আইসিসি তার সংবিধান সমুন্নত রেখে জিম্বাবুয়ের ক্রিকেট চালু রাখতে চায়।’
এই স্থগিতাদেশের ফলে আগামী অক্টোবর-নভেম্বরে পুরুষ টি-২০ বিশ্বকাপের আসন্ন বাছাইপর্ব এবং আগস্টের শেষভাগে নারী দল বাছাইপর্বে অংশ নিতে পারবে কি না সে বিষয়ে স্পষ্ট কোনো কথা বলেনি আইসিসি।
রাজনৈতিক হস্তক্ষেপের কারণেই এর আগে ২০০৫ সালে জিম্বাবুয়ের টেস্ট মর্যাদা স্থগিত করা হয়েছিল। তবে এর পরও শীর্ষ পর্যায়ে ওয়ানডে ও টি-২০ ক্রিকেট খেলে যাচ্ছিল জিম্বাবুয়ে। ২০১১ সালে টেস্ট স্ট্যাটাস ফিরে পায় দেশটি। তবে নেমে যায় র্যাংকিংয়ের ১০ অবস্থানে। ওয়ানডে র্যাংকিংয়েও জিম্বাবুয়ে বর্তমানে ১২তম অবস্থানে রয়েছে। যে কারণে সদ্য সমাপ্ত ইংল্যান্ড বিশ্বকাপে খেলতে পারেনি তারা।
এ দিকে আইসিসির সদস্যপদের জন্য নির্ধারিত মানদণ্ড বজায় রাখতে না পারায় ক্রোয়েশীয় ক্রিকেট ফেডারেশন ও জাম্বিয়া ক্রিকেট ইউনিয়নের সদস্যপদও স্থগিত করেছে আইসিসি। তা ছাড়া একই কারণে খারিজ করা হয়েছে মরোক্কান রয়্যাল ক্রিকেট ফেডারেশনের সদস্যপদ। লন্ডনে অনুষ্ঠিত আইসিসির এক সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়।


আরো সংবাদ




mp3 indir bedava internet