২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মাশরাফির নেতৃত্বে শ্রীলঙ্কা সফরের দল

এনামুল বিজয় ও তাইজুল রয়েছেন ১৪ জনের স্কোয়াডে
শ্রীলঙ্কা সফরে সুযোগ পেলেন এনামুল ও তাইজুল -

বিশ্বকাপের আমেজ শেষ হতে না হতেই নতুন শিডিউল তৈরি হয়ে গেছে বাংলাদেশের। শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন তারা। গতকাল দলও চূড়ান্ত করা হয়েছে। মাশরাফি বিন মর্তুজা রয়েছেন যথারীতি। তার নেতৃত্বেই যাবে দল। বিশ্বকাপের আগে ও পরেও মাশরাফি খেলবেন কি না বিশ্বকাপের পর, এটা নিয়ে যথেষ্ট আলোচনা হয়েছে। সামাজিক গণমাধ্যমেও অনেক কথা এসেছে। সেটা কেউ মাশরাফির খেলা চালিয়ে যাওয়ার পক্ষে। কেউ বিপক্ষে। তবে খেলা চালিয়ে যাওয়ার পক্ষে যুক্তিতর্কে মাশরাফি যে এখনো দলের জন্য অপরিহার্য সেটিই প্রাধান্য পেয়েছে। একজন পারফরমারের চেয়েও মাশরাফির ক্যাপ্টেনসি দলের জন্য এখনো তাৎপর্যপূর্ণ। মাশরাফি অবসরে চলে গেলে কী অবস্থা হবে সেটিও আলোচিত হয়েছে, হাতুরাসিংহের পরামর্শ ও বিসিবির চাপে টি-২০ থেকে সরে দাঁড়ানোর সেই ঘটনায়। বাংলাদেশ থেকে হাতুরাসিংহ চলে যাওয়ার পর বিসিবির উপলব্ধি হয়েছিল। মাশরাফি যেন টি-২০তে ফিরে আসেন সেটিও বিভিন্ন মাধ্যমে তাকে রাজি করানোর চেষ্টাও করেছিলেন তারা। কিন্তু টি-২০ ছেড়ে দিতে বাধ্য হয়ে যে কষ্ট পেয়েছিলেন নড়াইল এক্সপ্রেস, সেখান থেকে আর ফেরেননি। যার ফল ভোগ করছে বাংলাদেশের ক্রিকেট। আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজে হোয়াইটওয়াশও হতে হয়েছে। র্যাংকিংয়ে ওয়ানডেতে যেখানে ৬ এখন ৭ এ। সেখানে টি-২০ ভার্সানে বাংলাদেশের অবস্থান দীর্ঘ দিন থেকেই ১০-এ। আফগানরাও বাংলাদেশের উপরে। বাংলাদেশের পরের অবস্থান নেপালের! কোথায় বাংলাদেশের র্যাংকিং। দলের পারফরমেন্সটা কোন পর্যায়ে সেটি এখান থেকে অনুমান করা যাবে। তবে এটা ঠিক টি-২০তে দলীয় পারফরমেন্সের অবনতি দিনান্তর!
টেস্ট তো খেলছেনই না মাশরাফি। ইনজুরিতে বাধ্য হয়েছেন লংগার ভার্সানের ক্রিকেট থেকে দূরে থাকতে। শুধু ওয়ানডে খেলছেন। তবে এটিও ঠিক, দেশের মানুষ ও বিসিবি যতদিন তাকে সম্মান দেবে চাইবে ততদিন শরীর না মানলেও চেষ্টা করবেন খেলা চালিয়ে যেতে। তবে কোনো মহলের অপমান বা তাকে নিয়ে অযৌক্তিক সমালোচনা হলে ঠিকই নীরবে সরে দাঁড়াবেন তিনি এটি বাস্তব।
এদিকে শ্রীলঙ্কা সফরটা একটু তড়িঘড়ি করেই হলো। আরো কিছুটা বিশ্রামের প্রয়োজন ছিল বৈকি! কারণ সেই বিপিএল থেকে শুরু করে টানা শিডিউলে খেলোয়াড়দের ইনজুরির প্রকোপটাও বেড়েছে। বিশ্রামে থাকলে সেটি সেরে উঠতে সুবিধা। এ সিরিজে অবশ্য দুজন ছুটি নিয়েছেন। সাকিব আল হাসান ও লিটন কুমার দাস। সাকিব বিশ্রাম চেয়ে ছুটি চেয়েছেন। মূলত হজ করবেন সাকিব। এবং লিটন দাস করবেন বিয়ে। এ দুজনের স্থানে রাখা হয়েছে এনামুল হক বিজয় ও তাইজুল ইসলামকে। বিশ্বকাপের ১৫ সদস্যের স্কোয়াডে আবু জায়েদ রাহীও ছিলেন। তাকে বাদ দেয়া হয়েছে। অন্যদের মধ্যে মাহমুদুল্লাহ তার ইনজুরি থেকে সেরে উঠেছেন, অন্য যাদের টুকটাক সমস্যা ছিল তারাও সেরে উঠেছে। ফলে বিশ্বকাপ স্কোয়াডে থাকা আলোচিত ওই তিন ক্রিকেটার ছাড়া মোটামুটি অন্যরা সবাই যাচ্ছেন শ্রীলঙ্কা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেই ফিরবেন তারা।
এদিকে শ্রীলঙ্কা সফরটা রীতিমতো বাংলাদেশ দলের এসিড টেস্ট! দলের হেড কোচ স্টিভ রোডসকে বিদায় করে দেয়া হয়েছে। ফাস্ট বোলিং কোচ কোর্টনি ওয়ালশ আগ থেকেই বিদায়ের সবকিছু তৈরি করে রেখেছিলেন। তাহলে গুরুত্বপূর্ণ এ স্থান পূরণ হবে কিভাবে? বিসিবি এখনো ঘোষণা না দিলেও বিসিবির পরিচালক খালেদ মাহমুদ সুজনের ওপর কোচের দায়িত্বটা দিচ্ছেন বলে শোনা যায়। ব্যাটিং কোচের দায়িত্বে ভারতীয় ক্রিকেটার ওয়াসীম জাফর ও বোলিং কোচের দায়িত্ব দেয়া হচ্ছে শ্রীলঙ্কান ক্রিকেটার চম্পাকা রামানায়েকে। এর আগেও ছিলেন জাতীয় দলের সাথে চম্পাকা। এ ম্যানেজমেন্টে কী রেজাল্ট হয় সেটি দেখারও অপেক্ষা থাকবে।
শ্রীলঙ্কার প্রস্তুতিস্বরূপ আগামী ১৭-১৯ জুলাই মিরপুর শেরেবাংলায় প্রস্তুতি ক্যাম্প হবে। দল ঢাকা ত্যাগ করবে ২০ জুলাই। প্রেমাদাসায় ২৬,২৮ ও ৩০ জুলাই হবে ম্যাচগুলো।
স্কোয়াডে থাকা ক্রিকেটাররা হলেনÑ মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, এনামুল হক বিজয়, মোহাম্মদ মিথুন, মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, সাব্বির রহমান রুম্মন, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান।

 


আরো সংবাদ



premium cement