২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পরাজয়ের জন্য কে দায়ী?

-

ম্যাচের দু’টি অবস্থা। ৭১ রানে ৫ উইকেট ভারতের। তবু ভারতবাসী আশা ছাড়েনি। কারণ ধোনি তখনো রয়েছেন। ২ ওভার বাকি, ৩১ রান দরকার। ৭টি উইকেট পড়ে গেছে। তবু ভারতবাসী আশা ছাড়েনি। কারণ ক্রিজে ধোনি রয়েছেন। পরের বলে লকি ফার্গুসনের রকেট গতির বাউন্সারকে তিনি যখন অবিশ্বাস্য ভঙ্গিমায় অফ স্ট্যাম্পের বাইরে দিয়ে বাউন্ডারির বাইরে ফেলে দিলেন, তখন গোটা ভারত যেন প্রাণ ফিরে পেল। সবাই বিশ্বাস করা শুরু করল, ধোনি শেষ বল পর্যন্ত থাকলে ম্যাচ জিতিয়েই মাঠ ছাড়বেন।
কিন্তু তিনি পারলেন না। মার্টিন গাপতিলের এক মুহূর্তের অবিশ্বাস্য থ্রোতে রান আউট। ধোনির নিখুঁত ক্যালকুলেশনে পানি ঢেলে দিলো। সেই সাথে চুরমার হয়ে গেল ১৩০ কোটি ভারতবাসীর স্বপ্ন। যিনি স্বপ্ন দেখালেন, প্রতিপক্ষের কাছে তাকে হার মানতে হলো, অথচ ম্যাচ শেষে প্রশ্নের মুখে দাঁড় করানো হচ্ছে সেই ধোনিকেই। একবারো প্রশ্ন তোলা হচ্ছে না, কেন ধোনিকে ৪ নম্বরে নামানো হলো না। যখন একের পর এক উইকেট পড়েছে, তখন কেন ধোনির মতো অভিজ্ঞ ব্যাটসম্যানকে বাইরে রেখে পাঠানো হলো ঋষভ পন্থ, দিনেশ কার্তিকদের। যে প্রশ্নটা, সৌরভ গাঙ্গুলি ম্যাচ শেষে তুললেন গোটা ভারতেরও কি সেই প্রশ্নটাই করা উচিত নয়? স্লো ব্যাটিংয়ের জন্য ধোনিকে কাঠগড়ায় না তুলে, কোহলিকে গিয়ে প্রশ্ন করা উচিত নয়, কেন তিনি গুরুত্বপূর্ণ ম্যাচে মাত্র ১ রান করে ফিরলেন। কেন প্রতিটি ম্যাচ হয় রোহিত শর্মা, নয় মহেন্দ্র সিং ধোনি, নয় জসপ্রিত বুমরাহকে জেতাতে হবে? অধিনায়ক যদি সাফল্যের কৃতিত্ব পান তাহলে পরাজয়ের দায়ও তো তাকেই নিতে হবে।
এই তো প্রথম নয়, এর আগেও ভারতের মিডল অর্ডারের দুর্বলতা ধরা পড়েছে। তাতে কী ব্যবস্থা নিয়েছে টিম ম্যানেজমেন্ট? লাগাতার ব্যর্থতার পরও দিনেশ কার্তিকদের আলাদা করে কোনো টোটকা কী দেয়া হয়েছে? টুর্নামেন্ট শুরুর আগে পর্যন্ত কেন ৪ নম্বরে কে খেলবেন তা ঠিক করা গেল না? মোহাম্মদ সামি না ভুবনেশ্বর কুমারÑ এ প্রশ্ন কেন টুর্নামেন্টের মধ্যে উঠবে? রবীন্দ্র জাদেজা প্রথম একাদশে থাকবেন কি না সেটাই বা কেন টুর্নামেন্টের মাঝপথে গিয়ে ঠিক হবে? এ হেন হাজারো প্রশ্ন কী ধোনির আড়ালে চাপা পড়ে যাচ্ছে না? যে প্রশ্নগুলোর উত্তর অধিনায়ক কোহলি কিংবা কোচ রবি শাস্ত্রি বা নির্বাচক কমিটির প্রধান এম এস কে প্রসাদকে দিতেই হবে। শুধু সব দায় ধোনির ঘাড়ে ঠেলে দেয়াটা হয়তো বড্ড বেশি অন্যায় হচ্ছে।
বুধবারও হয়তো ৭১ রানে ৫ উইকেট হারানোর পর জাদেজা-ধোনির লড়াইটা যদি না থাকত তাহলে ভারতের কী অবস্থা হতো তা হয়তো এবার ভাবার সময় এসেছে। সেমিফাইনালের মতো মেগা ম্যাচে ছয় বা সাত নম্বরে নামা ব্যাটসম্যান এসে ম্যাচ জিতিয়ে দেবেন সেটি ভাবাটাই কি বড় ভুল নয়? তবু ভারতবাসী এই ভুলটা করতে পারেন, কারণ ছয় নম্বরে ধোনি ব্যাট করেন। কারণ ভারতবাসী জানেন, ধোনি হ্যায় তো মুকিন হ্যায়... হয়তো হলো না। সব লড়াই তো আর জেতা যায় না। তাই ধোনির ওপর দায় ঠেলাটা বন্ধ করে এবার হয়তো অন্যদেরও প্রশ্ন করার সময় এসেছে? কারণ ধোনি তো আর চিরদিন থাকবেন না...।

 

 


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল