২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

আবার শীর্ষে সাকিব

সাকিব বিশ্বকাপে এক হাজার ক্লাবে : এএফপি -

ডেভিড ওয়ার্নার ও সাকিব আল হাসানের লড়াইটা বেশ ভালোই জমেছে। একবার বাংলাদেশূ অলরাউন্ডার শীর্ষে উঠছেন তো আবার তাকে টপকে যাচ্ছেন অস্ট্রেলিয়ার কোনো ব্যাটসম্যান। নিজেদের সপ্তম ম্যাচে দারুণ হাফ সেঞ্চুরি করে বিশ্বকাপে ব্যক্তিগত রান সংগ্রহের তালিকায় আবার শীর্ষে জায়গা করে নিলেন সাকিব আল হাসান। শুধু তাই নয়; দারুণ একটি কীর্তিও গড়েছেন। বিশ্বকাপে প্রথম বাংলাদেশী হিসেবে এক হাজার রান করেছেন পৃথিবী সেরা অলরাউন্ডার সাকিব।
গতকাল আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে সাকিব ৫১ রান করে শীর্ষে উঠে গেছেন। এই বিশ্বকাপে এখন তার মোট সংগ্রহ ৪৭৫ রান। সাত ম্যাচে তিনটি হাফসেঞ্চুরি ও দু’টি সেঞ্চুরিতে এই রান করেন তিনি। আর ওয়ার্নার ছয় ম্যাচে ৪৪৭ রান করে দ্বিতীয় স্থানে আছেন। তৃতীয় স্থানে থাকা জো রুটের সংগ্রহ ৪২৪ রান। চলমান বিশ্বকাপে দারুণভাবে জ্বলে উঠছে সাকিবের উইলো। এখন পর্যন্ত সাফল্য পেয়েছেন প্রতিটি ম্যাচে। ধারাবাহিকতা বজায় ছিল আফগানিস্তানের বিপক্ষেও। মাঝে একটি ম্যাচে মাত্র ৪১ রান করেন। বিশ্বকাপে এখন পর্যন্ত ২৭ ম্যাচ খেলে ১০১৬ রান করেন তিনি। রোজ বোলে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে নামার আগে হাজার থেকে ৩৫ রান দূরে ছিলেন সাকিব। ব্যক্তিগত ২৬ রানের মাথায় রশিদ খানের বলে রিভিউ নিয়ে এলবিডব্লিউ থেকে বেঁচে যান। পরে পৌঁছান হাজার রানের মাইলফলকে। ২১তম ওভারের শেষ বলে এক রান নিয়ে হাজারি ক্লাবে ঢুকেন।
বিশ্বকাপে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার মুশফিকুর রহিম। এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান ২৭ ম্যাচে করেছেন ৭৫৪ রান। বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ডটি এখনো শচীন টেন্ডুলকারের দখলে। ভারতীয় লিটল মাস্টার ৪৫ ম্যাচে করেছেন ২২৭৮ রান। দুই হাজারি ক্লাবে নাম লেখানো একমাত্র ক্রিকেটার কিংবদন্তি শচীনই।
এ দিকে বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে সাকিব ওয়ানডেতে ছয় হাজার রানের মাইলফলক গড়েছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে। বাংলাদেশের জার্সি গায়ে এখন পর্যন্ত ২০৪ ম্যাচে ৯টি সেঞ্চুরি ও ৪৬টি হাফসেঞ্চুরিতে ৬১৯৩ রান করেন তিনি। সাকিবের আগে বাংলাদেশের হয়ে ছয় হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। তিনি ১১ সেঞ্চুরি ও ৪৭ হাফসেঞ্চুরিতে ছয় হাজার ৮৪১থ রান করেন।
এবারের বিশ্বকাপেই ওয়ানডে ফরম্যাটে নিজের ২৫০তম উইকেট শিকার করেন সাকিব। তাই ওয়ানডে ক্রিকেটে দ্রুত ছয় হাজার রান করার পাশাপাশি ২৫০ উইকেট নেয়ার বিশ্বরেকর্ড করেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। চলমান বিশ্বকাপে সাকিবের ঝুলিতে জমা পড়েছে আরো কয়েকটি রেকর্ড। ওয়ানডে ক্যারিয়ারে ২০০তম ম্যাচ খেলেন এই বিশ্বকাপেই। এর আগে বাংলাদেশের পক্ষে দুইজন ২০০ বা তার চেয়ে বেশি ওয়ানডে ম্যাচ খেলেছেন। মাশরাফি বিন মর্তুজা ও মুশফিকুর রহিম। মাশরাফি ২১৩ এবং মুশফিকুর রহিম ২১১তম ওয়ানডে ম্যাচ খেলেছেন গতকাল। এ ছাড়া তামিম ইকবাল ১৯৯ ও মাহমুদুল্লাহ ১৮১টি ওয়ানডে ম্যাচ খেলেছেন বাংলাদেশ দলের হয়ে। আর সাকিব খেলছেন ২০৪ ম্যাচ।


আরো সংবাদ



premium cement