২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

টাইগারদের শত্রু আলিমদার

-

আলিমদার। একজন আম্পায়ারের নাম। যে নামটি শুনলেই টাইগারদের আত্মা কেঁপে উঠে। এবারো তার ব্যতিক্রম হলো না। পাকিস্তানি এই আম্পায়ার বাংলাদেশের কোনো ম্যাচে যুক্ত হলেই বারংবার ভুল সিদ্ধান্ত দিতে থাকেন। ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের সেই বিতর্কিত কাণ্ডের পর এবারের বিশ্বকাপে আলিমদারের বাজে আম্পায়ারিংয়ের শিকার হয়েছে বাংলাদেশ। গতকাল আফগানিস্তানের বিপক্ষে টাইগার সদস্য লিটন দাসকে থার্ড আম্পায়ার আলিমদারের মাধ্যমে যেভাবে আউট দেয়া হয়েছে, তা রীতিমতো প্রশ্নবিদ্ধ।
অনেকেই আলিমদারকে এড়িয়ে বিষয়টি নিয়ে গেছেন সফট সিগন্যালের খাতে। এই সফট সিগন্যাল পদ্ধতিটা নিয়েই যত বিতর্ক। নতুন নিয়ম অনুযায়ী, কোনো সিদ্ধান্ত নিয়ে সন্দেহ থাকলে থার্ড আম্পায়ারের শরণাপন্ন হবেন মাঠের আম্পায়াররা, কিন্তু তার আগে নিজেদের মতামত জানাবেন সফট সিগন্যালের মাধ্যমে। থার্ড আম্পায়ার যদি রিপ্লে দেখে পুরোপুরি নিশ্চিত হতে পারেন যে মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত ভুল, কেবল তখনই তিনি সিদ্ধান্ত পরিবর্তন করবেন। কিন্তু যদি থার্ড আম্পায়ার পুরোপুরি নিশ্চিত হতে না পারেন, সে ক্ষেত্রে মাঠের আম্পায়ারদের দেয়া সফট সিগন্যালের সিদ্ধান্তই বহাল থাকবে। রিভিউতে ক্রিকেটপ্রেমীরা নিশ্চিত হতে পারলেও নিশ্চিত হতে পারেননি আলিমদার। যে কারণে সফট সিগন্যালের বলী হলেন লিটন দাস।
২০১৫ বিশ্বকাপে ভারতের বিপক্ষে কোয়ার্টার ফাইনালের সেই ম্যাচটা এখনো ভুলে যাননি ক্রিকেটপ্রেমীরা। প্রথমবার কোয়ার্টার ফাইনালে ওঠা বাংলাদেশ দারুণ খেলছিল ভারতের বিপক্ষে। মেলবোর্নে অনুষ্ঠিত ওই ম্যাচের আম্পায়ার ছিলেন আলিমদার ও ইংল্যান্ডের ইয়ান গোল্ড। রুবেল হোসেনের একটি ফুলটস বল রোহিত শর্মার কোমরের নিচে থাকলেও, লেগ আম্পায়ার আলিমদারের পরামর্শে ‘নো বল’ ডাকেন ইয়ান গোল্ড! এ নিয়ে তুলকালাম হয়ে যায় ক্রিকেটবিশ্বে! খোদ ভারতের সাবেক ক্রিকেটারেরা এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছিলেন। ওই ম্যাচে এই দুই আম্পায়ার একাধিক ভুল সিদ্ধান্ত দিয়ে বাংলাদেশী ক্রিকেটপ্রেমীদের চক্ষুশূল হয়ে যান। সেমিফাইনাল খেলার স্বপ্ন শেষ হয়ে যায় টাইগারদের।
চার বছর পর আবার বিশ্বকাপে সেমিফাইনালের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ। বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে হলে আফগানসহ পাকিস্তান ও ভারতের বিপক্ষে টাইগারদের জিততেই হবে। এমন মাস্ট উইন ম্যাচে আবার আলিমদারের অপকর্ম! এ দিন তামিম ইকবালের ওপেনিং সঙ্গী হয়েছিলেন লিটন। ১৭ বলে ২ বাউন্ডারিতে ১৬ রান করে ভালো কিছুর জানান দিচ্ছিলেন। ঠিক তখনই ছন্দপতন। মুজিব-উর-রহমানের বলে শর্ট কাভার থেকে ক্যাচ নেন হাশমতউল্লাহ শহীদি। ফিল্ড আম্পায়ার নিশ্চিত ছিলেন না আউট নিয়ে। তাই ডাকা হয় তৃতীয় আম্পায়ার। টিভি রিপ্লেতে দেখা যায়, বলটি শহীদির হাত ছুঁয়ে মাটি স্পর্শ করেছে। অনেকক্ষণ ধরে দেখার পরেও টিভি আম্পায়ার নিশ্চিত হতে পারছিলেন না, এটি আউট কি না। এ ক্ষেত্রে বেনিফিট অব ডাউট সবসময় ব্যাটসম্যানের পক্ষেই যায়। কিন্তু শেষ পর্যন্ত তৃতীয় আম্পায়ার লিটনকে আউট ঘোষণা করেন। সফট সিগন্যাল নিয়ম নিয়ে বিতর্ক ছিল আগে থেকেই। পরপর দুই দিনে দু’টি সিদ্ধান্তের পর সেই বিতর্ক চাউর হয়েছে আবার।
আগের দিনে পাকিস্তান-দক্ষিণ আফ্রিকার ম্যাচেই আলোচনার খোরাক জুগিয়েছিল আম্পায়ারদের ‘সফট সিগন্যাল’। ক্রিস মরিসের বলটা সজোরে পুল করেছিলেন হারিস সোহেল। ডিপ মিড উইকেটে ক্যাচটা তালুবন্দী করেই ইমরান তাহিরের ট্রেডমার্ক দৌড়। তিনি নিশ্চিতই ছিলেন, ক্যাচটা যথার্থভাবে ধরেছেন। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্তের জন্য থার্ড আম্পায়ারের কাছে পাঠানোর আগে মাঠের আম্পায়ার সফট সিগন্যাল দিলেন নট আউট। বারবার রিপ্লে দেখেও নিশ্চিত হতে পারেননি থার্ড আম্পায়ার। ফলে মাঠের আম্পায়ারদের সিদ্ধান্ত বহাল রেখেই নট আউট দেয়া হয় হারিসকে। সিদ্ধান্তটি নিয়ে এরপর সমালোচনা হয়েছে বেশ।
বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচেও এবার আলোচনার কেন্দ্রে এই সফট সিগন্যাল। কিন্তু থার্ড আম্পায়ারের সিদ্ধান্তটি নিয়ে সন্দেহের অবকাশ আছে যথেষ্ট। ম্যাচের পরই বেশ কয়েকজন সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার এই সফট সিগন্যালের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন। সাবেক ভারতীয় অফ স্পিনার হরভজন সিং টুইট করে নিজের অসন্তোষের কথা জানিয়েছেন, ‘থার্ড আম্পায়ারই যদি সিদ্ধান্ত নেবেন, তাহলে আর মাঠ থেকে সফট সিগন্যাল দেয়ার দরকার কী? সিদ্ধান্তটা থার্ড আম্পায়ারকেই নিতে দিন না।’

 


আরো সংবাদ



premium cement
চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে

সকল