২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বোলারদের শক্ত হতে বললেন ফিঞ্চ

-

অনেক দিন ধরেই অস্ট্রেলিয়া দলে মানসম্পন্ন চতুর্থ এবং পঞ্চম বোলারের সঙ্কট। এরপর এবারের বিশ্বকাপে ভালোভাবেই এগোচ্ছে তারা। তবে এই বোলিংয়ে সব সময় পার পাওয়া যাবে না। বিগ ম্যাচে তাদের হারের লজ্জা পেতে হতে পারে। বিশেষ করে বাংলাদেশের বিপক্ষে তাদের বোলারদের পারফরম্যান্স আশাপ্রদ ছিল না। অসিদের ৩৮১ রানের জবাবে বাংলাদেশ করেছিল ৩৩৩। আজ অস্ট্রেলিয়ার গুরুত্বপূর্ণ ম্যাচ ইংল্যান্ডের বিপক্ষে। তাদের পরের দুই খেলার প্রতিপক্ষ নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা। এই তিন ম্যাচে কোনোভাবেই বাজে দিন অতিবাহিত হওয়া যাবে না বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের বোলারদের। তাদেরকে চাপের মুখে মানসিকভাবে আরো চাঙ্গা হতে পরামর্শ দিলেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ।
যেকোনো বাজে বল পেলেই ব্যাটসম্যান তা মাঠ ছাড়া করেন। কোনোটা গড়িয়ে গড়িয়ে, কোনোটা শূন্যে ভেসে। এছাড়া অনেক সময় ব্যাটসম্যানরা ভালো বলেও বিগ হিট নেন। বিপক্ষ উইলোধারীদের এই অগ্নি মূর্তিতে নিজের বোলারদের মাথা ঠাণ্ডা রাখার পরামর্শ ফিঞ্চের। এই অসি অধিনায়কের মতে, ‘ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ অন্যতম সেরা। তারা আমাদের বোলারদের ওপর চড়াও হবে এটিই স্বাভাবিক। তারা প্রতি বলেই প্রতি মুহূর্তেই চ্যালেঞ্জ নিতে পারে।’ ফিঞ্চ যোগ করেন, ‘আমি আমার বোলারদের স্নায়ুকে শক্ত করতে বলছি। বিপক্ষ ব্যাটসম্যানরা তোমাদের ভালেও চার-ছয় মারতে পারে। কিন্তু এরপরও তোমাকে তোমার স্বাভাবিক বল করে যেতে হবে।’ আরো বলেন, ‘যখন তোমার ভালো বলে চার-ছয় হবে তখন তোমার এই নিয়ে হতাশায় ডোবার কিছু নেই। তারা তাদের খেলা খেলবে। আর তোমাকে তোমাদের খেলা প্রদর্শন করতে হবে। আমি আশা করি আজকে ইংল্যান্ডের বিপক্ষে এই বিষয়ে সতর্ক থাকবে তারা।’
অসি বোলারদের আজ বাড়তি সতর্ক থাকার কারণ এজন্য যে ইংল্যান্ড ২০১৫ সালের বিশ্বকাপের পর থেকেই আক্রমণাত্মক খেলে আসছে। চার বছর ধরে যেকোনো দলের বিপক্ষে তাদের আক্রমণাত্মক ব্যাটিংয়ের হার ৪৮ শতাংশ। অস্ট্রেলিয়ার প্রত্যাশা আজ লর্ডসের পিসও হবে হেডিংলির মতো। যেখানে শ্রীলঙ্কার মামুলি রানই টপকাতে ব্যর্থ ইংলিশরা। সে ধরনের পিস হলে স্বাগতিকদের মানিয়ে নিতে সমস্যা হবে। এ ধরনের উইকেটে ইংলিশ ব্যাটসম্যানদের লাইনের বলই খেলতে বাধ্য করতে হবে।
বর্তমান ইংল্যান্ড গর্ব করতেই পারে। তাদের আছে ওয়ানডে ্িক্রকেটে দুটি সর্বোচ্চ রানের ইনিংস। তাদের রয়েছে টপ কোয়ালিটির মিডল অর্ডার। যাদের বলের চেয়ে বেশি রান তোলার যোগ্যতা আছে। দুই ম্যাচে গোল্ডন ডাক সত্ত্বেও জনি বেয়ারস্ট্রের রান ২১৮। গড়ে ৩৬.৩৩। এবং জো বাটলারের পাঁচ ইনিংসে সংগ্রহ ১৯৭। এর মধ্যে পাকিস্তানের বিপক্ষে করেছেন ১০৩ রান। ড্যাশিং ওপেনার জেসন রয় গতকাল নেটে প্র্যাকটিস করেছেন।
হ্যামেস্ট্রিং ইনজুরির জন্য তিনি গত দুই ম্যাচ মিস করেছেন। আফগানিস্তানে বিপক্ষে ফিল্ডিংয়ের সময় চোট পান তিনি।
এদের বিপক্ষে বল হাতে দায়িত্ব নিতে হবে অস্ট্রেলিয়ার তারকা বোলার মিচেল স্টার্ককেই। তাকে টপ অর্ডার গুঁড়িয়ে দিতে হবে। সে সাথে প্রয়োজনের সময় ব্রেক থ্রু দিতে হবে। যেমনটা তিনি করছেন এবারের বিশ্বকাপে। পুরাতন বলে উইকেট নিতেও দারুণ দক্ষ তিনি। শেষ দশ ওভারে তিনি এবার ৬ উইকেট নিয়ে নিজের যোগ্যতা এবং সামর্থ্যরে জানান দিয়েছেন। তার ৬৪ ভাগ উইকেটই ফুলার লেংথ বলে।
অবশ্য রান তাড়া করতে গিয়ে দুই ম্যাচে হারের স্বাদ দেয়া ইংল্যান্ড কি পারবে আজ পরে ব্যাট করে অসিদের ছুড়ে দেয়া রান তাড়া করতে। অবশ্য এতে উল্লসিত নন অস্ট্রেলিয়ান কোচ জাস্টির ল্যাঙ্গার। তিনি তো ইংল্যান্ডের জো বাটলারকে ম্যাচ ফিনিশ করার মতো যোগ্যতা সম্পন্ন বলে উল্লেখ করলেন। বলেন, ‘বাটলারের পক্ষে এর কাজ করা সম্ভব।’ উল্লেখ্য ইতোমধ্যে বাটলার উপাধি পেয়েছেন নতুন মহেন্দ্র সিং ধোনি হিসেবে। তিনি যোগ করেন, শুধু বাটলারই নয় মরগান, বেন স্টোক এবং শেষ দিকে ক্রিস ওকস পারেন রান তুলতে। সূত্র সিডনি মর্নি হেরাল্ড।


আরো সংবাদ



premium cement

সকল