২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

জ্যোতিষী ম্যাককালামের কথা ঠিক হলো না

-

গত ম্যাচে দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারিয়ে শেষ চারে খেলার স্বপ্ন বাঁচিয়ে রেখেছে বাংলাদেশ। জেসন হোল্ডারের সতীর্থদের নিয়ে নিয়ে রীতিমতো ছেলেখেলা করেছে সাকিব-লিটন জুটি। এমন জয়ে আত্মবিশ্বাসী টাইগার শিবির। উইন্ডিজকে হারানোর পর সবার মনে প্রশ্ন কোথায় গেলেন টাইগারদের ভবিষ্যৎ বাতলে দেয়া সেই ক্রিকেটে.র জ্যোতিষী? জয়ের আনন্দের পাশাপাশি টাইগারভক্তরা মনে মনে একজন জ্যোতিষীকে খুঁজে বেড়াচ্ছিলেন। সেই জ্যোতিষীর নাম ব্রেন্ডন ম্যাককালাম।
টাইগারভক্তদের জন্য রয়েছে সুখবর। অপেক্ষার প্রহর লম্বা না করে তিনি গতকাল দেখা দিলেন এজবাস্টন স্টেডিয়ামে। নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ম্যাচে হঠাৎ তিনি মাইক্রোফোন হাতে আবির্ভাব হলো তার। সাথে ছিলেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি শন পলক। তার দেখা পেয়ে একটু স্বস্তির নিঃশ্বাস ফেললেন টাইগারভক্তরা।
মারকুটে ব্যাটসম্যান হিসেবে ম্যাককালামের যথেষ্ট সুনাম ছিল। বাংলাদেশে তার ভক্তও ছিল। কিন্তু জ্যোতিষীশাস্ত্রে নাম লিখিয়ে টাইগার ভক্তদের ভালোবাসা হারালেন। জ্যোতিষ বিদ্যায় নিউজিল্যান্ডের সাবেক এই ব্যাটসম্যানের দক্ষতার কথা কখনোই শোনা যায়নি। তার গণনার ওপরে কারো আস্থা আছে বলে মনেও হয় না। বিশেষ করে এখন থেকে বাংলাদেশী সমর্থকরা প্রকাশ্যে ম্যাককালামের ভবিষ্যদ্বাণীর ওপর পুরোপুরি অনাস্থা জানাতে কার্পণ্য করার কথা নয়। বেশির ভাগ ক্রিকেটবোদ্ধা যেখানে বলছেন, ক্রিকেট বিশ্বকাপে চমক দেখাবে বাংলাদেশ, সেখানে ম্যাককালামের ভবিষ্যদ্বাণী অনুযায়ী বাংলাদেশ ম্যাচ জিতবে মাত্র একটি। ২০০৩ বিশ্বকাপ ছাড়া প্রতি বিশ্বকাপেই একাধিক ম্যাচ জেতা বাংলাদেশের সমর্থকদের জন্য এমন কিছু তো হজম করা তো একটু কঠিনই।
২০১৯ বিশ্বকাপ শুরুর আগে গ্রুপ পর্ব নিয়ে খাতা-কলমে বিস্তর অঙ্ক কষেছেন ম্যাককালাম। সেটি আবার ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। সেখানে তিনি বলেন, শুধু শ্রীলঙ্কার বিপক্ষেই জিতবে বাংলাদেশ। অর্থাৎ গ্রুপ পর্বের বাকি আটটি ম্যাচেই হারবে মাশরাফি বাহিনী। এও বলেছেন, বাংলাদেশের মতো একটি ম্যাচই জিতবে শ্রীলঙ্কাও, সেটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। বাংলাদেশ ও লঙ্কানদের চেয়ে ম্যাককালাম এগিয়ে রেখেছিলেন আফগানিস্তানকে। তারা নাকি বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে দুটি ম্যাচ জিতবে।
গ্রুপ পর্বে ইংল্যান্ড ও ভারতকে সবার চেয়ে এগিয়ে রেখেছেন ম্যাককালাম। সাবেক কিউই ব্যাটসম্যানের মতে, গ্রুপ পর্বে আটটি করে ম্যাচ জিতবে কেবল ইংল্যান্ড ও ভারত। অর্থাৎ তারা হারবে একটি করে ম্যাচ। তবে খাতা-কলমের হিসাব তোয়াক্কা না করে ক্যারিবিয়ান বোলারদের বেধড়ক পিটিয়ে সাকিব-লিটন বুঝিয়ে দিয়েছেন, টাইগাররা কী করতে পারে। এটি হতে পারত শ্রীলঙ্কার বিপক্ষেও। কিন্তু ইংল্যান্ডের বৃষ্টি শ্রীলঙ্কার বিপক্ষে আশীর্বাদ হয়ে এসেছিল বলেই পয়েন্ট ভাগ করে নিতে হলো বাংলাদেশকে। সেটি না হলে সেরা চারে থেকেই অস্ট্রেলিয়ার মোকাবেলা করত লাল-সবুজরা।
এদিকে সাকিবকে ঠেকাতে অস্ট্রেলিয়া দলে ডেকে নেয়া হলো অ্যাসটন অ্যাগারকে। অলরাউন্ডার সাকিব চলতি বিশ্বকাপে সব দ্বিধা কাটিয়ে দিয়েছেন। বোলার হিসেবেও সবসময় দুর্দান্ত, বিশ্বস্ত ও ধারাবাহিক। সেই বোলার সাকিবও ভীতি ছড়িয়েছে অস্ট্রেলিয়া শিবিরে। আজ বিশ্বকাপের ২৬তম ম্যাচে বোলার সাকিবকে সামলাতেই বিশ্বচ্যাম্পিয়নরা সাহায্য নিচ্ছে অ্যাগারের। অস্ট্রেলিয়া ‘এ’ দলের ইংল্যান্ড সফরে থাকা বাঁহাতি এই স্পিনারকে নেটে অনুশীলনের জন্য ডেকে নিয়েছে অ্যারন ফিঞ্চের দল। নিজেদের বিশ্বকাপ স্কোয়াডে থাকা লেগস্পিনার অ্যাডাম জ্যাম্পা, অফস্পিনার ন্যাথান লায়নের সাথে নেটে অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথদের বোলিং করেন অ্যাগার। তাকে মোকাবেলার মাধ্যমে সাকিবকে মোকাবেলার প্রস্তুতি বেশ ভালোভাবে নিয়েছেন অসি ব্যাটসম্যানরা।
ওয়ানডে ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ রান (৪৮১) যেখানে উঠেছিল সেই ট্রেন্টব্রিজে অসিদের মুখোমুখি হবে টাইগাররা। বড় মঞ্চে এ দুটি দল মুখোমুখি হওয়া মানেই বৃষ্টির হানা। এবারো আছে বৃষ্টির চোখ রাঙানি। আবহাওয়ার পূর্বাভাস ঠিক থাকলে বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচে আকাশ থাকবে মেঘে ঢাকা। হবে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। কখনো তা ভেদ করে উঠবে রোদ। তবে ব্রিস্টলের মতো ম্যাচ পুরোপুরি পরিত্যক্ত হওয়ার সম্ভাবনা নেই।
ক্রিকেট বোদ্ধারা বাংলাদেশকে পড়তে চেষ্টা করছেন। কম যায়নি অস্ট্রেলিয়ার দৈনিক ‘দ্য অস্ট্রেলিয়ান’। ২০০০-২০০৪ পর্যন্ত পেস বোলিংয়ের বিপক্ষে উইকেটপ্রতি বাংলাদেশের গড় ছিল ১৬.৯ শতাংশ। গত পাঁচ বছরে সেটি অনেক বেড়েছে। ২০১৫ থেকে এ পর্যন্ত পেস বোলিংয়ের বিপক্ষে উইকেটপ্রতি বাংলাদেশের রান ৩২.২। অর্থাৎ দ্বিগুণ হয়েছে। তবে ‘দ্য অস্ট্রেলিয়ান’ বলছে, রান করার হার দ্বিগুণ হলেও স্টার্কের বোলিংয়ের বিপক্ষে ভুগতে পারে বাংলাদেশের ব্যাটসম্যানেরা।


আরো সংবাদ



premium cement
কলাপাড়া-কুয়াকাটা মহাসড়কে ছোট বড় অসংখ্য খানাখন্দে ভোগান্তি বামনায় অবৈধ গাড়ির দাপটে গ্রামীণ সড়কের বেহাল দশা গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ভাঙা কালভার্টে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন বরিশালে নয়া দিগন্তের বিভাগীয় প্রতিনিধি সম্মেলন আজ লালমোহনের দালাল বাজার-লর্ড হার্ডিঞ্জ সড়কে সেতু নির্মাণকাজ শুরু দাগনভূঞা প্রবাসী ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত প্রবাসীর স্ত্রীর মাথা ফাটিয়ে দেয়ার অভিযোগ এক নারী ইউপি সদস্যের বিরুদ্ধে বালিয়াডাঙ্গীতে বিএনপির আলোচনা সভা টর্চ লাইটের আলো চোখে পড়ায় বৃদ্ধকে পেটাল কিশোর গ্যাং

সকল