১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

মরগানের আনন্দের রশিদের লজ্জার রেকর্ড

-

ভারতের রোহিত শর্মার রেকর্ড ভেঙে এক ম্যাচে সর্বাধিক ছক্কা মারার রেকর্ড গড়লেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান। বিশ্বকাপে গতকাল আফগানিস্তানের বিপক্ষে ৭১ বলে ১৭টি ছক্কা ও ৪টি চারের সাহায্যে ১৪৮ রান করেন মরগ্যান। শুধু ছক্কাতেই সেঞ্চুরি হয়েছে মরগানের। ১৭টি ছক্কা থেকে এসেছে ১০২ রান। ওয়ানডে ক্রিকেটে এর আগে এক ম্যাচে ১৬টি করে ছক্কা হাঁকিয়েছিলেন ভারতের রোহিত শর্মা, দক্ষিণ আফ্রিকার এ বি ডিভিলিয়ার্স ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। গতকাল এই তিন ব্যাটসম্যানকেই ছাড়িয়ে এক ম্যাচে সর্বাধিক ছক্কা মারার রেকর্ড নিজের দখলেন নিলেন মরগান।
চার নম্বর পজিশনে ব্যাট করতে নেমে শুরু থেকে ঝড়ো ব্যাটিং করতে থাকেন মরগান। ৩৬ বলে ব্যক্তিগত অর্ধশত পূরণ করার পর ৫৭ বলে সেঞ্চুরি করেন। বিশ্বকাপের ইতিহাসে এটি চতুর্থ দ্রুততম সেঞ্চুরি। ২০১১ বিশ্বকাপে ৫০ বলে সেঞ্চুরি করেছিলেন আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রায়েন।
এ দিকে লজ্জার রেকর্ড গড়লেন আফগানিস্তানের রশিদ খান। তিনি টি-২০ সবচেয়ে সেরা বোলার। বিশ্বকাপের আগেও তাকে নিয়ে প্রত্যাশা ছিল ব্যাপক। কিন্তু মূল আসর শুরু হতেই প্রত্যাশার ভারে মিইয়ে গেছেন এই লেগ স্পিনার। বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে খরুচে বোলার এখন তিনিই। গতকাল ওল্ড ট্রাফোর্ডে ইংলিশ ব্যাটসম্যানরা মোট ১১টি ছক্কা হাকিয়েছেন রশিদ খানের বলে। যার সাতটিই মেরেছেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান। ৯ ওভারে মোট ১১০ রান খরচ করেছেন রশিদ। যা বিশ্বকাপের সবচেয়ে খরুচে বোলিং। এর আগে এই রেকর্ডের মালিক ছিলেন উইন্ডিজ পেসার জেসন হোল্ডার। ২০১৫ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০ ওভারে তিনি মোট ১০৪ রান খরচ করেছিলেন।
আফগানিস্তানের বিপক্ষে ২৫টি ছক্কা হাকিয়ে ওয়ানডে ক্রিকেটে আরো একটি রেকর্ড গড়ল ইংল্যান্ড। ওয়ানডে ক্রিকেটে এক ইনিংসে এটিই সর্বোচ্চ। এর আগে এক ইনিংসে ২৪টি ছক্কা মেরে এই রেকর্ড ইংল্যান্ডের দখলেই ছিল। গতকাল ২৫টি ছক্কার মধ্যে রশিদ খানের বলে ১১টি ছক্কা মেরেছে। ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে ইয়ন মরগান ১৭টি, জনি বেয়ারস্টো ৩টি, জো রুট ১টি ও মঈন আলী ৪টি ছক্কা হাঁকিয়েছেন।

 


আরো সংবাদ



premium cement