২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এখনো শ্রীলঙ্কান সম্ভাবনা দেখছেন মাহেলা

-

এবারের বিশ্বকাপে মাত্র একটি জয় শ্রীলঙ্কার। তা আফগানিস্তানের বিপক্ষে। পাকিস্তানের বিপক্ষে বৃষ্টিতে পরিত্যক্ত হওয়া ম্যাচে পেয়েছে ১ পয়েন্ট। সর্বশেষ তাদের হার অস্ট্রেলিয়ার কাছে। সে ম্যাচে অবশ্য জয়ের সম্ভাবনা তৈরি করেছিলেন তাদের দুই ওপেনার কুশাল পেরেরা ও দিমুথ কুরনারতেœ। অসিদের ৩৩৫ রান তারা করতে গিয়ে ৬.৫ ওভারে তাদের শতরানের জুটি। অবশ্য এরপর অসি পেস বোলার মিচেল স্টার্কের ব্রেক থ্রুতে এলো মেলো লঙ্কান ব্যাটিং অর্ডার। ফলে হার নিয়ে মাঠ ত্যাগ। এর পরও অবশ্য এখনো সেমিতে খেলার স্বপ্ন দেখছে লঙ্কান সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে। এ জন্য তিনি মিডল অর্ডারে দায়িত্বশীল ব্যাটিং চান। যদিও তাদের মিডল অর্ডারের এই ব্যাটিং দুর্বলতা শুরু থেকেই। প্রস্তুতি ম্যাচে যেমন ধরা পড়েছে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। তেমনি দুর্বল আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপের ম্যাচেও। অস্ট্রেলিয়ার বিপক্ষে এমন শুরুর পরও তারা হেরেছে মিডল অর্ডারে ধস নামায়। জানান তিনি।
জয়াবর্ধনে বলেন, অস্ট্রেলিয়ার পঞ্চম বোলারের সঙ্কট। যখন ম্যাক্সওয়েল বল করতে আসেন তখনো শ্রীলঙ্কা সেই সুযোগ নিতে পারেনি। পারেনি প্রতিক্ষণে চাপে ফেলতে। এই মিডল অর্ডারের ব্যাটসম্যানরা যে অনভিজ্ঞ তা নয়। সবাই অভিজ্ঞতায় পুষ্ট। অথচ তারা খুব হতাশ করেছে। এখন শ্রীলঙ্কার শেষ চারে ওঠাটা নির্ভর করছে পরের চার ম্যাচে জয়ের ওপর। তাদের পরের চার ম্যাচ ভারত, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।
অস্ট্রেলিয়ার বিপক্ষে লঙ্কার পেসাররা ভালোই করেছিলেন। তবে তারা কোনো উইকটে নিতে পারেনি। যদি তারা উইকেট শিকার করতে পারতেন, অসিদের মিডল অর্ডারে বিপর্যয় সৃষ্টি করতে সক্ষম হতেন তাহলে তাদের স্কোর ২৭০-২৮০ রানে থেমে যেত। তা আর হয়নি। এ ছাড়া বর্তমান শ্রীলঙ্কা দলে নেই স্পেশালিস্ট কোনো স্পিনার। মাহেলা বললেন, দলে দক্ষ ঘূর্ণি বোলার থাকলে ভিন্ন হতে পারত ম্যাচের চেহারা। দলে নেয়া উচিত ছিল জীবন মেন্ডিসকে; যার আছে ভালো ব্যাট করার দক্ষতা।
শ্রীলঙ্কানদের পরের ম্যাচ ইংল্যান্ডের বিপক্ষে ২১ জুন ইংল্যান্ডের বিপক্ষে হেডিংলিতে। এই ম্যাচে তাদের স্পিনাররা সফল হলে জয় আসবে। মাহেলার মতে, যেমনটি পাকিস্তান করেছিল ইংল্যান্ডের বিপেক্ষ করেছিলেন মোহাম্মদ হাফিজ। তার ফিঙ্গার স্পিনে কাবু ইংল্যান্ডের মিডল অর্ডার। এখন লঙ্কানদের উচিত ইংলিশদের বোলারদের ওপর চড়াও হয়ে খেলে তাদের চাপে রাখা। এরপর স্কোর ৩০০ রানের বেশি করলেই প্রতিপক্ষ সে রান তাড়া করতে গিয়ে ২৭০ এই গুটিয়ে যাবে। এবারের বিশ্বকাপের চিত্র তো তাই। বিষয় হলো কিভাবে লঙ্কানরা মোকাবেলা করবে ইংলিশদের। পাকিস্তানের তো বোলিংয়ে বিকল্প আছে। যদি বিপক্ষ দলের মিডল অর্ডারকে চাপে ফেলা না যায় তাহলে তাদের ৩০০ রান করাটা ঠেকানো যাবে না। এর পরও ইংল্যান্ডকে হারানো সম্ভব লঙ্কানদের পক্ষে। আমি তাই মনে করি। বললেন মাহেলা। সূত্র ডেইলি নিউজ

 


আরো সংবাদ



premium cement