২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

স্মিথকে ৩ নম্বরে চান টেলর

-

পাঁচের মধ্যে চার। অর্থাৎ পাঁচ খেলার চারটিতে জয়। একটিতে হার। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের সেমিতে খেলা বলা যায় এক প্রকার নিশ্চিত এই পারফরম্যান্সে। এখন তাদের পরের ম্যাচ ২০ জুন বৃহস্পতিবার বাংলাদেশের বিপক্ষে টেন্টব্রিজে। এক ভারত ছাড়া বাকি ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের বিপক্ষে জয় অস্ট্রেলিয়ার। তাদের এই জয়ের ধারা অব্যাহত রাখা জরুরি আগামী সপ্তাহে আসরের দুই ফেবারিট ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং যদি ভারতকে ফাইনালে পায় তাহলে সে ম্যাচেও।
এ দিকে অসি দলে ব্যাটিং অর্ডারে পরিবর্তন চেয়েছেন সাবেক অধিনায়ক মার্ক টেলর। তার মতে ‘স্টিভ স্মিথেরই উচিত ৩ নম্বরে খেলা।’ ভারত ও পাকিস্তানের বিপক্ষে এই ৩ নম্বরে ব্যাট করেছিলেন স্মিথ। সাধারণত অস্ট্রেলিয়ার ব্যাটিং অর্ডারে ৩ নম্বরে ব্যাট করতে আসেন উসমান খাজা। শুরুতে উইকেট পড়লে ইনিংসে হাল ধরা তার কাজ। কিন্তু এবার তিনি ক্লিক করতে পারছেন না। তার ব্যাটিং অর্ডারে পরিবর্তন এনেও কোনো ফল পাওয়া যায়নি। তাই টেলরের পরামর্শ ৩ নম্বরে স্মিথকেই খেলানো উচিত। তার মতে, ‘খাজা ১-৮ যেকোনো অর্ডারেই নামতে পারে। কিন্তু আমার বক্তব্য স্মিথকেই ৩ নম্বরে ব্যাট করতে দেয়া হোক।’
এটা মূলত অস্ট্রেলিয়ানদের আক্রমণাত্মক মনোভাব অব্যাহত রাখার জন্যই। পরের বিগ ম্যাচগুলোতে পার পাওয়ার জন্য এই কৌশলের বিকল্প নেই। বিশ্বকাপ শুরুর আগে অনেকেই ফেবারিটের তালিকায় রাখেনি অস্ট্রেলিয়াকে। তবে আসর শুরুর পর থেকেই তারা দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে নিজেদের নিয়ে গেছে সেরার কাতারে। দুই ম্যাচে অস্ট্রেলিয়া দলে কোনো অলরাউন্ডার ছিল না। তাদের আস্থা ছিল না স্পিন স্পেশালিস্টের ওপর। যদিও বিশ্বকাপ শুরুর আগে অনেকেরই ভবিষ্যদ্বাণী ছিল এবার স্পিন কোনো কার্যকর অস্ত্র হবে না এবার।
আরেকটি প্রশ্ন বিপক্ষ দল যদি ৩৫০ ঊর্ধ্ব রান করে তাহলে কি অস্ট্রেলিয়ার পক্ষে তা তাড়া করা সম্ভব? ইংল্যান্ড যদি এই সংগ্রহ দাঁড় করায় তাহলে কি অবস্থা হবে অসি ব্যাটিং লাইন আপে। যেখানে আছে জোফরা আরচার ও মার্ক উডের মতো ফাস্ট বোলার। ভারতের ৩৫২ রানের জবাবে ৩১৬-তেই শেষ হয় অস্ট্রেলিয়ার ইনিংস। অবশ্য শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাটিংটাই এখন পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের প্রেরণা বড় স্কোর গড়ার ক্ষেত্রে। অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও স্টিভ স্মিথের ১২৪ বলে ১৭৩ রানের জুটি লঙ্কানদের বিপক্ষে তাদের স্কোর ৭ উইকেটে ৩৩৪-এ নিতে সাহায্য করে। স্মিথের মতে, ‘আমাদের এই ধারা অব্যাহত থাকবে পরের ম্যাচগুলোতেও।’ এ জন্য আক্রমণাত্মক ব্যাটিংয়ে জোর দেন স্মিথ। সাথে এটার উল্লেখ করেন, প্রতিপক্ষ সাড়ে তিন শ’ রান টপকানোর চ্যালেঞ্জ ছুড়ে দিলে তাড়া করাটা আসলেই কঠিন। কারণ তাদেরও তো আছে ভালো মানের বোলার। ভারতের বিপক্ষেই তো সে পরিণতি শিকার হতে হয়েছিল অসিদের। সে ম্যাচে ডেভিড ওয়ার্নার ব্যাপক সমালোচনার মুখে পড়েন ৮৪ বলে ৫৬ রান করায়। ‘ও তো টেস্ট ম্যাচের আদলে ব্যাটিং করেছে’ এমন কথা ওঠে। পরে অবশ্য পাকিস্তানের বিপক্ষে ১১১ বলে ১০৭ রান করে জবাব দেন সেই সমালোচনার। যদিও শ্রীলঙ্কার বিপক্ষে তার সংগ্রহ ৪৮ বলে ২৬ রান। শ্রীলঙ্কার বিপক্ষে জিতলেও সেই ম্যাচে আরো রান না ওঠার অখুশি স্মিথ। জানান, আমরা কিছু উইকেট হারানোয় স্কোরটা আরো বাড়িয়ে নিতে পারিনি। সূত্র : দ্য এইজ।

 


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে?

সকল