২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বাকি কাজ এখন ঢাকা আবাহনীর

আজ জিততেই হবে মানাংয়ের বিপক্ষে
-

আবার জাগরণ শুরু হয়েছে বাংলাদেশের ফুটবলে। বয়সভিত্তিক মহিলা ফুটবলে টানা সাফল্য। জাতীয় দল সবার মধ্যে আত্মবিশ্বাস ফিরিয়েছে লাওসকে হারিয়ে বিশ্বকাপের বাছাই পর্বে কোয়ালিফাই করায়। সর্বশেষ এএফসি কাপের ম্যাচে আবাহনীর অসাধারণ জয়। ফুটবলের এই প্রাপ্তির ধারা অব্যাহত রাখার অবশিষ্ট কাজ এখন ঢাকা আবাহনীর। এবার তাদের পালা এএফসি কাপের গ্রুপ পর্ব ডিঙ্গিয়ে নক আউট পর্বের আশা জিইয়ে রাখা। এই মিশনে আজ তাদের জিততেই হবে নেপালি ক্লাব মানাং মাসিংয়ান্দির বিপক্ষে। বিকেল পৌনে ৬টায় বঙ্গবন্ধু স্টেডিয়ামে এএফসি কাপের ‘ই’ গ্রুপের এই ম্যাচ। গ্রুপে ভারতীয় দ্ইু ক্লাব চেন্নাইয়ান এফসি এবং মিনার্ভার পাঞ্জাবের ম্যাচও আজ গৌহাটিতে। দুই ভারতীয় দলের খেলা ড্র হলে বা মিনার্ভা জিতলে এবং আবাহনীও মানাংকে হারাতে পারলে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার পথে এগিয়ে যাবে বাংলাদেশের ক্লাবটি। তবে আবাহনী হারলে বা ড্র করলে এবং মিনার্ভা জিতলে সুযোগ তৈরি হবে মিনার্ভারও। আবাহনী এবং চেন্নাইয়ানের পয়েন্ট সমান ৭। চার পয়েন্ট নিয়ে এরপরেই মিনার্ভা। জয়শূন্য মানাংয়ের অর্জন দুই পয়েন্ট। প্রত্যেকেই শেষ করেছে চারটি করে খেলা। ২৬ জুন আবাহনীর শেষ ম্যাচ মিনার্ভার সাথে ভারতে। একই দিন চেন্নাইয়ান ও মানাংয়ের খেলা নেপালে।
১৫ মে অগের ম্যাচে চেন্নাইয়ানের বিপক্ষে আবাহনীর ৩-২ গোলের দুর্দান্ত জয়ই রেসে ফিরিয়েছে আকাশি নীল শিবিরকে। সেই জয়ের সাথে প্রথম ম্যাচে এই মানাংয়ের বিপক্ষে পাওয়া তিন পয়েন্টই সোহেল বাহিনীর বাড়তি আত্মবিশ্বাস আজ। সাথে বাংলাদেশ দলের লাওস জয়ও বাড়তি প্রেরণা। দলটির জাতীয় দলের স্ট্রাইকার নাবিব নেওয়াজ জীবনের মতে, ‘লাওসের বিপক্ষে বাংলাদেশ দলের জয় আমাদের বাড়তি উদ্বুদ্ধ করছে ফের মানাংকে হারাতে। আর আমি জাতীয় দলে গোল করতে না পারলেও আশা করি এএফসি কাপে গোলের মধ্যেই থাকব।’ আবাহনীর পর্তুগিজ মারিও লেমসের বক্তব্য, গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ালিফাই করতে আমাদের জয়ের কোনো বিকল্প নেই মানাংয়ের বিপক্ষে।’ তার আশা রহমতগঞ্জের বিপক্ষে সানডের হ্যাটট্রিক আজ তাকেও গোল পেতে উৎসাহিত করবে।
মানাং মার্সিয়ান্দির কোচ সিরিং লোপসান জানান, আমরা ঢাকায় এসেছি জয়ের জন্যই। উল্লেখ করেন, ‘প্রথম ম্যাচে আমরা আবাহনীর বিপক্ষে ভালো খেলেও হেরেছিলাম। আবাহনী স্রেফ একটি চান্স কাজে লাগিয়েই জয় তুলে নিয়েছে।’ ঢাকার মাঠে নেপাল দলের হয়ে সফল মানাংয়ের অধিনায়ক ভিরাজ মহাজনও জয়ের ঘোষণা দিলেন আজ।
এই ম্যাচে দুই দলই তাদের চার বিদেশীকে খেলাতে পারছে না। আবাহনীর ওয়েলিংটন এখনো সুস্থ হননি। আর মানাংয়ের নাইজেরিয়ান আফিস ওলাদিপোর দুই হলুদ কার্ড। বাংলাদেশী ক্লাবটির তপু এবং ফাহাদ তো আগে থেকেই ইনজুরিতে। অবশ্য ওয়েলিংটনের বিকল্প হিসেবে অভিজ্ঞ মামুনুল গত ম্যাচে দারুণ খেলে জয় সূচক গোল করেন চেন্নাইয়ানের বিপক্ষে। সে সুবাদেই তিনি ডাক পান জাতীয় দলে।
পয়েন্ট তালিকা
দ খে জ ড্র পরা গো প
চেন্নাইয়ান ৪ ২ ১ ১ ৫/৩ ৭
আবাহনী ৪ ২ ১ ১ ৬/৫ ৭
মিনার্ভা ৪ ০ ৪ ০ ৫/৫ ৪
মানাং ৪ ০ ২ ২ ৩/৬ ২

 

 

 


আরো সংবাদ



premium cement