২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিশ্বকাপে বৃষ্টির পরই আলোচনায় ইনজুরি

-

চলতি বিশ্বকাপে বৃষ্টির পর যদি কিছু আলোচনায় থাকে সেটি হলো ইনজুরি। বিশ্বকাপের আগে দল ঘোষণার সময় চোট শঙ্কা থাকা খেলোয়াড়দেরও স্কোয়াডে রাখতে বাধ্য হয় অনেক দল। তাদের অনেকেই ফিট হয়ে ফিরেছেন, অনেকেই পারেননি। আসর শুরু হওয়ার পর অনেকের ইনজুরি বেড়ে যাওয়ায় একাধিক খেলোয়াড়কে দেশের বিমান ধরতে হয়েছে। নতুন করে চোটের খাতায় নাম যুক্ত হয়েছে স্বাগতিক ইংল্যান্ডের দুই তারকা অধিনায়ক ইয়ন মরগান ও জেসন রয়। ফলে বিশ্বকাপে ইনজুরির হিট লিস্ট দিনকে দিন লম্বাই হচ্ছে।
ইনজুরির কালো মেঘ মাথায় নিয়ে যারা ইংল্যান্ডে পা রেখেছিলেন তাদের মধ্যে অন্যতম ডেল স্টেইন। তালিকায় ছিলেন ইংল্যান্ডের মার্ক উড, ভারতের কেদার যাদব। কেদার এখন পর্যন্ত ভালোই আছেন, যদিও এখনো ডাক পড়েনি তার। ইংলিশদের পরিকল্পনার একটা বড় অংশ উডও বেশ ভালো আছেন। কিন্তু বিশ্বকাপে একটি বলও না করেই দেশে ফিরতে হয়েছে স্টেইনকে। কাঁধের পুরনো চোট আবার মাথাচাড়া দেয়ায় বিশ্বকাপ স্বপ্নই শেষ প্রোটিয়া গতি তারকার। কয়েক বছর ধরেই এ ইনজুরি মাঠের বাইরে রাখছে তাকে। স্টেইনের জায়গায় প্রোটিয়া দলে নেয়া হয়েছে বিউরেন হেনড্রিক্সিকে।
স্টেইনের মতো বিশ্বকাপ থেকে দেশে ফিরতে হয়েছে আফগানিস্তানের অভিজ্ঞ উইকেটকিপার-ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদকে। যদিও তার ফেরা নিয়ে বেশ বিতর্কও হচ্ছে। মাত্র দুই ম্যাচ শেষে দেশে ফেরার পর রীতিমতো সংবাদ সম্মেলন করে বোর্ডের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ তুলেছেন শাহজাদ। অন্যদের মধ্যে সবচেয়ে আলোচিত অস্ট্রেলিয়া অলরাউন্ডার মার্কাস স্টয়নিস ও ভারতের ওপেনার শেখর ধাওয়ান। দু’জনের কারো জন্যই পরিবর্তিত খেলোয়াড়ের নাম ঘোষণা করা হয়নি। যদিও দুই দলই কভারআপ খেলোয়াড় উড়িয়ে নিয়েছে ইংল্যান্ডে। স্টয়নিসের কভারআপ হিসেবে অজিরা নিয়েছে আরেক অলরাউন্ডার মিশেল মার্শকে, ধাওয়ানের জন্য ভারত নিয়েছে উইকেটকিপার-ব্যাটসম্যান ঋষভ পান্থকে। ভারত-অস্ট্রেলিয়া ম্যাচেই ইনজুরিতে পড়েন দুই দলের এ দুই খেলোয়াড়।
খুবই গতিময় বোলার জফরা আর্চার, তবে হামিশ আমলার সামনে যেন সেই গতি আরো বেড়ে গিয়েছিল। বিশ্বকাপের প্রথম ম্যাচে তার বল হেলমেটে লাগলে আঘাত পান আমলা। আঘাত পেয়ে মাঠ ছাড়ার পরে ব্যাটিংয়ে নেমেছিলেন, কিন্তু দলের হার ঠেকাতে পারেননি। ওই ইনজুরির কারণে পরের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে খেলতে পারেননি আমলা। ইনজুরি শঙ্কা নিয়েই আফগানিস্তানের বিপক্ষে খেলেছেন তিনি।
চোট সমস্যায় আছেন আফগানিস্তানের সবচেয়ে বড় তারকা রশিদ খানও। নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে লোকি ফার্গুসনের বাউন্সারে আঘাত পেয়েছিলেন রশিদ। ইনজুরির কারণে দু’টি ম্যাচের পুরোটাও খেলতে পারেননি সাউথ আফ্রিকার পেসার লুনগি এনগিদি। প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে পুরোটা খেললেও বাংলাদেশের বিপক্ষে নিজ কোটার সব ওভার করতে পারেননি। দ্বিতীয় ম্যাচের পর থেকে আর মাঠেই দেখা যায়নি হ্যামস্ট্রিং ইনজুরিতে থাকা এনগিদিকে। শ্রীলঙ্কান পেসার নুয়ান প্রদীপেরও ইনজুরি আছে; যার আলোর কারণে জয়ের সুযোগ তৈরি করে শেষ পর্যন্ত অন্ধকারে যেতে হয়েছিল আফগানিস্তানকে। ইনজুরির কারণে প্রদীপ ছিলেন না বাংলাদেশের বিপক্ষে ম্যাচেও। তবে গত শনিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ফিরেছেন প্রদীপ।
বাংলাদেশ দলের জন্যও কম যন্ত্রণার নয় ইনজুরি সমস্যা। দলের সেরা দুই তারকা সাকিব আল হাসান ও তামিম ইকবাল এ সমস্যার মধ্য দিয়ে যাচ্ছেন। মুশফিক, সাইফউদ্দিনেরও আছে হালকা চোট সমস্যা। মুশফিকও ওই পথে হাঁটছিলেন। কিন্তু ভাগ্য ভালো তার হাতে কোনো চিড় ধরেনি বলে বেঁচে গেছেন। সাকিবের মতো চোট সমস্যায় আছেন ওয়েস্ট ইন্ডিজ বিগ হিটার আন্দ্রে রাসেলও। তবে কোনো মতে নিজেকে নিয়ে চালিয়ে যাচ্ছেন ক্যারিবীয় পাওয়ারম্যান।


আরো সংবাদ



premium cement