১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ছোট মাঠে জিতলে ভালো লাগবে

-

ওভাল, কার্ডিফ, ব্রিস্টল হয়ে বাংলাদেশ দল এসেছে টনটনে। এখানকার সমারসেট কাউন্টি ক্লাব মাঠে আজ টাইগারদের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। এই ম্যাচ দিয়েই শেষ হবে ভেনুটির বিশ্বকাপ আয়োজন। পরে কাউন্টি চ্যাম্পিয়নশিপ নিয়ে ব্যস্ত হয়ে যাবে। আন্তর্জাতিক ক্রিকেটের মতোই ঘরোয়া ক্রিকেট টনটনে জনপ্রিয়। বিশ্বকাপ এলেই কেবল এই ভেনুটির কথা মনে পড়ে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের। ১৯৮৩ বিশ্বকাপে একটি, ১৯৯৯ বিশ্বকাপ দু’টি, এবারের বিশ্বকাপে থতিনটি ম্যাচের আয়োজক হতে পেরেছে সমারসেট কাউন্টি। তিন ম্যাচে ছয়টি দলকে আতিথেয়তা দিতে পেরে আনন্দে ভাসছে তারা। স্থানীয় পত্রিকা প্রতিটি ম্যাচ, অনুশীলন নিয়ে বড় বড় নিউজ করছে। কোথায় কোথায় বড় পর্দায় খেলা দেখানো হবে সেটি নিয়েও খেলার পাতায় খবর প্রকাশ করছে সমারসেট গ্যাজেট। তামিম ইকবাল ব্যাটিং করছেন আর নির্ধারিত স্থানে বসে খেলা উপভোগ করছেন সবাইÑ এমন একটি ছবিও ছাপিয়েছে তারা।
পত্রিকাটির আরেকটি প্রতিবেদনের শিরোনামে লেখা হয়েছে ‘শহরে ক্রিকেট জোয়ার।’ এতটা উৎসাহের কারণ হলো টনটনে আন্তর্জাতিক ওয়ানডে ফিরেছে দুই দশক পর। ১৯৯৯ বিশ্বকাপের পর আর ম্যাচ পায়নি ভেনুটি। ২০১৭ সালে হয়েছে কেবল একটি টি-২০ ম্যাচ। ১৩৭ বছরের পুরনো স্টেডিয়ামে ম্যাচ আয়োজন কেন এত কম, সে প্রশ্নের উত্তরে বলা হয়েছে, স্টেডিয়ামটির দর্শক ধারণক্ষমতা ও মাঠের আয়তন। মাত্র সাড়ে ৮ হাজার দর্শক একসাথে খেলা দেখতে পারেন এখানে। মাঠও কিছুটা ছোট। হোটেল সঙ্কটও রয়েছে শহরটিতে।
টনটনে নির্জনতা আরো বেশি। মাইলের পর মাইল দিগন্তজোড়া সবুজ আর কৃষিজমি বিদ্যমান। সড়কেও নেই তেমন ব্যস্ততা। বাংলাদেশ দলের কাছে একদমই অচেনা টনটন। নতুন ভেনুতে তারা নামবে সেমিফাইনালের চ্যালেঞ্জে টিকে থাকার আশা নিয়ে।
নামে শহর হলেও দেখতে অনেকটা গ্রামের মতোই। ইংল্যান্ডের অন্যান্য শহর ঘুরে আসা মানুষ তো বটেই, স্থানীয়দের চোখেও টনটনে গ্রামের ছোঁয়া। এখানকার সবুজ প্রকৃতি ও সুনসাম নীরবতা বেশ উপভোগ করছেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
গ্রামীণ এলাকার প্রতি বিশেষ দুর্বলতা আছে টাইগার অধিনায়কের। টিম হোটেলে বাংলাদেশী সাংবাদিকদের সাথে আড্ডায় মাশরাফি জানিয়েছেন জায়গাটি অনেক ভালো লাগার এবং ভালো লাগছেও। এই ভালো লাগা হাজারগুণ বেড়ে যাবে যদি উইন্ডিজকে হারাতে পারে বাংলাদেশ।

 

 


আরো সংবাদ



premium cement
ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ১৪ বছরেও হত্যাকাণ্ডের বিচার পায়নি এসআই গৌতম রায়ের পবিবার

সকল