২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নির্ভরতার প্রতীক মুশফিকুর রহীম

-

অনুশীলনে মুশফিকের কব্জির ইনজুরি বড় ধরনের বিপর্যয়ের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে টাইগারদের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলার আগে তার ফিনটেস পুনরুদ্ধারের ব্যর্থতা বড় ক্ষতির কারণ হবে বাংলাদেশের জন্য। কারণ সাম্প্রতিক সময়ে তিনি নিজেকে প্রতিষ্ঠিত করেছেন বিশ্বের অন্যতম সেরা ধারাবাহিক পারফরমার হিসেবে।
শেষ পাঁচ বছর চার থেকে ৬ নম্বরে ব্যাটিং করা ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে সফলদের তালিকায় চতুর্থ স্থান দখলে মুশফিকের। এ সময় ৪৬ দশমিক ৬২ গড়ে তিনি করেছেন দুই হাজার ৮৯১ রান। ৭৮ ইনিংসের চারটিতে সেঞ্চুরির কৃতিত্বের পাশাপাশি ২০ ফিফটির দেখা পেয়েছেন বাংলাদেশের সাবেক ওয়ানডে অধিনায়ক। ম্যাচসেরা হন ২০ ম্যাচে। ব্যাট হাতে অনন্য ধারাবাহিকতায় পারফরম্যান্সের সুবাদে তিনি বাংলাদেশের সবচেয়ে নির্ভার ব্যাটসম্যানের খ্যাতিও দখলে নিয়েছেন। ওয়ানডেতে টাইগারদের সাম্প্রতিক উত্থানে গুরুত্বপূর্ণ ভূমিকাও রেখেছে ব্যাট হাতে মুশফিকের দুর্দান্ত নৈপুণ্য। চলমান বিশ্বকাপের উদ্বোধনী খেলায় বাংলাদেশের আলোচিত জয়ের ‘এক্স ফ্যাক্টর’ ইনিংসটিও খেলেন ছোটোখাটো গড়নের এই ব্যাটসম্যান। তার ৮০ বলে ৭৮ রানের সংগ্রহ টাইগারদের পৌঁছে দেয় খেলার চালকের আসনে। তবে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে প্রত্যাশানুযায়ী পারফরম্যান্স প্রদর্শনে সফলতা পাননি মুশফিক।
সর্বশেষ পাঁচ বছরে ৪ থেকে ৬ নম্বরে ব্যাটিং করা ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে সফল ক্রিকেটার নিউজিল্যান্ডের রস টেইলর। ৫০ ইনিংসে ৬৩ দশমিক ৮০ গড়ে সর্বোচ্চ তিন হাজার ৮২৮ রান করার কৃতিত্ব দেখান তিনি। সেঞ্চুরি হাঁকান ১০টি। মরগানের দখলে দুই নম্বর পজিশন। ৯৮ ইনিংসে তার সংগ্রহ তিন হাজার ৫২৭ রান। ইংলিশ অধিনায়কের পরের স্থানে ইংল্যান্ডের আরেক ক্রিকেটার যশ বাটলার। তিনি ৮৪ ইনিংসে করেন দুই হাজার ৯৬৩ রান।
চতুর্থ স্থানে আছেন মুশফিক। তার পরের স্থান দখলে লঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুসের। ৭০ ইনিংসে তিনি দুই হাজার ৬২৩ রান করেছেন।


আরো সংবাদ



premium cement