১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানকে দিয়ে শুরু টাইগারদের

-

ইংল্যান্ডে বিশ্বকাপ শুরু আগামী ৩০ মে। তার আগে ২৪ মে থেকে শুরু হয়েছে প্রস্তুতি পর্ব। এই পর্বে প্রতিটি দল দুইটি করে ম্যাচ খেলবে। প্রস্তুতি পর্বে কার্ডিফে আজ বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায় টাইগাররা নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে পাকিস্তানের বিপক্ষে। একই ভেনুতে ২৮ মে বাংলাদেশ দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ খেলবে ভারতের বিপক্ষে।
এর আগে পাকিস্তান তাদের প্রথম প্রস্ততি ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে হেরেছে ৩ উইকেটে। আইসিসি ওয়ানডে র্যাংঙ্কিয়ে দলের অবস্থান ১০ নম্বরে হলেও বিশ্বকাপে শক্তিশালী দলগুলোকে ধাক্কা দিতে তৈরি আফগানিস্তান, প্রথম ওয়ার্মআপ ম্যাচেই বুঝিয়ে দিলো আফগান ক্রিকেটাররা। পাকিস্তানের বিরুদ্ধে ২৬২ রান তাড়া করে ৩ উইকেটে জয় ছিনিয়ে নেয় রশিদ খানরা। এ নিয়ে টানা ১০ ওয়ানডে ম্যাচ হারল পাকিস্তান। সুযোগটি আজ লুফে নিতে পারে বাংলাদেশ। তাদের ভগ্ন হৃদয়ের ক্রিজে ঝড় তুলে টাইগাররা দিতে পারে ১১ তম হারের আঁচড়।
অন্যান্য দলগুলোর চাইতে এবারের বিশ্বকাপে অভিজ্ঞতায় এগিয়ে বাংলাদেশ। দলে আছেন সিনিয়র পাঁচ ক্রিকেটার যারা প্রত্যেকেই ১০ বছরের বেশি আন্তর্জাতিক ক্রিকেটে পার করে দিয়েছেন। মাশরাফি মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল আর মুশফিকুর রহিম খেলতে যাচ্ছেন চতুর্থ বিশ্বকাপ। মাহমুদুল্লাহ খেলবেন তার তৃতীয় বিশ্বকাপে। এই পাঁচজনই বাংলাদেশের বিশ্বকাপ মিশনের মূল চালিকাশক্তি। স্কোয়াডে রয়েছেন অভিজ্ঞ ব্যাটসম্যানের ভিড়। টাইগার অধিনায়ক মাশরাফি, বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব, তামিম ইকবাল খান, রিয়াদ ও মুশফিকুর রহিমের অভিজ্ঞতা সর্বজন স্বীকৃত।
ওপেনিং জুটি নিয়ে মধুর সমস্যায় টিম বাংলাদেশ। ওপেনিংয়ে তামিম ইকবালের জায়গা নিশ্চিত। তার সঙ্গী কে হবেন সেটি সময়ই বলে দেবে। তবে সম্প্রতি ত্রিদেশীয় সিরিজে ওপেনিংয়ে তামিমের সঙ্গে সৌম্য সরকার এবং লিটন দাস দুজনই ভালো করেছেন। দুজনের মধ্যে কাকে খেলানো হবে সেটিই দেখার বিষয়। তামিম-সৌম্য গড় ৪৪.৬১। অন্য দিকে, তামিম-লিটন গড় ২৮। ফলে এগিয়ে থাকছেন সৌম্য। আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে নিজের জাত চিনিয়ে বা-হাতি স্ট্রোকমেকার সৌম্য।
সম্ভাব্য সেরাদের নিয়েই সাজানো হয়েছে বাংলাদেশের পেস আক্রমণ। অন্যদলের তুলনায় বাংলাদেশ পেস আক্রমণকে বলা যায় বেশ গড়পড়তা। অভিজ্ঞতার ঝুলি থেকে মাশরাফি তার শেষ বিশ্বকাপে বড় কিছু করতে চাইবেন। রুবেল হোসেন গতি, শর্ট বল আর রিভার্স সুইং করানোর সামর্থ্য দিয়ে প্রভাব ফেলতে পারেন। কিন্তু সবচেয়ে বেশি যাকে নিয়ে আশা সেই মুস্তাফিজুর কেমন করবেন তা নিয়ে আছে সংশয়। ইংলিশ কন্ডিশনে চ্যাম্পিয়নস ট্রফিতে ছিলেন সাদামাটা। তার উপযোগী যেমন উইকেট দরকার ইংল্যান্ডে শুরুর দিকে তা থাকবে না বলে তার কাটার শার্প না থাকারই কথা। উইকেট নেয়ার চেয়ে রান আটকানোতেই বেশি মনোযোগ দিতে হবে সাতক্ষীরা এক্সপ্রেসকে।
পেস অলরাউন্ডার হিসেবে শুরু করলেও সাইফউদ্দিনের বোলিং এখন আগে চেয়ে বেশি ধারালো। ঢাকা প্রিমিয়ার লিগে আউটসুইং করেছিলেন। বিশ্বকাপে তা করতে পারলে বাংলাদেশের জন্য হবে বিশাল পাওয়া। আর তার ব্যাটিংটা বাড়তি পাওনা। চোট সেরে পুরো ছন্দ দেখাতে না পারলেও তাসকিন আহমেদ ছিলেন আলোচনায়। কিন্তু শেষ পর্যন্ত ওয়ানডে অভিষেকের অপেক্ষায় থাকা পেসার আবু জায়েদ রাহীকে বেছে নিয়েছেন নির্বাচকরা। রাহী এগিয়ে গিয়েছেন কন্ডিশনের কারণে। দুই দিকে বল সুইং করানোর সহজাত সামর্থ্য আছে তার। ইংলিশ কন্ডিশনে রাহীর সুইং কাজে লাগাতে চায় দল। তবে নির্বাচকদের কথা ম্যাচ ফিটনেস থাকলে হয়তো তাসকিনই পেতেন জায়গা। মূল স্পিনার হিসেবে সাকিবের সাথে আছেন মেহেদী হাসান মিরাজ। ইংল্যান্ডের কন্ডিশন যাই থাকুক। সবাই মনে করছেন বোলিংই হবে ম্যাচের মূল চালিকাশক্তি।
বাংলাদেশ স্কোয়াড : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদুল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, সাব্বির রহমান, মোহাম্মদ মিথুন, মোসাদ্দেক হোসেন সৈকত, আবু জায়েদ রাহী।

 


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল