২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ইংল্যান্ড বিশ্বকাপ দলে আর্চার

-

শেষ পর্যন্ত ইংল্যান্ড বিশ্বকাপ দলে জায়গা করে নিলেন জোফরা আর্চার। আগামী ৩০ মে নিজ মাঠে শুরু হতে যাওয়া দ্বাদশ বিশ্বকাপের জন্য আজ ঘোষিত ১৫ সদস্যের ইংল্যান্ড দলে ডাক পেলেন সাসেক্স ফাস্ট বোলার আর্চার। বার্বাডোজে জন্মগ্রহণকারী আর্চার গত মার্চে ইংল্যান্ডের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেন এবং এই সময়ে মধ্যে মাত্র তিনটি ওয়ানডে ম্যাচ খেলেছেন।
আর্চার সুযোগ পাওয়ায় দলে জায়গা হারিয়েছেন ৪৬ ওয়ানডে খেলা অভিজ্ঞ ডেভিড উইলি। গত রোববার শেষ হওয়া পাকিস্তানের বিপক্ষে ৪-০ ব্যবধানে জয় পাওয়া ইংল্যান্ড দলে আর্চার, উইলি দু’জনেই ছিলেন।
ইয়োইন মরগানের নেতৃত্বাধীন দলে জায়গা হয়নি ব্যাক-আপ স্পিনার ও ব্যাটসম্যান জো ডেনলিরও। পাকিস্তান সিরিজ না খেললেও দলে আছেন বাঁ-হাতি স্পিনার লিয়াম ডওসন ও কাঁধের ইনজুরিতে ভোগা আদিল রশিদ। এ্যালেক্স হেলসের ন্যায় ইংল্যান্ড প্রাথমিক দলে ডেনলি ও উইলি উভয়েরই নাম ছিল।
শখের বসে মাদক গ্রহণের অভিযোগে হেলসের নাম বাদ দেয়ায় তার জায়গায় এসেছেন জেমস ভিন্স।
জাতীয় দলে খেলতে হলে ইংল্যান্ডের নাগরিকত্বেও মেয়াদ সাত বছরের পরিবর্তে তিন বছরের নিয়ম করায় দলে সুযোগ পান যুক্তরাজ্যের নাগরিক পিতার সন্তান আর্চার। এমনকি একমাত্র বাঁ-হাতি পেসার উইলির আক্রমণে ভিন্নতা থাকলেও ঘণ্টায় ৯০ মাইল গতি এবং স্লোয়ার বোলিংয়ের সক্ষমতার কারণে দলে রাখা হয়েছে আর্চারকে।
২০১৫ বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকে বিদায় নেয়ার পর ইংল্যান্ড দলকে র্যাংকিংয়ের শীর্ষে আনতে অবদান রাখাদের একজন উইলি। চলতি বছর মার্চে জাতীয় দলের হয়ে খেলার যোগ্যতা অর্জনকারী আর্চারের এবারের বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে খেলার সম্ভাবনা নিয়ে প্রশ্ন তোলাদের একজন উইলি।
সাবেক ইংল্যান্ড ব্যাটসম্যান পিটার উইলির ছেলে ডেভিড উইলি বলেন, ‘এবারের দলটি এমনই একটি দল যার খেলোয়াড় গত তিন/চার বছর এক সাথে খেলে দলকে শীর্ষ স্থানে এনেছে।’
প্রথমবার বিশ্বকাপ শিরোপা জয়ে ফেবারিট হিসেবে মাঠে নামছে ইংল্যান্ড।
আগামী ৩০ মে ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচের আগে শনিবার সাউদাম্পটনে এবং সোমবার ওভালে আফগানিস্তানের বিপক্ষে দু’টি প্রস্তুতি ম্যাচ খেলবে ইংল্যান্ড।
ইংল্যান্ড বিশ্বকাপ দল : ইয়োইন মরগান (অধিনায়ক), মঈন আলী, জোফরা আর্চার, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কারান, লিয়াম ডওসন, লিয়াম প্লানকেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, জেমস ভিন্স, ক্রিস ওকস, মার্ক উড।


আরো সংবাদ



premium cement