২৪ আগস্ট ২০১৯

পাইওনিয়ার লিগে দল কমছে

-

অন্যবারের মতো হবে না এবারের পাইওনিয়ার লিগ। বছরের পর বছর অনূর্ধ্ব-১৬ ফুটবলারদের নিয়ে হয়ে আসছিল এই লিগ। অবশ্য কোনো বারই এই বয়সে সীমাবদ্ধ ছিল না পাইওনিয়ার লিগ। বয়স চুরির মহোৎসবে ২০-২২ বছরের খেলোয়াড়দেরও খেলানো হয়েছে হর হামেশা। তবে এবার থেকে এই লিগ হবে অনূর্ধ্ব-১৫ ফুটবলারদের নিয়ে। একই সাথে অন্যবারের মতো ৬০-৭০ দল নিয়ে এবারের লিগ নয়। দল ও বয়সের ব্যাপারে বাফুফের কঠোর অবস্থান। এবার তাই সর্বোচ্চ ৪০ দল নিয়ে হবে পাইওনিয়ার লিগ। এমন তথ্য দিলেন বাফুফে সদস্য এবং পাইওনিয়ার লিগ কমিটির ডেপুটি চেয়ারম্যান অমিত খান শুভ্র। উল্লেখ্য, ৮০-৮৫ নিয়ে অতীতে হয়েছিল পাইওনিয়ার লিগ। গতবার এই সংখ্যা ছিল ৬০ এর কাছাকাছি।
দল কমানোর উদ্দেশ্য, মান হীন দলের সংখ্যা হ্রাস করা এবং ওয়াকওভারের পরিমাণ কমানো। একই সাথে দলগুলোকে সঠিক নিয়মে আনা। আর বাফুফে অ্যাকাডেমির জন্য যে অনূর্ধ্ব-১৫ ফুটবলার বাছাই করছে সেটারও অন্যতম উৎস এই পাইওনিয়র লিগ। শুভ্র জানান, আমার ইচ্ছে ঢাকার বাইরের যেসব ফুটবল অ্যাকাডেমিগুলো আছে সে গুলোকে বেশি বেশি করে সুযোগ দেয়া পাইওনিয়ার লিগে।

 

বাংলাদেশ সর্বশেষ অনূর্ধ্ব-১৫ পুরুষ সাফে চ্যাম্পিয়ন হয়েছিল তা মূলত যশোরের শামসুল হুদা অ্যাকাডেমির গোলরক্ষক মেহেদীর কল্যাণে। সেমিফাইনাল ও ফাইনালে সে টাইব্রেকার ঠেকিয়ে দেশকে শিরোপা এনে দিয়েছে। সুতরাং রাজধানীর বাইরের দল এলে মেহেদীর মতো ফুটবলাররা উঠে আসবে। আর দেশেরও ট্রফি জয়ের সম্ভাবনা।

 


আরো সংবাদ

ভারতের হামলার মুখে কতটুকু প্রস্তুত পাকিস্তান? (২৭৭২২)জামালপুরের ডিসির নারী কেলেঙ্কারির ভিডিও ভাইরাল, ডিসির অস্বীকার (২৭৪২৬)কিশোরীর সঙ্গে শারীরিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন নোবেল (১৯৩২৬)‘কাশ্মিরি গাজা’য় নজিরবিহীন প্রতিরোধ (১৯০১৫)ভারত কেন আগে পরমাণু হামলা চালাতে চায়? (১৮৭০০)সেনাবাহিনীর গাড়িতে গুলি, পাল্টা গুলিতে সন্ত্রাসী নিহত (১৮৩৫২)কাশ্মির সীমান্তে পাক বাহিনীর গুলিতে ভারতীয় সেনা নিহত (১৩৭৫২)দাম্পত্য জীবনে কোনো কলহ না হওয়ায় স্বামীকে তালাক দিতে চান স্ত্রী (১২৫৩৫)প্রিয়াঙ্কাকে সরাতে পাকিস্তানের চিঠির জবাব দিয়েছে জাতিসংঘ (৮৩৮৪)রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারকে যে বার্তা দিল চীন (৭৭২৬)



mp3 indir bedava internet