২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বাম-ডান কম্বিনেশনেই আস্থা রোডসের

-

প্রিমিয়ারে সৌম্য সরকারের দুর্দান্ত ব্যাটিং ও ডাবল সেঞ্চুরি অনেককে চিন্তায় ফেলে দিয়েছে। তামিম ইকবালের ওপেনিং পার্টনার তাহলে কে? লিটন দাস নাকি সৌম্য সরকার। তামিমকে নিয়ে প্রশ্নই নেই। যত দুশ্চিন্তা তার ওপেনিং পার্টনার নিয়ে। কিন্তু লিটন দাসের ধারাবাহিকতার অভাবের জন্যই টেনশন। কাল অবশ্য দলের ইংলিশ কোচ স্টিভ রোডস বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে ওপেনিংয়ে ডান-বাম কম্বিনেশন পছন্দ করি। তামিম ইকবাল বাঁ-হাতি। লিটন ডান-হাতি। মূলত তিনি এ কম্বিনেশনেরই পক্ষে। আমরা দেখেছি এ কম্বিনেশনে খেলছেও।’ সৌম্য সরকার হলে তামিমের মতো দু’জনই বাঁ-হাতি হয়ে যায়। সৌম্য সরকারও তামিমের ওপেনিং পার্টনার ছিলেন; কিন্তু ধারাবাহিকতা ও পারফরম্যান্স জটিলতায় নিজের স্থান ধরে রাখতে পারেননি। তবে বিশ্বকাপের ১৫ সদস্যের দলে লিটন সৌম্য দু’জনই আছেন। আসলে বাংলাদেশ দলে এ সমস্যা দীর্ঘ দিনের। তামিম কারো সাথে দীর্ঘ দিনের জন্য কখনোই ওপেনিং একজন পার্টনার পাননি। এটা তার জন্য মানসিক একটা সমস্যাও। তবু অভিজ্ঞ ক্রিকেটার। মানিয়ে নেন। যিনিই আসেন তাকে অনেক বোঝানোর চেষ্টা করেন। সহায়তা দেন। কিন্তু বাস্তবে সেটি কাজে লাগে না। এর প্রভাব দলের ওপরও পড়ে। কারণ সূচনায় উইকেটের পতন মানেই টিম বাংলাদেশের জন্য ক্ষতির কারণ। কেননা অনেক সময় সূচনার উইকেট পতন আর রোধ করা সম্ভব হয় না। তামিমও তার মনসংযোগ নষ্ট করে ফেলেন। এ জন্যই একজন দীর্ঘ মেয়াদের জন্য ওপেনার খুঁজে বেড়াচ্ছেন নির্বাচকেরাও। লিটন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে তামিমের সাথে ওপেন করে ভালো খেলেন; কিন্তু নিউজিল্যান্ড সফরে ছিল ব্যর্থতা। সেটিতে দু’জনই খারাপ করেন। নেপিয়ার ও ক্রাইস্টচার্চ দুই ওয়ানডেতেই তামিম ও লিটন যথাক্রমে রান করেন ৫ ও ১ করে। ডানেডিনে আরো বাজে! তামিম শূন্য ও লিটন করেন ১ রান। ফলে তিন ম্যাচেই হারতে হয়েছে বাংলাদেশকে বেশ বড় ব্যবধানেই। ফলে আসন্ন বিশ্বকাপে ওপেনিংয়ের চ্যালেঞ্জটা এখন বেশ বড় হয়েই দাঁড়িয়েছে হেড কোচের জন্য।
সৌম্য সরকার প্রসঙ্গে বলতে যেয়ে তিনি বলেন, ‘সৌম্য সরকারের শেষ দু’টি ইনিংস আমার খুব ভালো লেগেছে। প্রথম ম্যাচে সেঞ্চুরির পর পরের ম্যাচে ডাবল সেঞ্চুরি।’ আবাহনীর হয়ে সৌম্য সরকার ওই সেঞ্চুরি দু’টি করেছেন, যাতে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেটে আবাহনী চ্যাম্পিয়নও হয়েছে। রোডস বলেন, ‘আমি তাকে বলেছি তুমি দু’টি সেঞ্চুরি করেছ। তার অর্থ এই না যে, তুমি এমন সুযোগ আবারো পাবে। এ জন্য তোমাকে পরিশ্রম করতে হবে। কারণ এ ধারাবাহিকতায় যে আবারো সেঞ্চুরি হবে এমনটা ঠিক নয়। আমি তাকে বলেছি, এমন সুযোগ থেকে তুমি নিজে অনেক কিছু অভিজ্ঞতা পাবে, যা কাজে লাগবে।’ সৌম্য সরকার প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি লিটন ও সৌম্যকে খুবই পছন্দ করি। তার অর্থ এই নয় যে, আমি সৌম্যকে তামিমের সাথে ইনিংস ওপেন করতে পাঠাব। যদিও দু’জনের ওপরই কিন্তু আমার অনেক আস্থা আছে।’
ইংলিশ কোচ আবারো বলেন, ‘আসলে এ মুহূর্তেই এসব ব্যাপারে বিস্তারিত বলা উচিত না। বিশেষ করে ওপেনিং কম্বিনেশন, বিশেষ করে বিশ্বকাপে। আমার মনে হয় এটা ভুল ধারণা দেয়া হয়ে যাবে। তবে আমি দৃঢ়তার সাথেই বলতে চাই যে, লিটন ও সৌম্য দু’জনের ওপরই আমার আস্থা আছে (ওই স্থানের জন্য)।’ উল্লেখ্য, বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডেও একটা সুযোগ রয়েছে ওপেনিং পরখ করার। কারণ এক দিন আগে তামিম জানিয়েছিলেন ওই টুর্নামেন্টে কেউ যদি প্রয়োজন মনে করে তাহলে তাকে বিশ্রামে রাখা উচিত। একইভাবে ওই টুর্নামেন্টে তিনি বড়জোর ১ থেকে ২টি ম্যাচ খেলাকেই পারফেক্ট মনে করেন।


আরো সংবাদ



premium cement