২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ব্যাটিংয়ে সেরা সাইফ বোলিংয়ে ফরহাদ

-

আবাহনী চ্যাম্পিয়ন ও লিজেন্ডস অব রূপগঞ্জ রানার্স আপ হওয়ার মাধ্যমে পর্দা নেমেছে ঢাকা প্রিমিয়ার লিগের। বর্তমান আর সাবেক মিলে ১০ জন জাতীয় ক্রিকেটারে গড়া আবাহনী যোগ্যতার ভিত্তিতেই টানা দ্বিতীয় বারের মতো শিরোপা জিতে নিয়েছে। দর্শকখরা থাকলেও মাঠের লড়াই ছিল জমজমাট ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। এবার যেটি হয়েছে তা হলো নিকট অতীত ও সাম্প্রতিক বছরগুলোর তুলনায় খেলা পরিচালনার মান ও স্বচ্ছতা ছিল প্রশংসনীয়। ছিল না কোনো বিতর্ক। দলগুলোর কেউ আম্পায়ারিং, মাঠ ও উইকেট নিয়ে অভিযোগও করেনি। উপভোগ্য এই লিগে ব্যাট হাতে সুনাম কুড়িয়ে শীর্ষে রয়েছেন প্রাইম দোলেশ্বরের ওপেনার সাইফ হাসান এবং বল হাতে কারিশমা দেখিয়েছেন ফরহাদ হোসেন।
ঢাকা প্রিমিয়ার লিগে আলোচনায় ছিল তরুণদের ভালো খেলা। নামীদামি পারফরমারদের পেছনে ফেলে ব্যাটিং-বোলিংয়ে দ্যুতি ছড়িয়ে নজর কেড়েছেন বেশ ক’জন নতুন ক্রিকেটার। রান তোলা ও উইকেট শিকারে তরুণরাই ওপরের দিকে। তাদের দাপটে মøান হয়েছেন প্রতিষ্ঠিত অনেক তারকা ক্রিকেটার। প্রাইম দোলেশ্বরের ওপেনার সাইফ হাসান ১৬ ম্যাচে ৬২.৬১ গড়ে ৭৯.৩৩ স্ট্রাইকরেটে ৮১৪ রান করেছেন। সেঞ্চুরি ৩টি, হাফ সেঞ্চুরি ৪টি। দুই নম্বরে আছেন লিজেন্ডস অব রূপগঞ্জের মোহাম্মদ নাঈম। ১৬ ম্যাচে ৫৩.৮০ গড়ে ৯৪.৩৮ স্ট্রাইকরেটে ৩ সেঞ্চুরি ও ৫ হাফ সেঞ্চুরিতে ৮০৭ রান এসেছে তার ব্যাট থেকে। মোহামেডানের রাকিবুল হাসান ১৬ ম্যাচে ৬০.০৭ গড়ে ১ সেঞ্চুরি ও ৮ হাফ সেঞ্চুরিতে ৭৮১ রান করে তৃতীয় স্থানে। ১৫ ম্যাচে ৩ সেঞ্চুরিসহ ৫৬.৫৩ গড়ে ৭৩৫ রান নিয়ে আবাহনীর ওপেনার জহুরুল ইসলাম চারে। আর ব্রাদার্স ইউনিয়নের ফজলে মাহমুদ ১৩ ম্যাচে ৩ সেঞ্চুরিসহ ৭৫.৩৭ গড়ে ৬০৩ রান নিয়ে আছেন পাঁচ নম্বর অবস্থানে। এরপর দশম স্থান পর্যন্ত আছেন প্রাইম ব্যাংকের এনামুল হক বিজয় (৫৫২), আবাহনীর নাজমুল হোসেন শান্ত (৫৪২), রূপগঞ্জের মেহেদী মারুফ (৫৪০), শেখ জামালের নুরুল হাসান সোহান (৫২৪) ও তানভির হায়দার (৫২০)।
বোলিংয়ে শীর্ষে আছেন ফরহাদ রেজা। ১৬ ম্যাচে ১৬.৩৯ গড়ে ৩৮ উইকেট নিয়েছেন প্রাইম দোলেশ্বরের এই অলরাউন্ডার। লিজেন্ডস অব রূপগঞ্জের পেসার মোহাম্মদ শহীদ ১৫ ম্যাচে নিয়েছেন ২৭ উইকেট। আর ১৩ ম্যাচে ২৫ উইকেট নিয়ে আবাহনীর মোহাম্মদ সাইফউদ্দিন আছেন তিনে। হাসান মুরাদ ১৩ ম্যাচে ২২ আর রবিউল ইসলাম ১১ ম্যাচে ২২ উইকেট নিয়ে আছেন চার ও পাঁচ নম্বরে। এই বিভাগেও ছয় থেকে দশে আছেন রূপগঞ্জের নাবিল সামাদ (২২), মোহামেডানের সোহাগ গাজী (২২), আবাহনীর মাশরাফি বিন মর্তুজা (২১), রূপগঞ্জের রিশি ধাওয়ান (২০) ও শাইনপুকুরের দেলোয়ার হোসেন (১৯)।

ডিপিএলে সেরা পাঁচ ব্যাটসম্যান
নাম দল ম্যাচ রান সর্বোচ্চ ১০০ ৫০
সাইফ হাসান দোলেশ্বর ১৬ ৮১৪ ১৪৮* ৩ ৪
মোহাম্মদ নাঈম রূপগঞ্জ ১৬ ৮০৭ ১৩৬ ৩ ৫
রকিবুল হাসান মোহামেডান ১৬ ৭৮১ ১০২ ১ ৮
জহুরুল ইসলাম আবাহনী ১৫ ৭৩৫ ১৩০ ৩ ৩
ফজলে মাহমুদ ব্রাদার্স ১৩ ৬০৩ ১৪৯* ৩ ২

সেরা পাঁচ বোলার
নাম দল ম্যাচ ওভার উইকেট সেরা ৫
ফরহাদ রেজা দোলেশ্বর ১৬ ১৩৭.২ ৩৮ ৫/৪০ ১
মোহাম্মদ শহীদ রূপগঞ্জ ১৫ ১৩২.০ ২৭ ৪/২২ ০
সাইফ উদ্দিন আবাহনী ১৩ ১০৮.১ ২৫ ৫/৯ ২
হাসান মুরাদ বিকেএসপি ১৩ ১২৪.০ ২২ ৪/৩০ ০
রবিউল হায়দার খেলাঘর ১১ ১০৪.২ ২২ ৫/৪১ ২

 


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল