১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

৯ বছর পর জাতীয় ক্যারম ২২ বছরে মাত্র আট আসর

-

জাতীয় ক্রীড়া পরিষদের আওতাভুক্ত একমাত্র ক্যারম ফেডারেশন যারা ২০১০ সালে সর্বশেষ জাতীয় ক্যারম প্রতিযোগিতা করেছে। ৯ বছর বিরতির পর আজ থেকে জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনের অডিটরিয়ামে শুরু হচ্ছে ৮ম জাতীয় ক্যারম চ্যাম্পিয়নশিপ। শুধু কি তাই! ক্যারম ফেডারেশনের প্রতিষ্ঠার ২২ বছরে মাত্র আটটি জাতীয় প্রতিযোগিতা করেছে তারা।
অথচ এই ক্যারমের আন্তর্জাতিক ফলাফল ঈর্ষণীয়। ২০১৫ সালে ভারতে আইসিএফ কাপ টুর্নামেন্টে ৯ দেশের মাঝে পুরুষ দলগত ইভেন্টে ব্রোঞ্জপদক, পুরুষ দ্বৈতে চতুর্থ, ওয়ার্ল্ড র্যাংকিংয়ে হেমায়েত মোল্লা ৭ম, মোহাম্মদ আলী ১০ম, আফসানা নাসরিন ৯ম, একই বছর কলকাতায় পদ্মা-গঙ্গা ক্যারম টেস্ট ম্যাচে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়। ২০১৪ সালে মালদ্বীপের মালেতে ৪র্থ ওয়ার্ল্ড কাপ ক্যারমে, ২০১২ সালে কলম্বোতে ষষ্ঠ ওয়ার্ল্ড ক্যারম চ্যাম্পিয়নশিপে, একই বছর ঢাকায় ১৬তম সার্ক ক্যারম চ্যাম্পিয়নশিপে দলগততে ব্রোঞ্জ, দ্বৈতে রৌপ্য, মিশ্র ও মহিলা দ্বৈতে ব্রোঞ্জ জয়ী হয় বাংলাদেশ। ২০১১ সালে মালদ্বীপে ৪র্থ এশিয়ান ক্যারম চ্যাম্পিয়নশিপে দলগত ইভেন্টে রৌপ্যপদক, ২০১০ সালে ১৪তম সার্ক ক্যারমে রৌপ্যপদক পায় বাংলাদেশের ক্যারম খেলোয়াড়রা।
অথচ আন্তর্জাতিক অঙ্গনে সুনাম অর্জন করা ডিসিপ্লিনটিই খবরের আড়ালে। ফেডারেশনের অদূরদর্শিতাকেই দায়ী করছেন সংশ্লিষ্টরা। অথচ ফেডারেশনের সভাপতি হচ্ছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এমন একজন চৌকষ সভাপতি থাকা সত্ত্বেও অনিয়মিত জাতীয় ক্যারম চ্যাম্পিয়নশিপ।
নিজেদের দায় স্বীকার করে নিয়ে ফেডারেশনের সাধারণ সম্পাদক আশরাফ আহমেদ লিয়ন বলেন, ‘আন্তর্জাতিক ম্যাচের কারণে জাতীয় লিগ নিয়মিত করতে পারিনি তবে নানারকম টুর্নামেন্ট বছরজুড়েই হয়ে থাকে। এখন থেকে প্রতিবছরই জাতীয় টুর্নামেন্ট বার্ষিক ক্যালেন্ডারে থাকবে। মিডিয়ার সাথেও নিবিড় সম্পর্ক তৈরি করব, যাতে ক্যারমের যেকোনো পথচলা খবরের অংশ হয়।’
আজ থেকে শুরু হওয়া ওয়ালটন ল্যাপটপ ৮ম জাতীয় ক্যারম চ্যাম্পিয়নশিপের সংবাদ সম্মেলনে লিয়ন আরো জানান, ‘দেশের বিভিন্ন জেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ২০০ জন্য প্রতিযোগী জাতীয় প্রতিযোগিতায় অংশ নিবেন। চার দিনব্যাপী এ টুর্নামেন্টে তারা পুরুষ ও মহিলা একক, দ্বৈত ও মিশ্র দ্বৈতে অংশ নিবে। এর আগে ৮-১০টি নতুন বোর্ডে খেলা হলেও এবার ১৮টি নতুন বোর্ডে খেলা হবে।’ বরাবরের মতো পৃষ্ঠপোষক ওয়ালটন চ্যাম্পিয়ন ও রানার আপদের হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করবে এবং সেরা খেলোয়াড়কে ল্যাপটপ উপহার দিবে। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ওয়ালটনের এফ এম ইকবাল-বিন আনোয়ার, ফেডারেশনের ট্রেজারার হাসনাইন ইমতিয়াজ শিহাব, মিডিয়া পার্টনার দেশ টিভির বার্তা সিনিয়র সম্পাদক মাহমুদুল হাসান শামীম, আম্পায়ার শাহজাহান।


আরো সংবাদ



premium cement