২৫ আগস্ট ২০১৯

ঘরোয়া ক্রিকেটে সৌম্যের ইতিহাস

প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি
-

সৌম্যকে যারা জানেন, তারা তার ২০৮ রানের অপরাজিত ইনিংস থেকে মোটেও বিস্মিত হবেন না! তিনি এভাবেই খেলতে পছন্দ করেন। কিন্তু ধারাবাহিকতার অভাবের জন্যই তাকে সমালোচনার অসহ্য তীর সহ্য করতে হয়। ২০১২ সনের যুব এশিয়া কাপে কুয়ালালামপুরেও তার ছিল অমন এক ইনিংস। সেটি ২০৯ রানের। কাতারের বিপক্ষে ওই রান করেছিলেন তিনি। এরপর ঘরোয়া ক্রিকেটে পারফরমেন্স করেই হাতুরাসিংহের দৃষ্টি কেড়েছিলেন। তখন থেকেই জাতীয় দলে। কখনো বাদ পড়েন। কখনো আবার দলভুক্ত। কিন্তু সৌম্য যেভাবে খেলতে অভ্যস্ত সেটিই ওয়ানডে ক্রিকেটের ধরন। একজনই পারেন ম্যাচের গতিপথ ঘুরিয়ে দিতে। বিশ্বকাপ স্কোয়াডে আছেন তিনি। কিন্তু তার থাকা না থাকা নিয়ে অনেক কথা। অনেক সমালোচনা। এর জন্ম দিয়েছেন তিনি নিজেই। নিউজিল্যান্ডে টেস্টম্যাচে সেঞ্চুরি করলেন, আর ঢাকার প্রিমিয়ার ক্রিকেটে ধারাবাহিক ব্যর্থতা। অবশেষে তার ব্যাটে রান। লিজেন্ড অব রূপগঞ্জের বিপক্ষে সেঞ্চুরি করার পরের ম্যাচে কাল রেকর্ড ভেঙে জন্ম দিলেন নতুন এক ইতিহাস। সেটি লিস্ট ‘এ’ ক্রিকেটে ডাবল সেঞ্চুরির ইতিহাস। এর আগে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে ১৯০ রানের ইনিংস ছিল। রকিবুল হাসান করেছিলেন সেটি ১৯০ রান ২০১৭ সনে। কাল বিকেএসপিতে সেটি তো টপকেছেনই। এরপর ডবল সেঞ্চুরির রেকর্ড গড়েছেন। ২০৮ রানে অপরাজিত থাকলেন শিরোপা নির্ধারণী ম্যাচে শেখ জামালের বিপক্ষে। প্রথম ব্যাটিং করে শেখ জামালের করা ৩১৭/৯ রানের জবাবে ইনিংস ওপেন করতে নেমেছিলেন জহুরুলের সাথে। ব্যাস! জহুরুল সেঞ্চুরি করে আউট হলেও সৌম্য ২০৮ করে অপরাজিত থাকলেন বীরদর্পে। বিশ্বকাপের আগে চোখ ধাঁধানো এ ব্যাটিংয়ে নিজেকে অনন্য এক উচ্চতায় নিয়ে রাখলেন এ বাঁহাতি ব্যাটসম্যান। এ ইনিংসে আরো কিছু রেকর্ড আছে। এ যাবৎ বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে এক ইনিংসে ১১ ছক্কা মারার রেকর্ড আছে। মাশরাফি করেছিলেন সেটি।
কাল সেটি নিয়ে গেছেন সৌম্য ১৬ ছক্কায়। সৌম্য এদিন ৫২ বলে হাফ সেঞ্চুরি করে সূচনা করেন। সেঞ্চুরি করেন ৭৮ বলে। আট ছক্কা হাঁকিয়েছিলেন তখনই। এরপর ১৫০ করেন ১০৪ বলে। ডাবল সেঞ্চুরি ১৪৯ বলে, যাতে ছিল ১৫ ছক্কা ১৪ চারের মার। ইনিংস শেষ করেন, অর্থাৎ আবাহনীকে জিতিয়ে অপরাজিত থাকেন তিনি ২০৮ রানে, যা করেছেন ১৫৩ বলে। এর মধ্যে ছক্কা ১৬ আর চারের মার ১৪টি। আগেই বলা হয়েছিল ঘরোয়া ক্রিকেটে সৌম্য খুব একটা ভালো করেন না। সেটি তিনি নিজেও বলেন মাঝে মধ্যে। না হয় ১১৯ ম্যাচে মাত্র ৬ সেঞ্চুরি? কী যেন একটা হয়, সেটি নিজেও বুঝতে পারেন না। এখন থেকে ছোট ইনিংসগুলো বড় করবেন এমন এক দৃঢ়তার কথা জানিয়েছিলেন সাংবাদিকদের। চলতি মওসুমের শেষে এসে সেটি এভাবে হবে সেটি তো এক কথায় কল্পনাতীত। সত্যিই সৌম্য সরকার অসাধারণ।


আরো সংবাদ

কাশ্মিরে সিআরপিএফ অফিসারের আত্মহত্যা : রটনা থামাতে তদন্ত ডেঙ্গু রোগীর খাবার নিয়ে রমরমা বাণিজ্য ইদলিবে মুখোমুখি অবস্থানে তুর্কি ও আসাদ সেনারা আবারো প্রশ্নবিদ্ধ পাবলিক পরীক্ষার খাতা মূল্যায়ন জামালপুরের ডিসির কেলেঙ্কারি তদন্তে মন্ত্রিপরিষদ বিভাগ রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার ব্যর্থ : মির্জা ফখরুল টঙ্গীতে দুই মাদক কারবারি আটক নারী নির্যাতন আইনের অপব্যবহারে হয়রানির শিকার হচ্ছে পুরুষরা আগরতলা বিমানবন্দরের জন্য জমি দিলে সাবভৌমত্ব বিপন্ন হবে : ইসলামী ঐক্যজোট পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে জাতি হতাশ ও বিস্মিত সুশীল ফোরাম পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে জাতি হতাশ ও বিস্মিত সুশীল ফোরাম

সকল

জামালপুরের ডিসির নারী কেলেঙ্কারির ভিডিও ভাইরাল, ডিসির অস্বীকার (২৮৪৭৭)কাশ্মিরে ব্যাপক বিক্ষোভ, সংঘর্ষ (১৫২৬৫)কিশোরীর সঙ্গে শারীরিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন নোবেল (১৪৮৭৭)কাশ্মির প্রশ্নে ট্রাম্পের অবস্থান নিয়ে ধাঁধায় ভারত! (১৪৩৫০)৭০ বছরের মধ্যে সবচেয়ে খারাপ ভারতের অর্থনীতি (১২৩৭৩)নিহতের সংখ্যা বেড়ে ৮ : দুঘর্টনার নেপথ্যে মোটর সাইকেল! (১১৪৭১)নিজের দেশেই বিদেশী ঘোষিত হলেন বিএসএফ অফিসার মিজান (১১০৪৫)সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৪ বাংলাদেশী নিহত (১০৫১৬)কাশ্মির সীমান্তে পাক বাহিনীর গুলিতে ভারতীয় সেনা নিহত (৯৫০৯)চুয়াডাঙ্গায় মধ্যরাতে কিশোরীকে অপহরণচেষ্টা, মামাকে হত্যা, গণপিটুনিতে ঘাতক নিহত (৯৩৯৩)



mp3 indir bedava internet