২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মন ভরেনি বাংলাদেশের খেলায়

বাংলাদেশ ২:০ সংযুক্ত আরব আমিরাত (স্বপ্না, কৃষ্ণা)
-

সেন্টারের সময় মাঝ রেখার ওপর বাংলাদেশ দলের সাতজনই মাঝ রেখার ওপর। ব্যতিক্রমী এই কৌশল আমিরাতের ওপর শুরু থেকে চড়াও হওয়া। ম্যাচের প্রথম মিনিটেই লাল-সবুজ মেয়েদের গোলের খুব কাছে যাওয়াটা এ কারণেই। তবে নিজেদের শক্তি, প্রাপ্ত সুযোগ এবং প্রতিপক্ষের দুবর্লতা অনুপাতে গোল কমই হয়েছে। দর্শকদের মনও ভরেনি খেলায়। ম্যাচ শেষেও ফুটবলারদের উল্লাস প্রকাশ না করাটা মনে হয় ভালো না খেলার হতাশায়। এর পরও জয়ে শুরু প্রথম বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ মহিলা আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশ দলের। গতকাল বঙ্গবন্ধু স্টেডিয়ামে স্বাগতিকরা ২-০ গোলে হারিয়েছে সংযুক্ত আরব আমিরতাকে। এতে ‘বি’ গ্রুপ থেকে ছোটন বাহিনীর সেমিতে যাওয়াটা একপ্রকার নিশ্চিত হয়ে গেছে। আগামীকাল কিরগিজস্তান ও আমিরাতের ম্যাচ আমিরাত হারলেই শেষ চারে চলে যাবে মিসরাত জাহান মৌসুমীর নেতৃত্বাধীন দল; অন্যথায় ২৬ তারিখে বাংলাদেশকে জিততেই হবে কিরগিজস্তানের বিপক্ষে।
বাংলাদেশ দল সেট পিসে ভালো। তাদের অনেক গোল আছে এই সেট নামক কর্নার ও ফ্রি কিক থেকে। অনূর্ধ্ব-১৮ সাফের ফাইনালে তাদের জয়সূচক গোল ফ্রি কিক থেকে। ফেব্রুয়ারিতে এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলে মিয়ানমারকে হারিয়ে চূড়ান্ত পর্বে যাওয়াটাও কর্নার নামের সেচ পিস থেকে। কিন্তু কাল বাংলাদেশ দল ২০টি কর্নার পেলেও এ থেকে গোল দিতে পেরেছে মাত্র একটি। অপরিকল্পিত খেলা, গোল মিস, ফরোয়ার্ডদের স্বার্থপর আচরণ এসবই অতি দুর্বল আমিরাতের বিপক্ষে দু’টির বেশি গোল দেয়া সম্ভব হয়নি। অথচ গত সেপ্টেম্বরে তাদের অনূর্ধ্ব-১৬ দলকে ৭ গোলে হারিয়েছিল বাংলাদেশ দল। এর আগে তাদের অনূর্ধ্ব-১৬ দলকে ৬-০ এবং ৪-০ গোলে হারিয়েছিল লাল-সবুজরা। অর্থাৎ এই প্রথম তাদের বিপেক্ষ কম গোলের ব্যবধানে জয়। যদিও বাংলাদেশ দলের প্রায়ই সবাই সিনিয়র সাফে খেলার অভিজ্ঞতাসম্পন্ন।
প্রথমার্থে বাংলাদেশ ২ গোল দিলের বিরতির পর আর গোল পায়নি তারা। ১২ মিনিটে স্ট্রাইকার সিরাত জাহান স্বপ্না ডিফেন্ডার আঁখির লবে বল পেয়ে অফসাইড ট্র্যাপ ভেঙে আগুয়ান গোলরক্ষককে পরাস্ত করেন। গত অক্টোবরের পর গোল পেলেন গতিময় এই ফরোয়ার্ড। এই স্বপ্না পরে ১৮ ও ৪৯ মিনিটে আরো দু’বার গোল মিস করেন বিপক্ষ কিপারকে একা পেয়েও বল তার হাতে তুলে দিয়ে। ২৯ মিনিটে স্বাগতিকেরা ব্যবধান দ্বিগুণ করে। তা মনিকা চাকমার কর্নার থেকে আসা বলে কৃষ্ণা রানী সরকারের হেডে।
বিরতির পর কৃষ্ণা, মারজিয়া, সাজেদা, মৌসুমীরা পারেননি গোলের সংখ্যা বাড়াতে। ফুটবলাররা যে যার মতো গোলের চেষ্টা চালায়। অথচ স্কোয়াডে ফরোয়ার্ডের সংখ্যা সাতজন। তাদের বেশ কয়েকটি আক্রমণ নষ্ট হয় অফসাইডের কারণে। আসরে আরেক শক্তিশালী ভাবা হচ্ছে লাওসকে। আজ বোঝা যাবে তাদের শক্তি।
বাংলাদেশ দল : রুপনা, শিউলী, নার্গিস, শামসুন্নাহার, মারিয়া (রতœা ৮৭ মি.), সানজিদা (মারজিয়া ৭০ মি.), মনিকা, মৌসুমী, আঁখি, কৃষ্ণা, স্বপ্না (সাজেদা ৮১ মি.)।

আজকের খেলা
বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ ফুটবল
লাওস - মঙ্গোলিয়া
৬টা বঙ্গবন্ধু স্টেডিয়াম


আরো সংবাদ



premium cement
গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ

সকল