১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

থাইল্যান্ডেই চোখ বাংলাদেশ দলের

সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের অধিনায়ক মারিয়া ও সহঅধিনায়ক আঁখি : বাফুফে -

বাংলাদেশ মহিলা দলের কাছে সবার প্রত্যাশাই বেড়ে গেছে বহুগুণ। বিশেষ করে অনূর্ধ্ব-১৬ দলের কাছে। ২০১৬ সালে তারা এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলের চূড়ান্ত পর্বে খেলেছিল গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে। এএফসি নিয়ম বদল করায় এবার গ্রুপ পর্বের পর টপকাতে হবে দ্বিতীয় রাউন্ডও। এই দ্বিতীয় রাউন্ডে ন্যূনতম গ্রুপ রানার্সআপ হতে পারলেই ফাইনাল রাউন্ডে খেলার ছাড়পত্র। এই মিশনেই শনিবার মিয়ানমার যাচ্ছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দল। ২৭ ফেব্রুয়ারি থেকে দেশটির মেন্ডালায় শহরে শুরু হবে এই দ্বিতীয় রাউন্ডের খেলা।
এবার গোলাম রব্বানী ছোটনের দলের সামনে বাধা চীন, স্বাগতিক মিয়ানমার এবং ফিলিপাইন। গতকাল বাফুফে ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে কোচ, অধিনায়ক মারিয়া মান্ডা এবং সহঅধিনায়ক আঁখি খাতুনের কণ্ঠে একই প্রত্যয়, আমরা এবারো কোয়ালিফাই করতে চাই চূড়ান্ত পর্বে। খেলতে চাই থাইল্যান্ডে।
২০১৬ সালে বাংলাদেশ গ্রুপ পর্বে নিজ মাঠে ইরান ও চাইনিজ তাইপের মতো শক্তিশালী দলকে হারিয়ে চূড়ান্ত পর্বের টিকিট নিশ্চিত করে। এবার গ্রুপ পর্বে তারা হারায় ভিয়েতনামসহ অন্য তিন দলকে। কিন্তু দ্বিতীয় রাউন্ডে তাদের প্রতিপক্ষ আরো কঠিন। টেনশনটা এখানেই। অবশ্য লালসবুজ মেয়েদের বড় শক্তি তারা টানা অনুশীলনে আছে। এই মেয়েদেরই একটি অংশ অনূর্ধ্ব-১৯ এবং সিনিয়র জাতীয় দলে খেলেছে। তাদের আছে মিয়ানমার সিনিয়র জাতীয় দলের বিপক্ষে খেলার অভিজ্ঞতা। তা ছাড়া ১১ জন ফুটবলার আছেন যারা গত চূড়ান্ত পর্বে খেলেছিলেন। তাদের নিয়েই কোচ ছোটনের আত্মবিশ্বাস।
স্পষ্ট করেই বাংলাদেশ কোচ বললেন, আমরা কোয়ালিফাই করতে চাই। তা গ্রুপ চ্যাম্পিয়ন বা রানার্সআপ যেভাবেই হোক। তিনি উল্লেখ করলেন, প্রতিপক্ষরা অবশ্যই শক্তিশালী। তবে আমরাও শক্তিশালী। এই মেয়েদের একটি অংশ অনূর্ধ্ব-১৮ সাফে চ্যাম্পিয়ন। কোচ অবশ্য স্বীকার করলেন, এবারের মিশন অবশ্যই চ্যালেঞ্জের।
‘বি’ গ্রুপে বাংলাদেশের ভাগ্য নির্ধারিত হবে মূলত প্রথম দুই ম্যাচেই। ২৭ ফ্রেরুয়ারি ফিলিপাইন এবং ১ মার্চ মিয়ানমারের বিপক্ষে জিতলেই ফাইনাল রাউন্ডে চলে যাবে মারিয়া, মনিকারা। জানান ছোটন। কোচের মতে, আমরা যদি প্রথম খেলায় ফিলিপাইনকে হারাই এবং ওই দিন চীনের কাছে মিয়ানমার পরাজিত হয় তাহলে পরের ম্যাচে আমাদের বিপক্ষে বেশ চাপে থাকবে মিয়ানমার। সে সুযোগই নিতে চাই আমরা। প্রথম দুই খেলায় জিতলে ৩ মার্চ চীনের বিপক্ষে নিয়ম রক্ষার ম্যাচ হবে বাংলাদেশের।
তবে লালসবুজদের মূল সমস্যা যাওয়ার আগে বিদেশী কোনো শক্তিশালী দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ না খেলা। অবশ্য এটাকে সমস্যা করছেন না ছোটন। জানান, ক্যাম্পে অনূর্ধ্ব-১৯ এবং জাতীয় দলের যে ফুটবলাররা আছে তাদের বিপক্ষে সপ্তাহে দু’টি করে ম্যাচ খেলেছে অনূর্ধ্ব-১৬ দল। এতে অধিকাংশ খেলাতেই জয় মারিয়াদের। গতকালও অনূর্ধ্ব-১৬ দল ৩-১ গোলে জিতেছে।
ফিলিপাইনের সাথে অতীতে ম্যাচ খেলেনি বাংলাদেশ। মিয়ানমারের সাথে গত বছর সিনিয়র লেভেলে অলিম্পিক বাছাই ফুটবলে ৫ গোলে হার। তবে ২০১৭ সালে চীন সফরে তাদের অনূর্ধ্ব-১৪ দলের সাথে তিনটি ম্যাচ খেলেছিল ছোটনবাহিনী। এতে একটি করে জয় দুই দলের। বাকিটি ড্র। চীনের সেই অনূর্ধ্ব-১৪ দলের বেশ কয়েকজন এবার মিয়ানমার আসছেন। তথ্য দিলেন কোচ।


আরো সংবাদ



premium cement
তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ১৪ বছরেও হত্যাকাণ্ডের বিচার পায়নি এসআই গৌতম রায়ের পবিবার মিলান-লিভারপুলের বিদায়, সেমিফাইনালে আটলন্টা-রোমা

সকল