২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

যুবদল নিয়ে বড় পরিকল্পনা

-

বিপিএলের সাজ সাজ রবে হারিয়েই গিয়েছিল যুব টাইগারদের পারফরম্যান্সগুলো। দেশের মিডিয়া ও ক্রিকেটপ্রেমীরা খবরই রাখেননি অনূর্ধ্ব-১৯ দলের কীর্তি। এরপর জাতীয় দলের নিউজিল্যান্ড সফরের দিকে দৃষ্টি ছিল সবার। সর্বশেষ ঢাকা প্রিমিয়ার লিগ নিয়ে মাতোয়ারা। এই সময়ের মাঝে বিরাট কাণ্ড ঘটিয়ে বসলো যুবদলটি।
প্রথমে টি-২০, পরবর্তীতে ওয়ানডে এবং সবশেষ যুব টেস্ট- বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল তিন ফরম্যাটেই ধবলধোলাই করেছে ইংল্যান্ড যুবদলকে। কক্সবাজারে একমাত্র টি-২০ তে বাংলাদেশ ৭ বল বাকি থাকতে ৭ উইকেটে জয় তুলে নেয়। প্রথম ওয়ানডেতে ২৬ বল বাকি থাকতে ৫ উইকেটে, দ্বিতীয়টিতে ১৩ বল বাকি থাকতে ৫ উইকেটে এবং তৃতীয় ওয়ানডেতে ৬৩ রানে জয়ী হয় যুবারা। এরপর চট্টগ্রামে প্রথম টেস্টে ৮ উইকেটে এবং দ্বিতীয় টেস্টে মাহমুদুলের অনবদ্য সেঞ্চুরিতে ৩ উইকেটে জয় তুলে নিয়ে পুরো সিরিজ জিতে বাংলাদেশ যুবদল।
দ্বিতীয় টেস্টের শেষ দিনে গিয়ে কিছুটা ফোকাস পেয়েছে মাহমুদুলরা। দীর্ঘ এক মাসের বাংলাদেশ সফরে প্রাপ্তির খাতায় কোনো অর্জনই নেই ইংলিশ যুবাদের। স্বাগতিক সব সুবিধা কাজে লাগিয়ে প্রত্যাশিত সাফল্য পেয়েছে বাংলাদেশ যুবদল। তাইতো এ দলকে নিয়ে বড় পরিকল্পনা করছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
নিউজিল্যান্ডের বিরুদ্ধে কন্ডিশনে ২০১৮ যুব বিশ্বকাপে প্রত্যাশিত সাফল্য পায়নি বাংলাদেশ। উপমহাদেশের তিন দেশ ভারত, পাকিস্তান ও আফগানিস্তান যেখানে প্রথম, তৃতীয় ও চতুর্থ স্থানে থেকে বিশ্বকাপ শেষ করেছিল সেখানে বাংলাদেশের অবস্থান ছিল ষষ্ঠে। ২০২০ সালে দক্ষিণ আফ্রিকায় বসবে যুব বিশ্বকাপের ১৩তম আসর। বিশ্বকাপকে সামনে রেখে এক বছরের দীর্ঘ পরিকল্পনা সাজিয়েছে বিসিবি।
বিশ্বকাপের আগে প্রস্তুতি বাদে পাঁচটি সিরিজ বা টুর্নামেন্ট খেলবে যুবদল। এপ্রিলেই শুরু হবে প্রথম দ্বিপক্ষীয় সিরিজ। যুবদলের বিপক্ষে পাঁচটি ওয়ানডে খেলতে ১১ এপ্রিল ঢাকায় পা রাখবে নিউজিল্যান্ড ক্রিকেট দল। প্রথমবারের মতো দ্বিপক্ষীয় সিরিজ খেলবে বাংলাদেশ ও নিউজিল্যান্ড যুবদল। এর আগে দুই দল মাত্র চারটি ম্যাচ খেলেছে। জয়-পরাজয় দুই উভয়েরই সমান।
জুলাই-আগস্টে ইংল্যান্ড সফর করবে যুবদল। সেখানে ভারতকে সঙ্গে নিয়ে তিন দল খেলবে ত্রিদেশীয় সিরিজ। সেপ্টেম্বরে শ্রীলঙ্কায় বসবে এশিয়া কাপ। ওই মাসের শেষ দিকে নিউজিল্যান্ডে ফিরতি সফরে যাবে বাংলাদেশ দল। অক্টোবরে বাংলাদেশ সফরে আসবে শ্রীলঙ্কা।
গত বিশ্বকাপের পরপরই নতুন করে যুবদল সাজায় বিসিবি। দেশের মাটিতে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের পর শ্রীলঙ্কা সফর করেছে দলটি। এরপর ইংল্যান্ডকে তিন সংস্করণেই ধবলধোলাই করেছে বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে পাওয়া এ সাফল্য ধরে রাখার প্রত্যয় পুরো দলের। বিসিবিও তাদেরকে আগামী বিশ্বকাপের জন্য সর্বোচ্চ সুযোগ করে দিচ্ছে। বিশ্বকাপ শুরুর সপ্তাহখানেক আগে দক্ষিণ আফ্রিকা যাবে বাংলাদেশ। সেখানেও প্রস্তুতির পর্যাপ্ত সুযোগ পাবে যুবারা।

 


আরো সংবাদ



premium cement