২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আশরাফুলের পারিশ্রমিক কেন বাড়েনি

-

স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে পাঁচ বছরের নিষেধাজ্ঞা কাটানোর পর গত আসরে প্রথম ঢাকা প্রিমিয়ার লিগ খেলেন মোহাম্মদ আশরাফুল। কলাবাগান ক্রীড়া চক্রের হয়ে মাঠে ফিরেই পাঁচটি সেঞ্চুরি করেন বাংলাদেশের সাবেক এই অধিনায়ক। অথচ এক বছরের ব্যবধানে বাড়েনি তার পারিশ্রমিক। গত বছর যা ছিল এবারো তাই আছে। অর্থাৎ, ১৫ লাখ। গত সোমবার প্লেয়ার্স ড্রাফটের বি ক্যাটাগরিতে থাকা আশরাফুলকে কিনেছে ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব।
আগের বারের পারফরম্যান্সের ভিত্তিতে অন্য ক্রিকেটারদের পারিশ্রমিক বাড়লেও বাড়েনি আশরাফুলের। অথচ তার ঝুলিতে রয়েছে পাঁচটি সেঞ্চুরি। অভিজ্ঞ এই ব্যাটসম্যানের পারিশ্রমিক বৃদ্ধি না পাওয়ার ব্যাখ্যা দিলেন সিসিডিএম চেয়ারম্যান কাজী ইনাম, ‘কেবল রান করাই নয়, দেখা হয়েছে দলের জয়ে অবদানও। কলাবাগানের হয়ে পাঁচটি সেঞ্চুরি করলেও ওই সেঞ্চুরিগুলোর চারটিতেই হেরেছিল তার দল। রান করলেও তাই প্রিমিয়ার লিগ থেকে দলকে রেলিগেশন হওয়া থেকে বাঁচাতে পারেননি তিনি। কলাবাগান সবার নিচে থাকায় অবনমন হয়েছে প্রথম বিভাগে। তবে পারিশ্রমিক নির্বাচকেরা দেখেছেন, তারাই নির্ধারণ করেছেন। ক্রিকেটারদের সার্বিক পারফরম্যান্সের পাশাপাশি আরো কয়েকটি দিক তারা দেখেছেন। কোনো ক্রিকেটার পারফরম করলে সেগুলো ম্যাচ জেতানো পারফরম্যান্স কি না, সেগুলো বিশ্লেষণ করেছেন।’
পাঁচ বছরের নিষেধাজ্ঞা কাটানো আশরাফুল গত মওসুমে প্রিমিয়ার লিগে করেছিলেন পাঁচ সেঞ্চুরি। ১৩ ম্যাচে ৬৬৫ রান করে হয়েছিলেন লিগের পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রহকারী। তার সেঞ্চুরিগুলো কতটা কার্যকর ছিল, সেই প্রশ্ন উঠেছিল গত মওসুমে। সমালোচনা হয়েছিল তার স্ট্রাইক রেট নিয়ে। পাঁচ সেঞ্চুরির চারটিতেই হেরেছিল তার দল। দু’টি সেঞ্চুরি করেছিলেন রেলিগেশনের লড়াইয়ে। একটি সেঞ্চুরি করেছিলেন ১৩৭ বলে অপরাজিত ১০২, আরেকটিতে ১৩৭ বলে ১০৩, একটিতে ১৩১ বলে ১০৪। এই তিনটিতেই ব্যাট করেছিলেন তিনে। নিজের সেঞ্চুরির জন্য শেষ দিকে যথেষ্ট দ্রুত রান করেছেন কি না, এমন প্রশ্ন উঠেছিল। তার সেঞ্চুরির যে ম্যাচে জিতেছিল দল, সেই ম্যাচেও করেছিলেন ১৩৬ বলে ১০২। ওই ম্যাচে ১১৫ বলে ১০৬ করেছিলেন তার সতীর্থ তাসামুল হক। একটি সেঞ্চুরিই কেবল ছিল এক শ’-র বেশি স্ট্রাইক রেটে, দল হেরেছিল সেই ম্যাচেও। শেষ পর্যন্ত রক্ষা হয়নি কলাবাগানের।
তবে মোহামেডানের কর্তারা মনে করছেন, এবার দলের দিকে বেশ নজর দিয়েই খেলবেন আশরাফুল। অবশ্য তিনি একা নন। যারাই খেলবেন মন দিয়েই খেলবেন এবং দলের জন্যই খেলবেন। শুধু আমাদের মোহামেডানই নয়। সবাই মন দিয়েই খেলে এ বিশ্বাস সব ক্রিকেটারের প্রতিই আছে আমাদের।

 


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর

সকল