১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

৩৩৩ করে টেস্ট জিতল যুবারা

২ ম্যাচের যুব টেস্ট সিরিজে ২-০তে পরাস্ত সফরকারী ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯
-

অসাধ্য সাধন করার মতোই। ৩৩৩ রানের জয়ের টার্গেট। তাও আবার ৩৪ রানেই হারিয়ে ফেলেছিল এক উইকেট অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। শেষ পর্যন্ত ইংল্যান্ডের বিপক্ষে যুব টেস্টে জিতে গেছে বাংলাদেশ দল ৩ উইকেটে। যুব টেস্ট ক্রিকেটে এর আগে বড় জয়ের রেকর্ড ভারতের। ২০১৭ সনে চেস্টারফিল্ডে ইংল্যান্ডের বিপক্ষেই জিতেছিল তারা ৩৩৪ রানে। এবার বাংলাদেশ এসে থামল তার কাছেই। অর্থাৎ, রেকর্ডের দিক থেকে ভারতের পরেই অবস্থান এখন বাংলাদেশের যুবাদের। বাংলাদেশের পরে রয়েছে সেই ভারতই। বেঙ্গালুরুতে ২৯৩ রানে জিতেছিল ভারত সেই ইংল্যান্ডের যুবাদের বিপক্ষেই ২০০৫ এ। স্বাভাবিকভাবে এত বিশাল স্কোর তাড়া করে জয়ের নজির খুবই কম। যুবারা সেটাই করে দেখাল। চট্টগ্রাম জহুর আহমেদে গতকাল শেষ দিন ছিল উত্তেজনায় ভরা। ইংল্যান্ডের যুবাদের টার্গেট ছিল ৯ উইকেট। বাংলাদেশের ২৯৯। তিন উইকেট হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে গেছে বাংলাদেশ দল। সেঞ্চুরি করেছেন এ ইনিংসে মাহমুদুল হাসান। ১১৪ রান করে আউট হন তিনি। এর আগেই রিদয় চমৎকার একটি ইনিংস খেলে আউট হন। ৭৬ রান করেছিলেন তিনি। এরপর জয়ের কাছাকাছি যেয়ে আউট হন মাহমুদুল হাসান।
এর আগে এ ম্যাচে ইংল্যান্ডেরই ছিল কর্তৃত্ব। প্রথম ইনিংসে ৩৩৭ রান করার পর বাংলাদেশের যুবারা সংগ্রহ করেছিল ২২৮। এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ২২৩/৮ রান করে ইনিংস ডিক্লেয়ার করেছিল সফরকারীরা। ওই ইনিংসে সেঞ্চুুর ছিল স্মিথের। কিন্তু বাংলাদেশের সামনে ৩৩৩ রানের জয়ের টার্গেটের পর ম্যাচের চতুর্থ ইনিংসে তারা এভাবে জ্বলে উঠবেন সেটা ছিল কল্পনাতীত। তানজিদ ও অমিত তৃতীয় দিনের বিকেলে ইনিংস শুরু করে বিচ্ছিন্ন হন ৩৪ রানে। এরপর আর খেলা হয়নি। সকালে আরেক ওপেনার তানজিদ ও পারভেজ মিলে দেখেশুনে খেলেন। এরা দলীয় স্কোর ৬৭ এ নিয়ে যেয়ে বিচ্ছিন্ন হন। তানজিদ আউট হন ৫১ করে। এ সময় ক্রিজে এসে দলের হাল ধরেন মাহমুদুল হাসান। প্রথমে পারভেজকে নিয়ে দলীয় স্কোর ১২১ এ নিয়ে যেয়ে আউট হন পারভেজ। এরপর পার্টনারশিপ হয় তার রিদয়ের সাথে। এরাই মূলত দলকে জয়ের স্বপ্ন দেখাতে শুরু করেন। এরা খেলেন মুল্যবান ১৪২ রানের পার্টনারশিপ। দলীয় রান ছিল তখন ২৮৩। জয় থেকে আর ৫০ রান দূরে ছিল তখন বাংলাদেশের যুবারা। মাহমুদুল হাসান ক্রিজে ছিলেন তখনো। এরপর আকবর আলী ৫ রান করে আউট হলে মাহমুদুল আউট হন দলের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে। ৩২৬ রানে আউট হন তিনি। জয় থেকে মাত্র ৭ রান দূরে ছিল তারা। এমন সময়ও উইকেটের পতন ঘটেছে। সেটা ২০ রান করে শাহদাত হোসাইন (৩)। এরপর বাকি তিন রান করে ফেলেন দুই অপরাজিত ব্যাটসম্যান রুহেল আহমেদ ও মিনহাজুর রহমান। পৌঁছে যান তারা জয়ের লক্ষ্যে সাত উইকেটে।
মাহমুদুল ৩০৭ মিনিট ক্রিজে থেকে ওই রান করেন। বল মোকাবেলা করেছেন তিনি ২২৪। ১৩ চার দিয়ে সাজানো তার ইনিংসটি। তার এ অসাধারণ কৃতিত্বে ম্যান অব দ্য ম্যাচেরও পুরস্কার লাভ করেন। উল্লেখ্য, এর আগে প্রথম যুব টেস্ট ও জিতেছিল বাংলাদেশের যুবারা। এতে করে ২ ম্যাচের সিরিজটি জিতে নিলো বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।
সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ প্রথম ইনিংস: ৩৩৭/১০ ও দ্বিতীয় ইনিংস ২২৩/৮ (ডিক্লেয়ার)। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল প্রথম ইনিংস: ২২৮ ও ৩৩৩/৭ (৯৩.৫ ওভার), মাহমুদুল হাসান ১১৪, তৌহিদ রিদয় ৭৬, তানজিদ হাসান ৫১, পারভেজ হোসাইন ৩৭, শাহাদাত ২০, ফিঞ্চ ২/৬০, হামিদুল্লাহ ২/৬১। ফল: বাংলাদেশ অনুর্ধ-১৯ দল তিন উইকেটে জয়ী। সিরিজ: বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ২-০ জয়ী।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল