২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস লিসিনের

-

আন্তর্জাতিক পরিমণ্ডলে উজ্জ্বল বাংলাদেশের শুটাররা। এসএ গেমসের গণ্ডি পেরিয়ে তাদের গলায় কমনওয়েলথ গেমস এবং ইসলামী সলিডারিটি গেমসের স্বর্ণপদক। পদক আছে এশিয়ান এয়ারগান চ্যাম্পিয়নশিপেরও। দু’টি এসএ গেমসের শুটিংও হয়েছে গুলশানস্থ জাতীয় শুটিং কমপ্লেক্সে। কিন্তু এখন সেই শুটিং ফেডারেশনেরই নেই আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের যোগ্যতা। একটি আন্তর্জাতিক আুুসরের আয়োজক হতে হলে ৬০টি ইলেকট্রনিক্স স্কোরিং টার্গেট (ইএসটি) লাগে। সেখানে ফেডারেশনের আছে মাত্র ২০। তা ছাড়া অন্যান্য দিকেও পিছিয়ে শুটিং ফেডারেশন। তাই এই অবকাঠামোগত খাতে সহযোগিতা চাওয়া হয়েছে আন্তর্জাতিক শুটিং স্পোর্টস ফেডারেশনের (আইএসএসএফ) সভাপতির কাছে। বর্তমানে ঢাকায় অবস্থান করছেন আইএসএসএফের সভাপতি ভøাদিমির লিসিন এবং সাধারণ সম্পাদক আলেক্সান্ডার রাটনার। গতকাল তারা শুটিং ফেডারেশনে এসে মতবিনিময় করেন ফেডারেশনের কর্মকর্তাদের সাথে। তখনই তাদের কাছে অবকাঠামোসহ কোচ, ট্রেনিং-সুবিধা খাতে সহযোগিতা চায় ফেডাশেরন। আইএসএসএফ সভাপতিও আশ্বাস দেন যথাসম্ভব সাহায্য করার। এ জন্য আরো আলোচনার প্রয়োজন বলে জানান তিনি। প্রজেক্ট জমাও দিতে বলেছেন বাংলাদেশ শুটিং ফেডারেশনকে। জানান ফেডারেশনের সাধারণ সম্পাদক ইন্তেখাব হামিদ অপু।
বাংলাদেশ শুটিং ফেডারেশনের অধীনে থাকা প্রায় সব শুটিং সরঞ্জামই মেয়াদোত্তীর্ণ। কোনো কোনোটি ২৫-৩০ বছরের পুরনো। এসব দিয়ে সাধারণ প্রশিক্ষণই চলে না। আন্তর্জাতিক টুর্নামেন্ট করার তো প্রশ্নই আসে না। অপু জানান, আমরা অন্তত এশিয়ান এয়ারগান চ্যাম্পিয়নশিপের ভেনু পেতে চাই; কিন্তু যে কয়টি ইএসটি দরকার তা নেই। রয়েছে মাত্র ২০টি। আন্তর্জাতিক টুর্নামেন্ট করতে প্রয়োজন ৬০টি। আরো ১০টি ইএসটিও লাগবে। তাই আমরা আইএসএসএফ সভাপতির কাছে এই অবকাঠামোগত সহযোগিতা চেয়েছি।
শুটিংয়ের প্রতিটি সরঞ্জামই বেশ ব্যয়বহুল। এর বিদেশী কোচের বেতনও অনেক। ফেডারেশনের পক্ষে এত খরচ বহন করা সম্ভব নয়। তাই আলেক্সান্ডার লিসিনের কাছে বিদেশী কোচও চেয়েছে ফেডারেশন। তা দীর্ঘ সময়ের জন্য। আইএসএসএফের অধীনে কোচ ও জাজদের ট্রেনিং কোর্স হয়। এই ট্রেনিং কোর্সে বাংলাদেশী জাজ এবং কোচদের অংশ নেয়ার সুযোগও চাওয়া হয়েছে। একই সাথে বিদেশের বিভিন্ন টুর্র্নামেন্টে বাংলাদেশী জুরি এবং জাজদের সুযোগ দেয়ারও দাবি করা হয়েছে। হতাশ করেননি লিসিন। আশা দিয়েছেন যথাসম্ভব করার।
গত বছর আইএসএসএফের সভাপতি এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হন ভøাদিমির লিসিন এবং আলেক্সান্ডার রাটনার। এরপর তারা আইএসএসএফের সদস্যভুক্ত দেশ সফর শুরু করেছেন। আজ এই দুই রুশ চলে যাবেন। বাংলাদেশে এসেছেন জাপান সফর শেষে। বাংলাদেশে এই প্রথম এলেন আইএসএসএফের কোনো সভাপতি এবং সেক্রেটারি।
সাধারণ সম্পাদক অপুর আশা, নিয়মিত যোগাযোগ রাখলে বেশ কিছু সহায়তা বাংলাদেশ পাবে আন্তর্জাতিক শুটিং স্পোর্টস ফেডারেশন থেকে। তার দেয়া তথ্য, আমাদের কাছে যে অস্ত্র আছে তা পুরনো। দেখা গেল এগুলো দিয়ে এক দিকে গুলি করলে যায় অন্য দিকে। আমরা নতুন গুলি এবং অস্ত্র আনার জন্য চেষ্টা চালাচ্ছি। আগে টাকা ছিল; কিন্তু এগুলো আমদানি করার জন্য সরকারি অনুমতি ছিল না। আর এখন অনুমিত আছে; কিন্তু নেই টাকা। আর যে পরিমাণ আর্মস-অ্যামুনেশন দরকার সব একসাথে আনাও সম্ভব নয়। অর্থসঙ্কট, তাই অল্প অল্প করে আমদানি করার পরিকল্পনা নিয়েছি।
শুটিংয়ে নিত্য পরিবর্তন হচ্ছে অস্ত্র, গুলি এবং জ্যাকেটের মডেল। সাথে স্কোরিং বোর্ডেরও। ফলে এর সাথে তাল মিলিয়ে চলাটা বেশ কঠিন হয়ে যাচ্ছে ফেডারেশনের। তা মূলত অর্থসঙ্কটেই। এ জন্য পুরনো আমদানিকৃত অস্ত্র ও গুলি দিয়েই টেনেটুনে চলতে হচ্ছে।

 


আরো সংবাদ



premium cement
কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায়

সকল