১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মুশফিক ২০০

-

২০০৫-এর ২৬ মে। বাংলাদেশের ক্রিকেটে যে ছোটখাটো গড়নের ক্রিকেটারটির অভিষেক হয়েছিল আন্তর্জাতিক ক্রিকেটে, তাকে নিয়ে বিতর্কও ছিল। কেন এত অল্প বয়সে (১৬ বছর) ইংল্যান্ডের মতো একটি দলের বিপক্ষে তাও আবার লর্ডসে নামিয়ে দেয়া হলো। বগুড়ার ছেলে বলেই সম্ভব। এমন অনেক কথাও সে সময় বলা হয়েছিল। কিন্তু মুশফিক যে অসম্ভব এক ট্যালেন্ট ক্রিকেটার সেটা বুঝেছিলেন তৎকালীন ক্রিকেট বোর্ডের কর্তারা! কিন্তু ওয়ানডেতে অভিষেক হয় তার জিম্বাবুয়ের বিপক্ষে ২০০৬ এ। হারারেতে ওই অভিষেক হয় তার।
আজ সে মুশফিকের ২০০তম ওয়ানডে। সাফল্যের সাথেই পথ পেড়িয়ে আসছেন তিনি। উইকেট রক্ষক কাম ব্যাটসম্যান হিসেবে বাংলাদেশ জাতীয় দলের আস্থার প্রতীকও। তার সময় টেস্ট ক্রিকেটে অনেক সাফল্য। বর্তমান সময় মুশফিক দুর্দান্ত ফর্মেও। চমৎকার পারফরম্যান্স করে এগিয়ে যাচ্ছেন তিনি অনেকটা অপ্রতিরোধ্যভাবেই। উইকেট কিপিং নিয়ে কথা উঠেছিল! কিন্তু মুশফিকের বিকল্প যে এখনো তৈরি হয়নি। ফলে ঘুরে ফিরে তার ওপরই আস্থা। আজ মুশফিকের দুর্লভ এক সম্মানের সম্মুখে দাঁড়িয়ে। বাংলাদেশে এর আগে একজন ক্রিকেটার ওই মার্কে যেতে পেরেছিলেন। তিনি মাশরাফি বিন মোর্তুজা। এরপরই মুশফিক স্পর্শ করলেন ২০০ ওয়ানডে ম্যাচের মাইলফলক। ১৯৯ ম্যাচের ১৮৫ ইনিংসে করেছেন ৫৩৩১ রান। যার মধ্যে সেঞ্চুরির সংখ্যা ৬ ও হাফ সেঞ্চুরি ৩২। গড় ৩৪.৭৪। সাফল্যের সাথে ওয়ানডে খেলে চলা এ ক্রিকেটার টেস্টেও অপরিহার্য। তার খেলা ৬৬ টেস্টের ১২৩ ইনিংসে রান এসেছে ৪০০৬ রান। তার টেস্ট ক্যারিয়ারে রয়েছে ৬ সেঞ্চুরি ও ১৯ হাফ সেঞ্চুরি। এর মধ্যে একক সর্বোচ্চ ২১৯ অপরাজিত। টি-২০ ক্রিকেটেও খেলেছেন তিনি ৭৭ ম্যাচ। সেখানেও এক হাজারের (১১৩৮) ওপরে রান তার।
নেপিয়ারে মুশফিকের ওপর ছিল অনেক দায়িত্ব। বিশেষ করে দলের সিনিয়র ক্রিকেটার হিসেবে তিনি যেটা পালন করে আসছেন। কিন্তু ওই ম্যাচে পারেননি নিজেকে মেলে ধরতে। ব্যাটিংয়ে নেমে ৫ রান করেই আউট তিনি। ক্রাইস্টচার্জে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় এ ম্যাচ তার স্মরণীয় হলেও এটা হয়তো ভুলেই থাকবেন। কারণ দলের জন্য তার ভালো ব্যাটিং করতেই হবে। মুশফিক নিজের এ স্মরণীয় ম্যাচটাকে দুর্দান্ত একটা ইনিংসে রাঙাবেন এ প্রত্যাশা তার ভক্তদেরও।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল