২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইতিহাস গড়ল পিএসজি

-

প্রথম কোনো ফ্রেঞ্চ ক্লাব হিসেবে ওল্ড ট্র্যাফোর্ডে ম্যানচেস্টার ইউনাইটেডকে ইউরোপিয়ান কোনো আসরে পরাজিত করে ইতিহাস রচনা করেছে প্যারিস সেইন্ট-জার্মেই। মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬-এর প্রথম লেগের লড়াইয়ে পিএসজি ২-০ গোলে ইউনাইটেডকে পরাজিত করে এই কৃতিত্ব দেখায়। একইসাথে আরো একটি বিষয় এখানে প্রমাণিত হয়েছে ঘরোয়া আসরের তুলনায় এই ধরনের প্রতিযোগিতায় দলের সাফল্য পাওয়াটা মোটেই সহজ কাজ নয়।
অন্তর্বর্তীকালীন কোচ ওলে গানার সুলশারের অধীনে গত ডিসেম্বর থেকে এ পর্যন্ত খেলা ১১টি ম্যাচের মধ্যে ১০টিতেই জয় তুলে নিয়েছিল ইউনাইটেড। বাকি ম্যাচটি ড্র হয়। অথচ ইউরোপিয়ান আসরে এসে পিএসজির কাছে ঘরের মাঠে হোঁচট খাওয়াটা সত্যিই হতাশার। আগামী ৬ মার্চ দ্বিতীয় লেগের ম্যাচে অ্যাওয়ে গোলের সুবিধা নিয়ে ঠিক যতটা এগিয়ে থাকবে পিএসজি, ঠিক ততটাই কঠিন হয়ে যাবে ইউনাইটেডের এই দুই গোল পরিশোধ করে লড়াইয়ে ফিরে আসা।
প্রথমার্ধ গোলশূন্য থাকার পর দ্বিতীয়ার্ধের সাত মিনিটের মধ্যে প্রিসনেল কিমপেমবে ও কিলিয়ান এমবাপ্পের দুই গোলে পিএসজির জয় নিশ্চিত হয়। বিশেষ করে বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার নেইমার ও উরুগুয়ের তারকা এডিনসন কাভানিকে ছাড়া এভাবে জয় তুলে নেয়া পিএসজির জন্য দারুণ এক সাফল্য। ইনজুরির কারণে দু’জনই দলের বাইরে রয়েছেন।
ম্যাচ শেষের এক মিনিট আগে ফ্রেঞ্চ তারকা পল পগবার দ্বিতীয় হলুদ কার্ডে মাঠ ত্যাগ স্বাগতিকদের রাতটাকে আরো হতাশাজনক করে তুলেছিল। লাল কার্ডের কারণে দ্বিতীয় লেগের ম্যাচে খেলতে পারবেন না পগবা। ম্যাচ শেষে সুলশার বলেন, ‘আজ আমরা সেই মানের কিছুই খেলতে পারিনি। পিএসজির বিপক্ষে খেলতে গেলে একটা বিশেষ কিছু করে দেখানোর প্রয়োজন ছিল। যদিও আমরা দারুণ আত্মবিশ্বাস নিয়েই এই ম্যাচে মাঠে নেমেছিলাম। তারপরও কোনো কিছুই এখনো শেষ হয়ে যায়নি।’
তাকে যদি অবহেলা করা হয় এর অর্থ এই নয় যে সে দুর্বল হয়ে যাবে।’
প্রথমার্ধ গোলশূন্য থাকার পর সুলশার বিরতির পরপরই গোলের সন্ধানে জেসে লিনগার্ড ও এন্থনি মার্টিয়ালের পরিবর্তে অ্যালেক্সিস সানচেজ ও হুয়ান মাতাকে মাঠে নামান। কিন্তু তারপরও পুরো ম্যাচে পিএসজির ওপর তারা তেমন কোনো উল্লেখযোগ্য আক্রমণ শানাতে পারেনি। ইউনাইটেডের গোলবারে ডেভিড ডি গিয়া ম্যাচের সেরা খেলোয়াড় হিসেবে আবির্ভূত হয়েও শেষ রক্ষা হয়নি। ৫৩ মিনিটে ডি মারিয়ার সুনির্দিষ্ট কর্নার থেকে কিমপেমবের গোলে এগিয়ে যায় পিএসজি। ৬০ মিনিটে ডি মারিয়ার আরেকটি লো ক্রস থেকে এমবাপ্পে ব্যবধান দ্বিগুণ করেন। সুলশার বলেন, এই ধরনের ম্যাচে প্রথম গোলটা গুরুত্বপূর্ণ। কিন্তু যেভাবে আমরা গোলটি হজম করেছি তা হতাশার। দ্বিতীয় গোলটি তাদের সঙ্ঘবদ্ধ আক্রমণে ফসল।

 


আরো সংবাদ



premium cement