২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মাগালানের প্রথম ফ্রি কিকের গোল

চট্টগ্রাম আবাহনী ১ : ০ মুক্তিযোদ্ধা (মাগালান)
-

গত বছর মুক্তিযোদ্ধার জার্সি গায়ে খেলেছিলেন নাইজেরিয়ান স্ট্রাইকার আওয়ালা মাগালান। এবার ক্লাব বদল করে চট্টগ্রাম আবাহনীতে। কাল বঙ্গবন্ধু স্টেডিয়ামে পুরনো ক্লাবের বিপক্ষে তার করা গোলেই জয়ে লিগ শুরু চট্টগ্রাম আবাহনীর। গত লিগের তৃতীয় হওয়া দলটির ১-০ গোলের জয়ের নেপথ্য মাগালানের ফ্রি কিকের শট। এটিই তার ক্যারিয়ারে প্রথম এই সেট পিসে গোল; যা তাকে আগামীতে আরো ফ্রি কিক নিতে উৎসাহিত করবে। ম্যাচ শেষে উৎফুল্লচিত্তে জানান তিনি। অবশ্য হারের পরও দলের পারফরম্যান্সে খুশি মুক্তিযোদ্ধার কোচ আবদুল কাইয়ুম সেন্টু। তার মতে, এ ধারা সামনের ম্যাচে ধরে রাখতে পারলে দল ভালো করবে।
গতকাল বাংলাদেশ প্রিমিয়ার লিগে মাগালানের আনন্দের দিনে হতাশায় ডুবতে হয়েছে মুক্তিযোদ্ধার আইভরি কোস্টোর স্ট্রাইকার বাল্লো ফা মোসাকে। তার একের পর এক চেষ্টাগুলো ব্যর্থ হয়। কখনো বাধা গোলরক্ষক নেহাল। এখনো বাধা পোস্ট। বাকিগুলো বাইরে যায়।
ম্যাচের একমাত্র গোলটি ৫০ মিনিটে। মাগালানে দুরূহ কোনো থেকে নেয়া ফ্রি কিক গোলরক্ষক আরিফুজ্জামান হিমেলের হাতেই যাচ্ছিল। অথচ পা লাগিয়ে ক্লিয়ার করতে গিয়ে তা নিজে জালে পাঠিয়ে দেন মুক্তিযোদ্ধার ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর দীর্ঘদেহী ডিফেন্ডার শেন এন্থনি বাথেউ। তবে চট্টগ্রাম আবাহনী গোল পেতে পারত ৯ মিনিটেই। গাম্বিয়ার মমদু বার থ্রু পাস থেকে বল পেয়ে শট নেন ২০১৫ সালে সাফ অনূর্ধ্ব-১৬-তে চ্যাম্পিয়ন বাংলাদেশ দলের খেলোয়াড় ফাহিম মোর্শেদ। তা মুক্তিযোদ্ধার পোস্টে প্রতিহত। ১৪ মিনিটে মুক্তিযোদ্ধার জাপানি ইউসুকি কাতোর শট চলে যায় বার উঁচিয়ে।
গোলের পর তা পরিশোধে মরিয়া হয়ে ওঠে গত লিগে ১১তম হওয়া মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। চট্টগ্রাম আবাহনী তখন রক্ষণ কাজে ব্যস্ত। এর পরও তারা সমতা আনতে পারেনি কপাল দোষে। ৬৬ মিনিটে বাল্লো ফা মোসার শট কর্নার করেন চট্টগ্রাম আবাহনীর কিপার নেহাল। এই কর্নার থেকে গিনির ইউনুসা কামারা হেডেও বাধা নেহাল। ৮৪ মিনিটে বাল্লোর শট বাধা পায় পোস্টে। ৮৮ মিনিটে তার হেডযায় বাইরে। ইনজুরি টাইমে তিনি যে শট নেন তা রুখে দেন বিপক্ষ শেষ প্রহরী।
চট্টগ্রাম আবাহনীর কোচ জুলফিকার মাহমুদ মিন্টু জানান, ‘মাগালান স্বাধীনতা কাপের কোয়ার্টার ফাইনালে শেখ রাসেলের বিপক্ষে ম্যাচে ইনজুরিতে পড়েন। এখনও সে পুরোপুরি সুস্থ নন। এর পরও তাকে ফ্রি কিক নিতে বলেছিলাম তার পায়ে জোর আছে বলে।’ তার মতে, মাগালান পুরোপুরি সুস্থ হয়ে গেলে এবং কিরগিজস্তান জাতীয় দলে খেলা ড্যানিয়েল ফিরলে দল আরো শক্তিশালী হবে।
গত লিগে মুক্তিযোদ্ধার হয়ে ফিরতি লিগে খেলে ৭ গোল করা মাগালান জানান, আমার টার্গেট দল যে সেরা তিন এ থাকে। বাকিটা সৃষ্টিকর্তার ইচ্ছা। উল্লেখ্য, ফেডারেশন কাপে দুই গোল করেন মাগালান।


আরো সংবাদ



premium cement