১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

শীতলে রক্ষা চ্যাম্পিয়ন আবাহনীর

ঢাকা আবাহনী ২:১ নোফেল (রুবেল, শীতল) ( কামরুল)
-

দলে দুই বিদেশী স্ট্রাইকারের ভিড়ে জাতীয় দলের নাবিব নেওয়াজ জীবনই নিজ পজিশনে খেলতে পারেন না। সেখানে বদলি স্ট্রাইকার ফয়সাল আহমেদ শীতলের তো একাদশেই চান্স হয় না। মওসুমের প্রথম দুই আসরে তার স্থান ছিল সাইড বেঞ্চে। লিগের কাল উদ্বোধনী ম্যাচেও তাই। একাদশে নেই শীতল। কিন্তু কোচ মারিও লেমস তাকে বাধ্য হয়ে মাঠে নামান ৮৫ মিনিটে। নেমেই হয়ে গেলেন নায়ক। তার গোলেই প্রথম ম্যাচে হোঁচট খাওয়া থেকে রক্ষা বর্তমান লিগ চ্যাম্পিয়ন ঢাকা আবাহনীর। নোফেলের সব চেষ্টা ব্যর্থ করে দিয়ে তার গোলে ২-১ এ জয় নিয়ে মাঠ ছাড়ে আকাশী নীল শিবির। সে সাথে জয়ে শুরু এবার লিগে হ্যাটট্রিক শিরোপা জয়ের মিশন। অন্য দিকে অল্পের জন্য বড় দলের কাছ থেকে পয়েন্ট ছিনিয়ে নিতে পারল না নবাগত নোফেল স্পোর্টিং ক্লাব।
আবাহনীর জার্সি গায়ে এটাই শীতলের প্রথম গোল নয়। এবারের স্বাধীনতা কাপেও তার জোড়া গোল আছে এক খেলায়। মুক্তিযোদ্ধার বিপক্ষে তার দুই গোলেই জিতে ছিল দর্শক প্রিয় দলটি। গতকাল বঙ্গবন্ধু স্টেডিয়ামে বদলি হিসেবে নেমে ৮৭ মিনিটে গোল করেন এই ফরোয়ার্ড। রুবেল নিয়ে গোল লাইনের ভেতর চলে যান। সহকারী রেফারি ওসমান গনির সঙ্কেত পেয়ে গোলের বাঁশি বাজান রেফারি ভারত চন্দ্র গৌড়।
এই গোলের আগ পর্যন্ত ম্যাচটিকে ড্রই মনে হচ্ছিল। ৮ মিনিটে আবাহনী লিড নিলেও প্রথমার্ধের ইনজুরি টাইমে সমতা আনে নোফেল। বিরতির পর খেলায় আধিপত্য ছিল নোফেলরই। ৫৬ মিনিটে আশরাফুলের বাম পায়ের তীব্র শট বারের সামান্য উপর দিয়ে না গেলে অন্যরকম হতে পারত খেলার রেজাল্ট। নিয়মিত গোলরক্ষক সোহেল এবং হাইতির ফরোয়ার্ড বেলফোর্ড ইনজুরির জন্য মাঠের বাইরে। এই দুই জনের অনুপস্থিতির প্রভাব ছিল ফেডারেশন কাপ চ্যাম্পিয়নদের খেলায়। এরপরও ৮ মিনিটে দলটি এগিয়ে যায় রুবেল মিয়ার গোলে। থ্রো থেকে আসা বলে সামনে বাড়ান সোহেল রানা। সে বলে রুবেলের শটে পরাস্ত বিপক্ষ কিপার।
অবশ্য আগের মিনিটেই রেফারি হ্যান্ডবল না দেয়ায় পেনাল্টি থেকে বঞ্চিত আবাহনী। নোফেলের ডিফেন্ডার এলিটা জুনিয়র কর্নার থেকে আসা বলে মাসি সাইঘানির শট ঠেকান হাত দিয়ে। কিন্তু রেফারি হ্যান্ডবল না দেয়ায় আবাহনী পায়নি পেনাল্টি। সে সাথে লালকার্ডের হাত থেকে রক্ষা পায় এই নাইজেরিয়ান ও নোফেল। ৩৮ মিনিটে নোফেল সমতা আনতে পারেনি জমির উদ্দিনের ভলি গোলরক্ষক সুলতান আহমেদ শাকিল সোজা যাওয়ায়। এই শাকিল এবং ডিফেন্ডারদের ভুলে প্রথমার্ধের ইনজুরি টাইমে সমতা আনে বিসিএল থেকে রানার্সআপ হয়ে আসা দলটি। বক্সে ভেসে আসা ক্রস না পেরেছেন শাকিল নিয়ন্ত্রণে নিতে, না পেরেছেন ডিফেন্ডাররা ক্লিয়ার করতে। ফলে কামরুলের নেয়া বাম পায়ের শট এক ডিফেন্ডারের পায়ে লেগে জালে যায়।
ম্যাচ শেষে আবাহনীর পর্তুগিজ কোচ মারিও লেমোস জানান, ‘রেফারি আমাদের পেনাল্টি দেয়নি। দেয়নি বিপক্ষ খেলোয়াড়কে লালকার্ডও। এ ছাড়া প্রতিপক্ষ দল যদি এত ডিফেন্সিভ খেললে জেতা কঠিন। তা ছাড়া একটি দলকে স্বরূপে আসতে ২-৩ ম্যাচ সময় দিতে হয়। এরপরও জয়ে শুরু করায় আমি খুশি।’ নোফেলের কোচ কামাল বাবু, এই হারের জন্য দলের প্রস্তুতির ঘাটতিকেই দায়ী করলেন। জানান, সবাই ৪-৫ মাস ধরে অনুশীলনে। সেখানে আমরা মাত্র ১০ দিনের অনুশীলনে নেমেছি। গোলরক্ষকের ভুলকে তিনি এই প্রস্তুতির ঘাটতির জন্যই বলে উল্লেখ করলেন।
এদিকে বদলি হিসেবে নেমে গোল করা প্রসঙ্গে শীতল বলেন, ‘কোচের আস্থা ছিল আমার প্রতি। তিনি আমাকে বদলি হিসেবে নামানোর পর তার আস্থার প্রতিদান দিয়েছি।’ জানান, ‘সবাইর স্বপ্ন থাকে একাদশে খেলার।’ টাঙ্গাইলের এই সন্তান ফুটবল শিখেছেন ফুটবলার বাবা শামছুল হকের কাছে। বিকেএসপির এই খেলোয়াড় তৃতীয় বিভাগে ১৪ গোল এবং বিসিএল-এ ৭ গোল করেন। দুই বছর আগে আজকের আবাহনীর বিপক্ষে প্রিমিয়ারে গোল করেছিলেন উত্তর বারিধারার জার্সি গায়ে। সে ম্যাচে অবশ্য তার দল ১-৩ গোলে হেরেছিল।


আরো সংবাদ



premium cement
মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন

সকল