২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

উদ্বোধনী দিনেই বিগ ম্যাচ

আজ শুরু পেশাদার লিগ
-

গত বছর বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের ( বিসিএল) চ্যাম্পিয়ন দল বসুন্ধরা কিংস। এবার বাংলাদেশ প্রিমিয়ার লিগেও জিততে চায় ট্রফি। তাই বিগ বাজেটের দল গঠন। ইতোমধ্যে স্বাধীনতা কাপ জিতে এবং ফেডারেশন কাপে রানার্সআপ হয়ে বুঝিয়ে দিয়েছে এবারের বিপিএলের অন্যতম শিরোপার দাবিদার তারা। তাদের এই শক্তিই আজ শেখ জামালের বিপক্ষে ম্যাচকে বিগ ম্যাচের মর্যাদা এনে দিয়েছে। লে. শেখ জামাল ধানমন্ডি ক্লাব গত বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) রানার্সআপ। তাই দুই দলের এই বড় ম্যাচ আজ উদ্বোধনী দিনে। অবশ্য এই মওসুমের লিগের পর্দা উঠছে ঢাকা আবাহনী এবং নবাগত নোফেল স্পোর্টিং ক্লাবের ম্যাচ দিয়ে। বঙ্গবন্ধু স্টেডিয়ামে বেলা সাড়ে ৩টায় আবাহনী ও নোফেলের খেলা। সন্ধ্যা সাড়ে ৬টায় শেখ জামালের প্রতিপক্ষ বসুন্ধরা কিংস। উল্লেখ্য নোফেল সর্বশেষ বিসিএলের রানার্সআপ দল। এই বাংলাদেশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন দল এবং তার যদি এএফসি কাপের লাইসেন্স থাকে তাহলে তারা খেলতে পারবে আগামী বছরের এএফসি কাপে।
এবার খুব ভালো দল বানাতে পারেনি শেখ জামাল। এরপরও বিদেশী স্ট্রাইকার সলোমন কিং এবং কোচ যোসেফ আফুসির পরশে গুছিয়ে নিয়েছে দলটি। যদিও তাদের গ্রুপ পর্ব থেকে বিদায় ঘটেছিল স্বাধীনতা কাপে। ফেডারেশন কাপে তারা সেমিফাইনাল পর্যন্ত গিয়েছিল। এই মওসুমে এ পর্যন্ত দুইবার সাক্ষাৎ হয়েছিল শেখ জামাল ও বসুন্ধরা কিংসের। তাতে জয়ের দেখা নেই তিন বারের লিগ চ্যাম্পিয়নদের। ফেডারেশন কাপের গ্রুপ পর্বে ১-১ এ শেষ হয় খেলা। আর স্বাধীনতা কাপে বসুন্ধরা কিংস ২-০তে হারের স্বাদ দেয় তাদের। আজ কি সেই প্রতিশোধ নিতে পারবে শেখ জামাল। অন্য দিকে ফেডারেশন কাপ মিস করা বসুন্ধরা কিংসের লিগ শিরোপা জয়ের মিশনে আজ বড় বাধা ডিঙ্গাতে হবে পূর্ণ তিন পয়েন্ট ঝুলিয়ে পুরেই।
ফেডারেশন কাপ জয়ী ঢাকা আবাহনীর এবার হ্যাটট্রিক শিরোপার টার্গেট। এর আগে একবার সেই লক্ষ্য অর্জনে ব্যর্থতা। আজ তাদের সামনে নোফেল। এই দলটির খেলোয়াড়দের পারিশ্রমিক এক কোটি টাকারও কম। যেখানে অন্য দলে এক ফুটবলারেরই পারিশ্রমিক কোটি টাকার কাছাকাছি। এরপরও বসুন্ধরা কিংসকে ফেডারেশন কাপে ১-১ এ ড্র করে নোফেল। এরপর স্বাধীনতা কাপে মোহামেডানকে ২-০তে হারিয়ে দেয় নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর স্পোর্টিং ক্লাব। সংক্ষেপে যা নোফেল। তবে লিগে তাদের টিকে থাকার মিশন। এই লক্ষ্যে আজ আবাহনীর কাছ থেকে পয়েন্ট আদায় করতে পারলে তা হবে তাদের বাড়তি যোগ।
এবারের লিগে শিরোপার লড়াই হবে ঢাকা আবাহনী, শেখ রাসেল, শেখ জামাল, বসুন্ধরা কিংস, সাইফ স্পোর্টিং ও চট্টগ্রাম আবাহনীর মধ্যে। তবে চমক দেখাতে পারে আরামবাগ ক্রীড়া সংঘ। ফেডারেশন কাপে তারা বিজেএমসিকে ২-১ এবং সাইফ স্পোর্টিংকে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে যায়। শেষ আটের ম্যাচে অবশ্য ৩-৩ গোলে ম্যাচ শেষ করার পর টাইব্রেকারে হারে ব্রাদার্সের কাছে। ফেডারেশন কাপে তারা কোয়ার্টার ফাইনালে বিদায় নেয় আবাহনীর কাছে ২-৩ গোলে হেরে। ভারতীয় কোচ সৈয়দ নইমুদ্দিনের অধীনে ব্রাদার্স এবার অঘটনের জন্ম দিতে পারে। তা স্বাধীনতা কাপের সেমিফাইনাল পর্যন্ত পৌঁছে সে ইঙ্গিত তারা দিয়েছে। রহমতগঞ্জ, বিজেএমসি, নোফেল, মুক্তিযোদ্ধার এবার মূল মিশন টিকে থাকা। তবে শেষ পর্যন্ত মোহামেডান কী করে সেটাই দেখার বিষয়। মওসুমের প্রথম দুই টুর্নামেন্টে তারা খুব হতাশ করেছে। দুই আসরেরই গ্রুপ পর্ব থেকে বিদায়। দলে অভিজ্ঞ ফুটবলারের অভাব নেই। এরপরও তারা খেলতে পারছে না ভালো। অথচ আবাহনীর মতো এই দর্শক প্রিয় ক্লাবটির সাফল্যের ওপরই মাঠে দর্শক আসা নির্ভর করে।
এবার লিগের নতুনত্ব দুটি নতুন ভেনুতে হবে খেলা। বসুন্ধরা কিংস তাদের হোম ভেনু বানিয়েছে নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামকে। নোয়াখালীর শহীদ ভুলু স্টেডিয়াম নোফেল ও বিজেএমসির হোম ভেনু। এ ছাড়া শেখ রাসেল সিলেটে, মুক্তিযোদ্ধা গোপালগঞ্জের শেখ মনি স্টেডিয়াম এবং আরামবাগ ও সাইফ স্পোর্টিং ময়মনসিংহের রফিক উদ্দিন স্টেডিয়ামকে তাদের হোম ভেনু বানিয়েছে। ঢাকা আবাহনী, মোহামেডান, শেখ জামাল, ব্রাদার্স ও রহমতগঞ্জ খেলবে বঙ্গবন্ধু স্টেডিয়ামে।
এবারের লিগ থেকে দুটি দল নেমে যাবে বিসিএল-এ। আর বিসিএল থেকে উঠবে দুটি দল।
লিগে সর্বোচ্চ ৬ বার চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা আবাহনী। এ ছাড়া শেখ জামাল তিনবার, শেখ রাসেল একবার শিরোপা জিতেছে।


আরো সংবাদ



premium cement