১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মাশরাফির মাইলফলক

-

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রতিটা ম্যাচই যেন মাশরাফির জন্য একেকটা মাইলফলক ছোঁয়ার ম্যাচ। মিরপুরে গত রোববার ওয়েস্ট ইন্ডিজকে হারানো ম্যাচটা ছিল মাশরাফির ২০০তম ওয়ানডে। সেদিন তিনি বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ২০০ ওয়ানডে খেলার কীর্তি গড়েন। দেশের হয়ে অবশ্য সেটি তার ১৯৮তম ওয়ানডে। ২০০৭ সালে দুইটি ওয়ানডে খেলেছেন এশিয়া একাদশের হয়ে।
গতকাল সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আরেকটি মাইলফলক ছুঁয়ে ফেললেন মাশরাফি। দেশকে সবচেয়ে বেশি ওয়ানডেতে নেতৃত্ব দেয়ার রেকর্ডে স্পর্শ করলেন হাবিবুল বাশারকে। ৬৯ ওয়ানডে ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়ে এতদিন রেকর্ডটা এককভাবে দখলে রেখেছিলেন হাবিবুল। আজ রেকর্ডবুকে মাশরাফি বসলেন তার পাশে। আরেকটি মাইলফলকের অংশ হবে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ১৪ ডিসেম্বর সিরিজের শেষ ম্যাচটাও। সেদিন দেশের হয়ে ওয়ানডে ম্যাচ খেলার ডাবল সেঞ্চুরি করবেন মাশরাফি। এমনকি সেটি হতে পারে দেশের মাটিতে তার শেষ আন্তর্জাতিক ম্যাচও!
৬৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে হাবিবুল জিতেছিলেন ২৯টি, পরাজিত হয়েছিলেন ৪০ ম্যাচে। গতকালের আগে ৬৮ ম্যাচে মাশরাফির জয় ৩৯টিতে, হার ২৭টি। ফল হয়নি ২টির। অধিনায়ক হয়ে দেশকে সবচেয়ে বেশি জয় এনে দেয়ার রেকর্ডে ওপরে আছেন এই দুইজনই। তিনে আছেন সাকিব আল হাসান। ৫০ ম্যাচে তার জয় ২৩টি, হার ২৬টি, ফল হয়নি একটির।
বাংলাদেশ ক্রিকেটের পঞ্চপাণ্ডবও গতকাল স্পর্শ করল এক মাইলফলক। মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহীম ও মাহমুদুল্লাহÑ এই পাঁচজন দেশের হয়ে একসাথে খেলেছেন ১০০টি ম্যাচ। অর্থাৎ পঞ্চপাণ্ডবের ম্যাচের সেঞ্চুরি।


আরো সংবাদ



premium cement