২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মিরাজের ক্যারিয়ার সেরা বোলিং

-

এতোদিন পর্যন্ত মেহেদী হাসান মিরাজের সেরা বোলিং ফিগার ছিল ৭৭ রানে ৬ উইকেট। ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক টেস্টেই এই কৃতিত্ব অর্জন করেন তিনি। সেটা ২০১৬ সালের কথা। পুরনো সেই অর্জন ২০১৮ সালে ছাড়িয়ে গেলেন মিরাজ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গড়লেন নতুন রেকর্ড। ৫৮ রানে ৭ উইকেট নিয়ে দেশের তৃতীয় সেরা বোলিং ফিগারের রেকর্ড গড়েছেন ডানহাতি এই অফস্পিনার।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টের দ্বিতীয় দিন শেষ বিকেলে ফিরিয়েছিলেন কাইরন পাওয়েল, সাই হোপ ও রস্টোন চেজকে। আজ তৃতীয় দিন সকালে সিমরন হেটমিয়ারকে দিয়ে শুরু করেন। এরপর একে একে দেবেন্দ্র বিশু, কেমার রোচ এবং শন ডোরিচকে সাজঘরে ফেরান। তার দুর্ধর্ষ বোলিংয়ে প্রথম ইনিংসে ১১১ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।

ঢাকা টেস্টের ম্যাচের প্রথম ইনিংস পর্যন্ত ১৮ টেস্টে মাত্র ৩৩ ইনিংসে বোলিং করেই দেশের ইতিহাসের চতুর্থ সর্বোচ্চ ৭৯টি উইকেট দখল করে ফেলেছেন মিরাজ। এক ইনিংসে পাঁচ উইকেট শিকার করেছেন ছয়বার। এর মধ্যে তিনবার নিয়েছেন ৬ উইকেট আর একবার সাতটি।

এই তালিকায় তার আগে রয়েছেন সাকিব আল হাসান, মোহাম্মদ রফিক ও তাইজুল ইসলাম।

বাংলাদেশে সেরা বোলিং ফিগার -

বোলারের নাম--------উইকেট/রান-----প্রতিপক্ষ-----সাল

১) তাইজুল ইসলাম ----৮/৩৯----------জিম্বাবুয়ে-----২০১৪
২) সাকিব আল হাসান --- ৭/৩৬-------নিউজিল্যান্ড--২০০৮
৩) মেহেদি হাসান মিরাজ --৭/৫৮----ওয়েস্ট ইন্ডিজ--২০১৮
৪) এনামুল হক জুনিয়র ----৭/৯৫ ----জিম্বাবুয়ে-------২০০৫
৫) শাহাদাত হোসেন রাজীব -- ৬/২৭---দক্ষিণ আফ্রিকা---২০০৮

 

বাংলাদেশে সর্বোচ্চ উইকেট শিকারী -

বোলারের নাম----------উইকেট

১) সাকিব আল হাসান -- ২০৫*
২) মোহাম্মদ রফিক ----- ১০০
৩) তাইজুল ইসলাম ------ ৯৬*
৪) মেহেদি হাসান মিরাজ-- ৮০*
৫) মাশরাফি বিন মর্তুজা ---৭৮*


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন

সকল