১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মার্চে নেপালে মহিলা সাফ

-

মহিলা সাফ নিয়ে আপাতত সব অনিশ্চয়তাই দূর হয়েছে। এই আসর হওয়ার কথা ছিল জানুয়ারিতে। কিন্তু সাফ কর্তৃপক্ষ টুর্নামেন্টটি ফিফার ফরোয়ার্ড প্রোগ্রামে অন্তর্ভুক্ত করতে চায়। এ জন্যই তা পিছিয়ে জানুয়ারির বদলে মার্চে নিয়ে যাওয়া হয়েছে। ভেনুও চূড়ান্ত। নেপালের রাজধানী কাঠমান্ডুতেই হবে তা। সম্ভাব্য তারিখ ১১-২১ মার্চ। জানান সাফ সেক্রেটারি আনোয়ারুল হক হেলাল। এই পিছিয়ে দেয়াটা সাফ সভাপতি কাজী সালাউদ্দিনের পরামর্শেই।
এত দিন সাফের নিজস্ব তহবিল থেকে আয়োজন করা হতো মহিলা সাফ। এখন ফিফার ফরোয়ার্ড প্রোগ্রামের আওতায় এলে এই টুর্নামেন্টের সব খরচই দেবে ফিফা। ঠিক সাফের বয়সভিত্তিক আসরের মতো। অল নেপাল ফুটবল অ্যাসোসিয়েশন (আনফা) সাফকে আশ্বস্ত করেছে কাঠমান্ডুতেই করবে সিনিয়র মহিলা সাফ। তাই সাফ কর্তৃপক্ষ তাদের ভেনু দিতে সম্মত হয়েছে। উল্লেখ্য, প্রথমে নেপাল বলেছিল তারা কাঠমান্ডু থেকে দূরে ভিরাতনগরে করতে চায় মহিলা সাফ। এতে কাঠমান্ডু থেকে বিমানে ভিরাতনগরে যেতে দলগুলোর জন্য বাড়তি বিমান ভাড়া ব্যয় হতো। তাই বিকল্প ভাবতে থাকে সাফ। এপ্রিলে করতে সম্মতি দিয়েছিল শ্রীলঙ্কা। তবে দেশটির বর্তমান রাজনৈতিক পরিস্থিতি সাফ কর্তৃপক্ষকে সাহসী করছে না তাদের ভেনু দিতে। এমনটাই জানালেন হেলাল। তাই শেষ পর্যন্ত নেপালকে বেছে নেয়া।
মহিলা সাফের বর্তমান চ্যাম্পিয়ন দল ভারত। রানার্সআপ বাংলাদেশ। এবারের মহিলা সাফে ‘এ’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক নেপাল, পাকিস্তান ও ভুটান। ‘বি’ গ্রুপে লড়বে ভারত, শ্রীলঙ্কা ও মালদ্বীপ। আগামী বছর সাফের চারটি আসর। সিনিয়র সাফ ছাড়াও অনূর্ধ্ব-১৫ পুরুষ ও মহিলা ফুটবল এবং অনূর্ধ্ব-১৮ পুরুষ ফুটবল। পুরনো মার্কেটিং এজেন্ট লাগার্ডিয়া সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপে স্পন্সর করতে রাজি হলে আগামী বছর সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপও হবে। যদি তারা এই নতুন আসরটির ব্যাপারে সবুজ সঙ্কেত না দেয় তাহলে ক্লাব ফুটবলটির জন্য নতুন স্পন্সর খোঁজা হবে। ১৫ ডিসেম্বরের মধ্যে সাফের সাথে চুক্তি নবায়নের বিষয়ে প্রস্তাব দেয়ার কথা লাগার্ডিয়ার। যদি তারা চুক্তি নবায়ন না করে তাহলে বিকল্প ভাবতেই হবে সাফকে।
মহিলা সাফ হওয়ার কথা ছিল ডিসেম্বরে শ্রীলঙ্কায়। কিন্তু তখন এই দ্বীপরাষ্ট্রটিতে পর্যটনের ভরা মওসুম। সাফের দেয়া বাজেটে শ্রীলঙ্কার পক্ষে সস্তায় দলগুলোর জন্য হোটেল পাওয়া কঠিন। তাই লঙ্কানরা এপ্রিলে করার প্রস্তাব দিয়েছিল। তবে বর্তমানে দেশটির রাজনৈতিক পরিস্থিতি প্রতিকূল হওয়ায় তাদের ভেনু দিচ্ছে না সাফ। সাফ সেক্রেটারি আরো জানান, আগামীতে সাফের কোনো আসরই আর ডিসেম্বরে দেয়া হবে না। তখন পর্যটনের মওসুম। তা ছাড়া বয়সভিত্তিক ফুটবলে খেলোয়াড়দের পরীক্ষা থাকে ওই সময়ে।

 


আরো সংবাদ



premium cement