২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

প্রস্তুতি ম্যাচ চান জেমি ডে

-

চার দিনের সংক্ষিপ্ত প্রশিক্ষণ ক্যাম্প শেষ হয়েছে গতকাল। ২৪ জন অনূর্ধ্ব-২৩ ফুটবলার গতকাল সকালের সেশনের অনুশীলন শেষে ফিরে গেছেন যার যার কাবে। মার্চে এএফসি অনূর্ধ্ব-২৩ ফুটবলের বাছাইপর্ব। ফেডারেশন কাপের সেমিফাইনালের আগে হঠাৎ এই ক্যাম্পের উদ্দেশ্য এই বয়সভিত্তিক দলের ফুটবলারদের একটু ঝালাই করা। আজ থেকে এই ফুটবলাররা যার যার কাবের অনুশীলনে যোগ দেবেন। তবে মার্চে বাহরাইন যাওয়ার আগে বাংলাদেশ কোচ জেমি ডে চান অনূর্ধ্ব-২৩ দলটিকে দু’টি প্রস্তুতি ম্যাচ খেলাতে। কাল অনুশীলন শেষে এমনই বক্তব্য ইংলিশ কোচের কণ্ঠে।
১২-২০ নভেম্বর ফিফা প্রীতিম্যাচের তারিখে বাংলাদেশ দলের ম্যাচ খেলার কথা ছিল। প্রথমে তারা চেয়েছিল তিন জাতি টুর্নামেন্ট করতে। ততক্ষণ পর্যন্ত শ্রীলঙ্কা ছাড়া কাউকে পাওয়া যায়নি। পরে শুধু প্রীতিম্যাচ খেলার পরিকল্পনা ছিল শ্রীলঙ্কার সাথে। কিন্তু এই দ্বীপ রাষ্ট্রটির রাজনৈতিক পরিস্থিতি তাদের নেতিবাচক অবস্থানে নিয়ে যায়। তাই ফিফা প্রীতিম্যাচও খেলা হলো না বাংলাদেশের। এরই বিকল্প হিসেবে অনূর্ধ্ব-২৩ দলের ক্যাম্পের আয়োজন।
জেমি ডের অধীনে বাংলাদেশ দল এশিয়ান গেমস, সাফ ফুটবল এবং বঙ্গবন্ধু গোল্ড কাপে অংশ নেয়। জয় আছে প্রতি আসরের। এশিয়াডে তো কাতারকে হারিয়ে এবং থাইল্যান্ডের সাথে ড্র করে দ্বিতীয় রাউন্ড পর্যন্ত লাল-সবুজরা। অবশ্য সেই দলে ছিলেন তিন সিনিয়র ফুটবলার। তবে এবারের অনূর্ধ্ব-২৩ দলে সিনিয়র তিন ফুটবলার নেই। সে সাথে বয়সের কারণে বাদ আরো কয়েকজন। তা ছাড়া নতুন কিছু ফুটবলারেরও খোঁজ পান কোচ। এদের পরীক্ষা করতেই ক্যাম্পটি। দলে এই নতুন পুরনোদের সমন্বয় করতেই ম্যাচ দরকার কোচের। জানান, ‘দলে পুরনোদের সাথে নতুন কিছু ফুটবলার রয়েছেন। এদের পেয়ে আমি খুশি। তাদেরকে বুঝিয়ে দিয়েছি জাতীয় দলে তাদের কী ভূমিকা থাকবে। এই বোঝাপড়া আরো পরিষ্কার হওয়ার জন্য প্রস্তুতি ম্যাচ দরকার।’ জানুয়ারি মাসেই কোচ এই দু’টি ম্যাচ খেলতে চান জেমি ডে। তার বক্তব্য, আমি কী চাই এই ফুটবলারদের কাছে তা তারা কতটুকু রপ্ত করতে পারল তা জানার জন্যই দরকার প্র্যাকটিস ম্যাচ।
কোচ অবশ্য ভালো করেই জানেন জানুয়ারিতে ঘরোয়া ফুটবলের ব্যস্ত শিডিউল। এরপরও প্র্যাকটিস ম্যাচের আশাবাদ।
২২-২৬ মার্চ বাহরাইনে এএফসি অনূর্ধ্ব-২৩ ফুটবলের ‘বি’ গ্রুপের বাছাইপর্ব। গ্রুপে অন্য তিন দল বাহরাইন, ফিলিস্তিন এবং শ্রীলঙ্কা। মধ্যপ্রাচ্যের দুই দেশ অবশ্যই শক্তিশালী। এরপরও লাল-সবুজরা যেভাবে এশিয়াডে কাতার এবং থাইল্যাল্ডের সাথে খেলেছে তা প্রদর্শন করতে পারলে অঘটন ঘটতে পারে বাহরাইনের মাটিতেও। আর শ্রীলঙ্কানদের বিপেক্ষ জেতারই কথা জেমি ডে বাহিনীর। বাছাইপর্বের ১১ গ্রুপ চ্যাম্পিয়ন এবং চার সেরা রানার্সআপ দল যাবে দ্বিতীয় রাউন্ডে। এই অনূর্ধ্ব-২৩ ফুটবলই মূলত ২০২০ টোকিও অলিম্পিক গেমসের বাছাইপর্ব।

 


আরো সংবাদ



premium cement
বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ ইসরাইলের সামরিক ঘাঁটিতে হামলা হিজবুল্লাহর যুক্তরাষ্ট্রে বিদেশী : ১ মেক্সিকো, ২ ভারত

সকল