২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আট বছর পর রিয়াদের সেঞ্চুরি

সেঞ্চুরি করলেন টেস্ট অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ : এএফপি -

ব্রেন্ডন মাভুতার বলটা একটু লাফিয়ে উঠে লাগল মাহমুদুল্লাহর ব্যাটের মাঝখানে। কব্জির মোচড়ে দুই ফিল্ডারের মাঝ দিয়ে বল বেরিয়ে গেল কভার অঞ্চলে। ৯৯ রানে থাকা রিয়াদ প্রান্ত বদল করার সাথে সাথে পৌঁছে গেলেন তিন অঙ্কেও ম্যাজিক্যাল ফিগারে। অবসান ঘটল সুদীর্ঘ আট বছরের। পাক্কা আট বছর পর টেস্টে মাহমুুদুল্লাহ রিয়াদ পেলেন সেঞ্চুরি। ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি পেতে এতটা অপো বাংলাদেশের কোনো ক্রিকেটারের নেই। তবে আন্তর্জাতিক অঙ্গনে এর থেকেও বেশি সময় অপো করতে হয়েছে হ্যামিলটন মাসাকাদজাকে।
২০০১ সালে অভিষেক টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপে ১১৯ রান করার পর দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি পেতে তাকে ১০ বছর অপো করতে হয়। বাংলাদেশের বিপে তার দ্বিতীয় সেঞ্চুরি ১০৪ রানের। তবে সবচেয়ে লম্বা সময় অপো করতে হয় অস্ট্রেলিয়ার ওয়ারেন বার্ডলিকে। ১৯১২ সালে লর্ডসে দণি আফ্রিকার বিপে করেছিলেন ১৬৪ রান। প্রায় ১৪ বছর পর ১৯২৬ সালে লর্ডসেই তিনি দ্বিতীয় সেঞ্চুরিটি (১৯৩*) হাঁকান ইংল্যান্ডের বিপ।ে
নিদাহাস ট্রফির ডু অর ডাই ম্যাচে ছক্কা মেরে দলকে ফাইনালে তুলে মাহমুদুল্লাহ উদযাপনের যে লাফ দিয়েছিলেন, সেটিরই পুনরাবৃত্তি হলো গতকাল মিরপুর শেরেবাংলায়। এবার তার সাথে পুরো গ্যালারি। উদযাপনে নতুন কিছু যোগও করেছেন। সন্তানকে উৎসর্গ করলেন সেঞ্চুরি। আর সবশেষে করেছেন সিজদাহ। তার সিজদাহ উদযাপনে শামিল হন সাথে থাকা মেহেদী হাসান মিরাজও।
টপ অর্ডার ব্যর্থ হওয়ায় সেঞ্চুরির সুযোগটি আসে রিয়াদের। ২১৮ রানের লিড নিয়ে ব্যাটিংয়ে নেমে আবারো ব্যাটিং বিপর্যয়। ২৫ রান তুলতেই বাংলাদেশের ৪ ব্যাটসম্যান সাজঘরে। পঞ্চম উইকেটে মিথুনকে নিয়ে জুটি বাঁধেন রিয়াদ। দু’জনের জুটিতে দল বিপর্যয় সামলে নেন ভালোভাবেই। এ সময়ে দু’জনই করেন হাফ সেঞ্চুরি। ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি তুলে মিথুন সাজঘরে ফিরলেও রিয়াদ টিকে ছিলেন। আরিফুল যোগ্য সঙ্গী হতে না পারলেও হতাশ করেননি মেহেদী হাসান মিরাজ। সঙ্গ দেয়ার অভ্যাসটি এক দিন আগেই রপ্ত করেছিলেন মুশফিকুর রহীমকে সাথে দিয়ে। গতকালও ৭৩ রানের অবিচ্ছিন্ন জুটিতে রিয়াদ পেয়ে যান ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি।
৭০ বলে পঞ্চাশ ছোঁয়া রিয়াদ পরের ৫২ বলে করেন সেঞ্চুরি। ৪ চার ও ২ ছক্কায় সাজান ইনিংসটি। ৪১ টেস্টে ৭৮ ইনিংসে ২২৩৭ রান এসেছে রিয়াদের ব্যাট থেকে। ২ সেঞ্চুরির পাশাপাশি রয়েছে ১৫ হাফ সেঞ্চুরি। প্রথম সেঞ্চুরিটি পেয়েছিলেন ২০১০ সালে নিউজিল্যান্ডের বিপ।ে এরপর ৬৮ ইনিংসে ছিল না কোনো সেঞ্চুরি। ভাগ্য সাথে থাকায় গতকাল আবার সেঞ্চুরির মুখ দেখলেন বাংলাদেশ টেস্ট দলের এই অধিনায়ক।
সর্বশেষ শ্রীলঙ্কার বিপে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে মাহমুদুল্লাহ খেলেছিলেন অপরাজিত ৮৩ রানের ইনিংস। এরপর গত ১০ ইনিংসে নিজেকে হারিয়ে খুঁজছিলেন। এই ১০ ইনিংসে তার রান ছিল ১২২। এর মধ্যে তিনবারই ফিরেছিলেন খালি হাতে। নিজের অবস্থানটা উপলব্ধি করতে পেরেছিলেন বলে জিম্বাবুয়ের বিপে দ্বিতীয় টেস্ট মাঠে গড়ানোর আগে বলেছিলেন, ‘সবার আগে আমি একজন ব্যাটসম্যান। সুতরাং ব্যাটিং দিয়ে যেন অবদান রাখতে পারি, সেই চিন্তা থাকেই। গত তিন-চারটি ম্যাচে আমার ভালো কোনো ইনিংস নেই। অবশ্যই আমার পারফরম্যান্স নিয়ে চিন্তা করছি। এ ম্যাচে আমার সেরা চেষ্টাটাই করব, যেন দলকে ভালো কিছু দিতে পারি।’ কথা রেখেছেন রিয়াদ।


আরো সংবাদ



premium cement