২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

দুই বিদেশীর পক্ষে জেমি ডে

-

৫১ বিদেশীর উপস্থিতি চলমান ফেডারশেন কাপে। লিগেও বহাল থাকবে তা। প্রতি দলে চার বিদেশীর উপস্থিতির ফলে সমপরিমাণ দেশী ফুটবলারকে বসে থাকতে হচ্ছে সাইড বেঞ্চে। পেশাদার লিগ কমিটির এই নিয়মের ধকলটা বেশি যাচ্ছে মূলত জাতীয় দলের ফুটবলার তথা স্ট্রাইকারদের ওপর। যার পরিণতি ভোগ করতে হবে জাতীয় দলকে। তাই জাতীয় দলের স্বার্থে হেড কোচ জেমি ডের পরামর্শ দুই বিদেশীকে খেলানোর অনুমতি দিতে। তার যুক্তিÑ চার বিদেশীর ফলে প্রতি দলেরই গুরুত্বপূর্ণ পজিশনে খেলছে বিদেশীরা। স্টপার ব্যাক, মিডফিল্ড ও স্ট্রাইকার সব জায়গাতেই। এতে দেশী ফুটবলার ও জাতীয় দলের খেলোয়াড়দের পর্যন্ত বসে থাতে হচ্ছে। আমি স্রেফ জাতীয় দলের স্বার্থেই কথাটি বলছি। একই সুর জাতীয় দলের সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিসেরও।
জেমি ডে অনুধাবন করছেন ক্লাবের স্বার্থও। তার মতে, ক্লাব কোচতো তার দলের প্রয়োজনেই ভালো ফুটবলারদের খেলাবেন একাদশে। কিন্তু এতে তো প্রতি দলে সাতজন দেশী ফুটবলারের খেলার সুযোগ হচ্ছে। এতে জাতীয় দলের ফুটবলারদের খেলার সুযোগ হচ্ছে না। দেখুন বঙ্গবন্ধু গোল্ডকাপে ভালো খেলা স্ট্রাইকার নাবিব নেওয়াজ জীবন আবাহনীর একাদশে চান্স পাচ্ছেন না। সুফিলকে বসুন্ধরা কিংস কোচ খেলাচ্ছেন রাইটব্যাকে।
বিদেশীদের মধ্যে জেমি ডের পছন্দ হয়েছে শেখ জামালের গাম্বিয়ান সলোমন কিং এবং একই দেশের মোহামেডানে খেলা মিডফিল্ডার ল্যান্ডিং দারবোয়ের। তবে বসুন্ধরা কিংয়ের কোস্টারিকার বিশ্বকাপ তারকা ড্যানিয়েল কলিনড্রেসের আরো ভালো খেলা উচিত বলে মন্তব্য তার। কারণ কলিনড্রেস ঢাকায় আসা বিদেশীদের মধ্যে সবচেয়ে হাই প্রোফাইলের।
অবশ্য এরপরও স্থানীয় জাফর ইকবাল, মামুনুল, মতিন মিয়া ও সাখাওয়াত রনিদের গোল পাওয়াতে খুশি বাংলাদেশ দলের এই ইংলিশ কোচ। সবচেয়ে বেশি নম্বর দিয়েছেন শেখ জামালের জাতীয় দলের মিডফিল্ডার বিপলু আহমেদকে। ‘বিপলু খুব ভালো খেলছে। সে বাংলাদেশের পরবর্তী তারকা।’ বসুন্ধরার ইব্রাহিমের খেলাতেও সন্তুষ্ট তিনি। এ ছাড়া নতুনদের মধ্যে শেখ রাসেলের ফজলে রাব্বী, নোফেলের আশরাফুল, আরামবাগের আরিফুল, মোহামেডানের কায়সার আলী রাব্বীকে পছন্দ করেছেন তিনি।
১২-২০ নভেম্বরের ফিফা প্রীতি ম্যাচের নির্ধারিত তারিখে প্রতিপক্ষ না পাওয়ায় ম্যাচ খেলা হচ্ছে না বাংলাদেশ দলের। এরপরও এই সময়ে ক্যাম্পে ডাকা হয়েছে ফুটবলারদের। গতকাল এই অনূর্ধ্ব-২৩ ফুটবলারদের অনুশীলনও হয়েছে। মার্চে এএফসি অনূর্ধ্ব-২৩ ফুটবলের বাছাই পর্ব। তাই এই ক্যাম্পে মূলত ফুটবলারদের ফিটনেস পরীক্ষা করা হবে। তবে মার্চে বাংলাদেশ দল ফিফা প্রীতি ম্যাচ খেলবে বলে তথ্য দেন এই কোচ।
এএফসি অনূর্ধ্ব-২৩ ফুটবলে বাংলাদেশের গ্রুপে আছে বাহরাইন, ফিলিস্তিন ও শ্রীলঙ্কা। এতে বাংলাদেশের কোনো সম্ভাবনা দেখছেন না জেমি ডে। তার বক্তব্য, প্রতিপক্ষ অনেক টাফ। বাহরাইন ও ফিলিস্তিন অনেক শক্তিশালী। তারপরও আমরা ফাইট করব।


আরো সংবাদ



premium cement
রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন

সকল