২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বিধ্বংসী আব্বাসে বিধ্বস্ত অস্ট্রেলিয়া

সিরিজ পাকিস্তানের
-

বয়স ২৮ বছর। দশ ম্যাচও পূর্ণ হয়নি ক্যারিয়ারের। এর পরও টেস্ট বোলিং র‌্যাংকিংয়ের ভবিষ্যৎ নাম্বার ওয়ান হিসেবে আলোচনায় মোহাম্মদ আব্বাস। মূলত বল হাতের নজরকাড়া পারফরম্যান্সই শিরোনামে নিয়ে এসেছে পাকিস্তানের এই পেসারকে। ইতিহাস গড়েছেন আব্বাস। সংযুক্ত আরব আমিরাতে তার একার তাণ্ডবেই দিশেহারা অস্ট্রেলিয়া। মুহূর্তের ম্যাজিকেই তিনি চূড়ান্ত ভাগ্য নির্ধারণ করেছেন আবুধাবি টেস্টের। গড়েছেন অনন্য কীর্তিগাথা। ইতিহাসের একমাত্র পেসার হিসেবে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে এক টেস্টে ১০ উইকেট নেয়ার বিরল রেকর্ডের উল্লাসে মোহাম্মদ আব্বাস। গতকাল আবুধাবি টেস্টের চতুর্থ দিনের প্রথম সেশনে তার একার পেস বলের কারিশম্যাটিক নৈপুণ্যে লজ্জাজনক পরাজয়ের যন্ত্রণায় অস্ট্রেলিয়া। সফরকারীদের ৩৭৩ রানের ব্যবধানে হারিয়ে পাঁচ দিনের ফরম্যাটে সবচেয়ে বড় ব্যবধানের জয়োৎসব পাকিস্তানের। দুই ম্যাচের সিরিজও তারা জিতেছে ১-০ ব্যবধানে।
জয়ের জন্য প্রায় অসম্ভব ৫৩৪ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ১ উইকেট হারিয়ে তৃতীয় দিন সমাপ্তি অসিদের। অবশিষ্ট ৯ উইকেট হাতে নিয়ে চতুর্থ দিনের সূচনায় লড়াইয়ের ইঙ্গিত তাদের। কিন্তু লাঞ্চের আগেই দলটি খেলা থেকে ছিটকে যায় আব্বাসের বিধ্বংসী এক স্পেলে। ১৫ বলের ব্যবধানে অসি মিডলঅর্ডার গুঁড়িয়ে দিয়ে দৃশ্যপটে ২৮ বছর বয়সী পেসার। তার দুর্ধর্ষ স্পেলে ছত্রখান সফরকারীদের ব্যাটিংলাইন। ৭ রানের ব্যবধানে সাজঘরে দলটির শীর্ষ চার ব্যাটসম্যান টিম পেইন, ট্রেভর হেড, অ্যারন ফিঞ্চ ও শন মার্শ। মিডল অর্ডারের ওই বিপর্যয়ে হার সময়ের ব্যাপারে পরিণত করে দেয় অসিদের। শেষ পর্যন্ত দলটি ৫০ ওভার ব্যাটিংও করতে পারেনি। মিচেল স্টার্ক-লুসেঞ্জির লড়াই সত্ত্বেও অসিদের দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায় ১৬৪ রানে।
আবুধাবি টেস্টের প্রথম ইনিংসেও দুর্দান্ত বোলিং করেন আব্বাস। তার ৫ উইকেট দখল ‘এক্স ফ্যাক্টর’ ভূমিকা রেখেছে অস্ট্রেলিয়ার দেড়শোর আগেই অলআউটে। দ্বিতীয় ইনিংসে তিনি নেতৃত্ব দেন সফরকারীদের টেস্ট ইতিহাসের সর্বকালের চতুর্থ লজ্জাজনক পরাজয়ে। ক্যারিয়ারের চতুর্থ ৫ উইকেট শিকারে প্রতিপক্ষকে ধসিয়ে দেয়ার প্রক্রিয়ায় বিরল কৃতিত্বের জন্ম দিলেন আব্বাস। একমাত্র পেস বোলার হিসেবে তিনি সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত এক টেস্টে ১০ উইকেট শিকারের নজির গড়েছেন।
সংক্ষিপ্ত স্কোর
পাকিস্তান : ২৮২/১০ ও ৪০০/৯ ডিকে.
অস্ট্রেলিয়া : ১৪৫/১০ ও ১৬৪/১০
ফল : পাকিস্তান ৩৭৩ রানে জয়ী
ম্যান অব দ্য ম্যাচ ও সিরিজ : মোহাম্মদ আব্বাস
সিরিজ : ২ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে জয়ী পাকিস্তান


আরো সংবাদ



premium cement