২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হকি ফ্লাডলাইটের বর্ষপূর্তি

-

গত বছর সেপ্টেম্বরে মওলানা ভাসানী স্টেডিয়ামে নুতন যুগের সূচনা হয়েছিল। নীল টার্ফের পর বসেছিল স্বপ্নের ফ্লাডলাইট। ১৮ সেপ্টেম্বর টেস্ট ফ্লাডলাইট জ্বালানো হয়েছিল। দূরদূরান্ত থেকে হকিপ্রেমীরা দেখতে এসেছিলেন হকির ফ্লাডলাইট। ভেটেরান হকি প্লেয়াররা খেলেছিলেন একটি ফ্রেন্ডলি ম্যাচ। শুরু হয়েছিল হকিতে নতুন সম্ভাবনার বীজবপন। পার হয়ে গেল একটি বছর। হকি কর্তারা বলতেই পারলেন না ফ্লাডলাইটের বর্ষপূর্তির কথা। সে সময় যে স্বপ্ন দেখেছিলেন বা যে স্বপ্ন দেখানো হয়েছিল তার সবকয়টিই চাপা পড়ে গেছে বিভিন্ন কারণে। তন্মধ্যে একটি প্রধান কারণ হলো হকি ফেডারেশনের নির্বাচন।
ফ্লাডলাইটের জন্য এফআইএইচ, এএইচএফের চাপ ছিল। আন্তর্জাতিক যেকোনো টুর্নামেন্টের জন্য ফ্লাডলাইটই ছিল প্রধান শর্ত। শুধু এফআইএইচ সভাপতি নেগ্রে ও এএইচএফের সিইও তৈয়ব ইকরামের সাথে ভালো সম্পর্ক ছিল বলেই বাহফে ওয়ার্ল্ড হকি লিগ রাউন্ড ওয়ান ও টু আয়োজন করতে পেরেছে ফ্লাডলাইটের অপশন ছাড়াই। আরো আয়োজন করেছে অনূর্ধ্ব-১৮ এশিয়া কাপেরও। সেই ভালোবাসা আরো ডালপালা ছাড়িয়ে যাবে ফ্লাডলাইটের কল্যাণে। দশম এশিয়া কাপে বাহফে বিদেশী কর্তাদের মনোযোগ আকর্ষণ করতে পারলেই নিরপেক্ষ ভেনুর স্বীকৃতি পেয়ে যাবে বাংলাদেশ। তখন শারজাহর মতো নিরপেক্ষ ভেনু হয়ে যাবে মওলানা ভাসানী স্টেডিয়াম। ১৮ সেপ্টেম্বর টেস্ট লাইট জ্বালানোর পরের সপ্তাহে পূর্ণাঙ্গ রূপ পেয়েছে ফ্লাডলাইট। ৩৫ মিটার উচ্চতার প্রতিটি পুলে বসানো হয়েছে ৩০টি করে লাইট। প্রতিটি লাইট ২০০০ ওয়াটের। ফ্লাডলাইট হলো, নিরপেক্ষ ভেনুর স্বীকৃতিও পেল। কিন্তু আয়োজন করার কোনো লোক নেই বলে অর্থহীন হয়ে গেল ফ্লাডলাইট।
তার কোনো প্রতিফলনই পড়েনি দেশের হকিতে। উঠে এসেছে মরহুম খাজা রহমতউল্লাহর কথা। টার্ফ ও ফ্লাডলাইটের জন্য অন্তপ্রাণ এই মানুষটি অনেক কিছুই করতে চেয়েছিলেন। আরো কিছু হয়তো ছিল তার মনে। সেগুলো বাস্তবায়নের আগেই আল্লাহতাআলা তাকে উঠিয়ে নিলেন। ঘরের মাঠে শুধু এশিয়া কাপের আসরটি দেখে যেতে পারলেন। তারপরই মুখ থুবড়ে পড়েছে দেশের হকি। যদিও এটি স্বীকার করতে চান না অ্যাডহক কমিটির কর্তারা। আন্তর্জাতিক যোগাযোগ চলছে ঢিমেতালে। ঘরের মাঠে প্রিমিয়ার লিগও পেল না পূর্ণতা। কয়েক মাস পেরিয়ে গেলেও নির্ধারণ হয়নি চ্যাম্পিয়ন রানার্স-আপ। লিগ কমিটি স্টিয়ারিং কমিটি একে অপরের কোটে বল পাঠাচ্ছে। দায়িত্ব নিয়ে বিষয়টি কেউ সুরাহা করছে না।
ইতোমধ্যে জাতীয় দল কয়েকটি প্র্যাকটিস ম্যাচ খেলার পর ইন্দোনেশিয়া এশিয়ান গেমসও শেষ করেছে। পাকিস্তানে একটি টুর্নামেন্ট খেলতে বাংলাদেশ যাওয়ার কথা থাকলেও বিভিন্ন অজুহাতে সেখানে যাওয়া হয়নি। নাম এন্ট্রি করে না যাওয়ায় জরিমানাও গুনতে হতে পারে বাংলাদেশকে। এখন নতুন করে বাহিনীগুলো এবং দু-একটি সংস্থাকে নিয়ে একটি টুর্নামেন্ট করতে চাচ্ছে বাহফে। গতকাল এমনটাই জানালেন বাহফে সাধারণ সম্পাদক আব্দুস সাদেক। তবে কত সময় লাগতে পারে সেটি নির্দিষ্ট করে বলতে পারলেন না।


আরো সংবাদ



premium cement
অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি

সকল