১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

মুশফিকের ৫ হাজার রান

-

টুর্নামেন্টের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপে ১০ রানে জীবন পেয়ে সেঞ্চুরি করেছিলেন মুশফিক। গতকাল আফগানিস্তানের বিপওে সেরকম কিছুর ইঙ্গিত করছিল। জীবনও পেয়েছেন। কিন্তু সেটি ধরে রাখতে পারেননি। বাদ সেধেছেন ওই রশিদ খান। উইকেট উপড়ে রান আউট করেছেন। তবে একটি মাইলফলক ঠিকই অতিক্রম করেছেন লিটল মাস্টার মুশফিক। সেটি হলো ৫ হাজার রান পূর্ণ করেছেন।
গুলবাদিন নাইবের শর্ট বলটা হুক করতে চেয়েছিলেন মুশফিক। টপ-এজ হয়ে উইকেটরকের মাথার ওপর দিয়ে চলে গেল বাউন্ডারিতে। এই চারেই ওয়ানডে ক্রিকেটে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহীম। তৃতীয় বাংলাদেশী ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে পাঁচ হাজার রান করলেন তিনি। আগের দুইজন তামিম ইকবাল ও সাকিব আল হাসান।
মাইলফলক ছুঁতে এশিয়া কাপের সুপার ফোরে গতকাল আবুধাবিতে আফগানিস্তানের বিপে মুশফিকের দরকার ছিল ৭ রান। ব্যক্তিগত ৫ রান থেকে নাইবকে ওই চার হাঁকিয়ে ল্েয পৌঁছে যান উইকেটরক ব্যাটসম্যান। একটু পরই অবশ্য আউট হতে পারতেন মুশফিক। অফ স্পিনার মুজিব উর রহমানকে কাট করতে গিয়ে বল লাগে তার ব্যাটের কানায়। উইকেটরক মোহাম্মদ শাহজাদের গ্লাভসে লেগে বল চলে যায় স্লিপে। তবে স্লিপে দাঁড়ানো ফিল্ডার বলটি তালুবন্দী করতে পারেননি। ৯ রানে জীবন পান মুশফিক।
রশিদ খানের আগের ওভারে অযথা রান নিতে গিয়ে রান আউটে কাটা পড়েছেন সাকিব আল হাসান। আফগান লেগ স্পিনারের পরের ওভারে একই ভুল করলেন মুশফিকুর রহীমও। তিনি যদিও সাকিবের মতো স্ট্রাইকে ছিলেন না। ইমরুল কায়েস রশিদের গুগলিটা খেলেছিলেন স্কয়ার লেগ অঞ্চলে। তিনি সিঙ্গেল নিতে চাননি। কিন্তু মুশফিক ছুটে গেছেন মাঝ উইকেটে। মোহাম্মদ নবীর থ্রোয়ে বল ধরে রশিদ যখন স্টাম্প ভেঙে দিলেন, মুশফিক তখন অনেকটা দূরেই। ৫২ বলে ৩৩ রান করে ফেরেন মুশফিক। তিন ওভারের মধ্যে তিন উইকেট হারিয়ে বাংলাদেশের স্কোর তখন ৫ উইকেটে ৮৭।
পাঁচ হাজার রান করতে মুশফিকের লাগল ১৭৬ ইনিংস। ১৮০ ইনিংসে ৫ হাজার ৪৮২ রান সাকিব আল হাসানের। আর ১৮১ ইনিংসে ৬ হাজার ৩০৭ রান করে সবার ওপরে আছেন তামিম ইকবাল।

 


আরো সংবাদ



premium cement