২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশের বাধা আজ লেবানন

-

প্রথম থেকে লেবাননকে কেউই আমলে নেয়নি। যারা ফিফার র্যাংকিংয়ের বাইরে, তাদেরকে দুর্বল ভাবাই স্বাভাবিক। বরং সবার দৃষ্টি ছিল ‘এফ’ গ্রুপের বাংলাদেশ ও ভিয়েতনামের দিকে। কিন্তু প্রথম ম্যাচে বাহরাইনের জালে আটবার বল ফেলার পর লেবাননকে নিয়ে বিস্ময়ের ঘোর প্রতিদ্বন্দ্বী অন্য দেশগুলোর। পরের ম্যাচেও এই দেশটির বড় ব্যবধানে জয়। ৬-৩-এ কাবু করা সংযুক্ত আরব আমিরাতকে। দুই ম্যাচে ১৪ গোল করার পর এখন এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলের ‘এফ’ গ্রুপের সেরা হওয়ার দৌড়ে অন্যতম ফেবারিট তারা। শক্ত প্রতিপক্ষ বাংলাদেশ এবং ভিয়েতনামের জন্য। এই লেবাননই আজ লাল-সবুজ মেয়েদের বড় বাধা। কমলাপুর স্টেডিয়ামে বেলা সাড়ে এগারোটায় বাংলাদেশ এবং লেবানন এই ম্যাচে যারা হাসি নিয়ে মাঠ ছাড়বে তারাই বেশ খানিকটা এগিয়ে যাবে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার পথে। দুই খেলা শেষে ৬ পয়েন্ট নিয়ে এখন সবার ওপরে লেবানন। অন্য দিকে এক ম্যাচ পর ৩ পয়েন্ট গোলাম রাব্বানী ছোটনের দলের। সমান ম্যাচে তিন পয়েন্ট ভিয়েতনামের ঝুলিতেও। আজ বেলা সাড়ে তিনটায় অন্য ম্যাচে ভিয়েতনামের প্রতিপক্ষ বাহরাইন।
এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবল বাছাই পর্বে এবারই প্রথম অংশ নিচ্ছে লেবানন। ওয়েস্ট এশিয়া কাপে তারা জর্ডানের কাছে ফাইনালে হেরেছিল টাইব্রেকারে। অন্য দিকে বাংলাদেশ ২০১৪ সালে এই টুর্নামেন্টের বাছাই পর্বে ১-০তে হারিয়েছিল জর্ডানকে। ২০১৬ সালে তারা গ্রুপের সব ম্যাচ জিতে চ্যাম্পিয়ন হয়ে চূড়ান্ত পর্বের টিকিট কাটে। এবার দ্বিতীয় রাউন্ডে যাওয়ার রাস্তা তৈরি করতে আজো লাল-সবুজদের জয় পেতে হবে লেবাননের বিপক্ষে। তবে তা অতো সহজে হবে না। যেমনটি হয়েছিল বাহরাইনের বিপক্ষে। লেবানিজরা দুই ম্যাচে ডজনের ওপর গোল করেছে। প্রথম খেলাতে হ্যাটট্রিক করেছেন ৯ নম্বর জার্সিধারী নাথালি আলাবেদ। ফিনিশিংয়ে দক্ষ তিনি। পরের ম্যাচে চার গোল করেন ১৮ নম্বর জার্সিধারী জাহরা আসাফ। দূরপল্লার শটে গোল করতে পারেন জাহরা। তাই এই দুইজনকে আজ কড়া মার্কিংয়ে রাখবে বাংলাদেশ দল। কোচ ছোটন জানান, ‘উইথ বলে বেশ ভালো নাথালি। জাহরা দূর থেকে শট নেয়। সুতরাং আজ এদের জোনাল মার্কিংয়ে রাখব আমরা।’
বাংলাদেশ কোচ স্বীকার করলেন, ‘আজ অতটা সহজ হবে না গোল করা। বাহরাইনের বিপক্ষে আমরা ১০ গোল দিলেও মিস করেছি বেশ কিছু। আজ প্রাপ্ত সুযোগ কাজে লাগাতে হবে। লেবাননের দুই ম্যাচের ভিডিও দেখেছি। ভালো দল। গতি আছে দলটির। শক্তিশালীও তারা।’ মধ্যপ্র্যাচ্যের এই দেশটি দুই ম্যাচ জিতে ভালো অবস্থানে চলে গেলেও আজ বাংলাদেশ লেবাননকে হারিয়ে সুবিধাজনক অবস্থানে চলে যাবে। আশাবাদ ছোটনের। এই ম্যাচে স্বাগতিকদের ফরোয়ার্ড লাইনে একটি পরিবর্তনের ইঙ্গিত দিলেন কোচ। হতে পারে দুই গোল করলেও সহজ একাধিক সুযোগ নষ্ট করা আনু চিংয়ের বদলে চান্স পেতে পারেন তার বদলে নেমে গোল করা সাজেদা। তবে মিডফিল্ডার মনিকার কাছে আরো ভালো সার্ভিস চান তিনি। বেলা সাড়ে এগারোটার রোদে তেমন সমস্যা হবে না বাংলাদেশ দলের। কোচ জানান, এই সময়সূচি জেনেই ভুটান থেকে আসার পর দুপুরবেলায় অনুশীলন করানো হয়েছে ফুটবলারদের।
এ দিকে লেবাননের কোচ হেগফ ডেমের জিয়ান বাংলাদেশ দল সম্পর্কে বললেন, স্বাগতিকেরা বেশ ভালো দল। স্পিডি এবং গতিসম্পন্ন দল তারা। আমাদের লক্ষ্য তাদের হারিয়ে এগিয়ে যাওয়া।

 


আরো সংবাদ



premium cement