২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশ দলে সবাই স্ট্রাইকার!

ভুটানে ফাইনাল ম্যাচ সামনে রেখে প্রস্তুতি পর্বের এক পর্যায়ে শিরোপা জয়ে প্রতিজ্ঞাবদ্ধ হতে দেখা যাচ্ছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ দলের মেয়েদের : ইন্টারনেট -

‘আমরা ভারতের বিপক্ষে আক্রমণাত্মক খেলেছিলাম। কারণ ভারত দলে স্ট্রাইকার ছিল মাত্র দুইজন। কিন্তু বাধ্য হয়েছি বাংলাদেশের বিপক্ষে রক্ষণাত্মক খেলতে। বাংলাদেশ দলে তো গোল স্কোরারের অভাব নেই। মূল স্ট্রাইকিং পজিশনে ৯ নং (আনু চিং)ও ১০ নং (তহুরা) জার্সিধারী আছেন। তাদের দুই উইংগার গোল করছেন। মিড ফিল্ডারেরা গোল পাচ্ছেন নিয়মিত। এমনকি ডিফেন্ডারেরা পর্যন্ত বল জালে পাঠাচ্ছেন প্রতি ম্যাচে। এই দলকে ঠেকাতে ডিফেন্সিভ খেলা ছাড়া আর কোনো উপায় অবশিষ্ট ছিল না আমার।’ সেমিতে বাংলাদেশের কাছে হারের পর এভাবইে লাল-সবুজদের গোল করা ফুটবলারদের প্রশংসা ভুটানের কোরিয়ান কোচ সুং জে লির।
স্ট্রাইকার সঙ্কটে ভুগছে বাংলাদেশে পুরুষ ফুটবল দল। দেশী স্ট্রাইকার তৈরির জন্য বিদেশী ফুটবলার কমানোর দাবি উঠছে। বাফুফে একবার বিদেশী কমাচ্ছে তো পরের বারই বাড়িয়ে দিচ্ছে। তা ক্লাবদের চাপে। দেশের পুরুষ ফুটবলে যখন এই অবস্থা তখন মহিলা ফুটবলে স্ট্রাইকারের ছড়াছড়ি। গোল পাচ্ছেন সবাই। সিনিয়র জাতীয় দলে সাবিনা খাতুন ও সিরাত জাহান স্বপ্নার মধ্যে চলে হ্যাটট্রিক করার লড়াই। গত সিনিয়র সাফে তারা দুইজনই হ্যাটট্রিক করেছিলেন। অনূর্ধ্ব-১৬ দলে একাধিক গোল পাওয়া ফরোয়ার্ড। আর ভুটান আসা অনূর্ধ্ব-১৫ দলে তো প্রতিদিনই যোগ হচ্ছে নতুন নতুন স্কোরারের নাম। তিন ম্যাচে বাংলাদেশ দলের ২২ গোল। এই গোলগুলো ভাগ করে নিয়েছেন ১০ জন মিলে। ভুটানের কোচ কেন মারিয়াদের এই গোল করার দক্ষতার প্রশংসা করবেন না? শুধু আজ সে ধারা অব্যাহত থাকলেই হলো। তাহলেই সব প্রশংসা সার্থক।
দ্বিতীয় মহিলা অনূর্ধ্ব-১৫ সাফে বাংলাদেশ প্রথম ম্যাচে ১৪-০তে হারায় পাকিস্তানকে। ছোট শামসুন্নাহার সেদিন বিরতির বদলি হিসেবে নেমে ১৭ মিনিটের মধ্যে করেন হ্যাটট্রিক। পরে করেন আরেক গোল। এ ছাড়া সাজেদা, তহুরা ও আনাই মগিনি করেন জোড়া গোল। একটি করে গোল আঁখি, মনিকা, মারিয়া ও বড় শামসুন্নাহারের। নেপালের বিপক্ষে ৩-০ গোলের জয়ে স্কোরার মারিয়া, তহুরা ও সাজেদা। সেমিফাইনালে ভুটানের বিপক্ষে ৫-০ গোলের জয়। গোলদাতা তহুরা, আনাই, আনু চিং, মারিয়া এবং অভিষেক হওয়া শাহেদা আক্তার রিপা।
এই গোলদাতাদের মধ্যে আনু চিং মগিনি, শাহেদা আক্তার রিপা ও তহুরা খাতুন স্ট্রাইকার। মিডফিল্ডে খেলেন অধিনায়ক মারিয়া মান্ডা, ছোট শামসুন্নাহার ও মনিকা চাকমা। দুই উইঙ্গার সাজেদা খাতুন ও বড় শামসুন্নাহার। স্ট্রপার ব্যাক আঁখি খাতুন। আনাই মগিনির পজিশন রাইটব্যাক। চারটি করে গোল তহুরা ও ছোট শামসুন্নাহারের। তিন গোল করেছেন মারিয়া, সাজেদা ও আনাই। একটি করে গোল আঁখি, মনিকা, বড় শামসুন্নাহার, আনু চিং ও শাহেদা রিপার।
এভাবে প্রত্যেক ফুটবলার গোল পাওয়ায় দারুণ খুশি বাংলাদেশ কোচ গোলাম রাব্বানী ছোটন। তার মতে, এটা টিম ওয়ার্কের ফসল। তিনি যোগ করেন, প্রথম দুই ম্যাচে গোল পাচ্ছিলেন না আনু চিং। কিন্তু ভুটানের বিপক্ষে ভলিতে দারুণ গোল করে নিজেকে প্রমাণ করেছেন আনু চিং। এই ভুটানের বিপক্ষেই নিজের ডেব্যু ম্যাচে বদলি হিসেবে নেমেই গোল পেয়েছেন শাহেদা রিপা। এভাবে সাবর গোলের মধ্যে থাকাটা দলের জন্য খুবই ইতিবাচক।
এখন আজকের ফাইনালে কে পার করাবেন বাংলাদেশকে? গত সাফে তো স্ট্রাইকারদের ব্যর্থতার পর দল শিরোপা জিতেছিল মিডফিল্ডার বড় শামসুন্নাহারের গোলে। তবে এই ফুটবলারা যদি নিজেরা গোল পাওয়ার জন্য না খেলে টিম ওয়ার্কের পরিচয় দেন তাহলে সহজে জয়ের দেখা মিলবে। স্বার্থপর হলেই বিপদ।

 


আরো সংবাদ



premium cement
বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে? গাজায় রিজার্ভ ব্রিগেড মোতায়েন ইসরাইলের

সকল