২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সব ভুলে মনোযোগ এখন ওয়ানডেতে

-

কিংস্টনে দ্বিতীয় টেস্টম্যাচও তিন দিনে শেষ হওয়ায় ওয়ানডে প্রস্তুতির জন্য একটু বেশিই সময় পেল টিম বাংলাদেশ! দুই টেস্টের সিরিজে ০-২ এ হারের পর সেটি নিয়ে ভাবার আর কিছু নেই। বিধ্বস্ত সব কিছুতেই। ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট নিয়ে ভাবলে এখন ক্ষতি। ফলে পেছন ভুলে সামনের দিকে এগোতেই চায় তারা। ইতোমধ্যে দেশ থেকে ওয়ানডে স্কোয়াডের বাকি খেলোয়াড় পৌঁছে গেছেন। মাশরাফিকে নিয়ে ছিল কিছুটা দুশ্চিন্তা। তিনিও পৌঁছে গেছেন। সব মিলিয়ে ওয়ানডে স্কোয়াড পরিপূর্ণ। বিশেষ করে মাশরাফির অন্তর্ভুক্তি টিম বাংলাদেশ যেন প্রাণ ফিরে পেয়েছে।
আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজে গো-হারা হারের পর টেস্ট সিরিজেও যাচ্ছেতাই অবস্থা। ক্রিকেট খেলাই ভুলে গেল কি না অনেকের প্রশ্ন। আফগানিস্তানের কাছে টি-২০তে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্টম্যাচই তিন দিনে হেরে যাওয়া এটি কিসের লক্ষণ? অনেক বিশ্লেষণের পর একজন মাশরাফির অপূর্ণতাই দেখছেন কেউ কেউ। মাশরাফি আসন্ন ওয়ানডে সিরিজে দলকে কিভাবে উজ্জীবিত করবেন সেটি দেখার প্রত্যাশায়। কারণ টি-২০ আর টেস্টে তো আর মাশরাফি খেলেন না। মাশরাফির ইভেন্ট ওয়ানডে। বিসিবি আপাতত এখানেই মাশরাফিকে রেখেছেন। সেই মাশরাফির ওপরই এখন যত ভরসা। অগোছালো দলটাকে যদি তিনি মানসিকভাবে উজ্জীবিত করতে পারেন।
ওয়েস্ট ইন্ডিজে দ্বিতীয় টেস্টম্যাচ হারের পর থেকেই নতুন হেড কোচ স্টিভ রোডসও দলকে একটু সাজানোর, দেখানোর সুযোগ পেয়েছেন। তিন ম্যাচের ওডিআই সিরিজের আগে একটি প্রস্তুতি ম্যাচও তারা খেলবেন। সেটি আগামীকাল কিংস্টনেই। আসলে বাংলাদেশ দলের পারফরম্যান্স প্রস্তুতি ম্যাচের সাথে মিলিয়ে কোনো লাভ নেই। টেস্টম্যাচের প্রস্তুতিটা তো দুর্দান্ত খেলেছিল তামিম, মাহমুদুল্লাহরা। কই মূল ম্যাচে তার ছিটেফোটাও দেখা যায়নি। আসলে কন্ডিশনটা নিয়ে একটা বাজে অবস্থার মধ্যেই যাচ্ছে দলটির দিনকাল। বিশেষ করে ব্যাটিংয়েই। দুই টেস্টের চার ইনিংসের একটিতেও ৫০ ওভার ব্যাটিং করতে পারেনি। ওয়ানডের জন্য এটা বিপদজ্জনক। যদিও টেস্টের উইকেট আর ওয়ানডের উইকেট একই রকম হয় না। তবু একটি টেস্ট স্কোয়াড যারা ১৮-১৯ বছর টেস্টম্যাচ খেলে তাদের ব্যাটিংটা এমন হয় কী করে।
ওয়েস্ট ইন্ডিজের সাবেকরা যা বলেছেন তাতে বেসিক নিয়েও প্রশ্ন উঠেছে। কন্ডিশন অনুকূলে ছিল না বলেই ব্যাটিং করতে পারা যাবে না এমন কথা অযৌক্তিক। প্রফেশনাল ক্রিকেটারদের সব স্থানেই অ্যাডজাস্ট হতে হবে। হয়তো ২-১ ইনিংস ঝামেলা যেতে পারে। কিন্তু প্রফেশনাল ক্রিকেটাররা তো দ্রুত মানিয়ে নেয়ার অভ্যাস থাকে। বাংলাদেশ দলের ব্যাটসম্যানরা সেটি কেন পারেনি তা নিয়ে হাজারো প্রশ্ন। কিছু কিছু সময় রয়েছে জয়-পরাজয় মুখ্য না। নিজের দায়িত্বটা পালন করে এগিয়ে গেলে সেটিতে দল উপকৃত হয়। কিন্তু দুই টেস্টে বাংলাদেশ দলের কোনো খেলোয়াড় যেমনটা পারেনি নিজের জন্য তেমনি দলের জন্য। এর সাথে যদি যুক্ত হয় আফগানিস্তানের বিপক্ষে দেরাদুনে তিন ম্যাচের টি-২০ সিরিজ। সেখানেও ছিল ব্যাটসম্যানদের ব্যর্থতা। তাহলে শর্টার ভার্সান ও টেস্ট। সব স্থানেই তো পারফরম্যান্সের ধরন এক। এসব ক্রিকেটারদের বেশির ভাগই যখন ওয়ানডে স্কোয়াডে। তারা কী করবেন। প্রশ্নটা উঠেই আসে। ওয়ানডে সিরিজ সামনে রেখে একটি কথা বেশ বলছেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। ঘুরে দাঁড়াবেন।
প্রথম টেস্টে ৪৩ রানে অল আউট হয়ে ইতিহাস গড়ার পরও ওই কথা ছিল তাদের মুখে। বাস্তবে নিজেদের পারফরম্যান্সের উন্নতি হয়নি। প্রথম টেস্টের ফটোকপি ছিল দ্বিতীয় টেস্টম্যাচ। ফলে ওই কথার ওপর আর আস্থা রাখা যায় না। ওয়ানডেতেও যে ক্যারিবিয়ান ফার্স্ট বোলারদের আগুন ঝরা বোলিং থাকবে এটি নিশ্চিত। দুর্বলতা যখন টের পেয়ে গেছেন তারা ওই পথেই হাঁটবেন, এটিই নিশ্চিত। ব্যতিক্রম মাশরাফি। দলের খেলোয়াড়রা যদি নতুনভাবে উজ্জীবিত করতে পারেন। দলটাকে এগিয়ে নিতে পারেন। সাহস জোগাতে পারেন তাহলে হয়তো কিছু হবে। নতুবা আগের মতোই একটি রেজাল্ট অপেক্ষা করছে ওয়ানডেতে!


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে?

সকল