২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দ্বিতীয় ম্যাচেই ‘নকআউট’ টার্গেট ইংল্যান্ডের

ইংল্যান্ডের মিডফিল্ডার ডেল আলী প্র্যাকটিস করছেন :এএফপি -

উজ্জীবিত তারুণ্যনির্ভর ইংল্যান্ড। প্রথম ম্যাচে রুদ্ধশ্বাস জয় তুঙ্গে তুলে দিয়েছে থ্রি লায়ন্স ফুটবলারদের আত্মবিশ্বাস। এক খেলা হাতে রেখেই নকআউট নিশ্চিত করার মিশনে সাফল্য পেতে মুখিয়ে দেশটির ভক্তরা। গ্রুপ পর্বের দ্বিতীয় খেলায় রাশান বিশ্বকাপের রাউন্ড অব সিক্সটিনের ছাড়পত্র আদায়েও ফেবারিট থ্রি লায়ন্স খ্যাত ইংল্যান্ড। আজ টানা দ্বিতীয় জয়োৎসবের টার্গেটে দলটি মাঠে ফিরছে। নেশনি নোভোগ্রাদ স্টেডিয়ামে জি ব্লকের দ্বিতীয় ম্যাচে তাদের প্রতিপক্ষ ২১তম ফিফা বিশ্বকাপের র্যাংকিংয়ের ৩২তম দল পানামা। গ্রুপের প্রথম খেলায় কনকাকাফ অঞ্চলের দেশটিকে ৩-০ গোলে উড়িয়ে দেয় বেলজিয়াম। নকআউটের রেসে থাকতে হলে আজ ইংল্যান্ডের বিপক্ষে হার এড়াতেই হবে পানামাকে। ড্রতেও দলটির সম্ভাবনা থাকবে শেষ ষোলোতে ওঠার। তবে তাদের হার একপ্রকার নিশ্চিত করবে ইংল্যান্ডের নকআউট।
তিউনেসিয়ার বিপক্ষে ড্রয়ের দিকে যেতে থাকা ম্যাচে ইংলিশদের নাটকীয় জয়োৎসবে নেতৃত্ব টটেনহামের স্ট্রাইকার হ্যারি কেনের। অন্তিম মুহূর্তে তার দারুণ এক হেডের গোলে পূর্ণ ৩ পয়েন্ট নিশ্চিত হয় থ্রি লায়ন্সের। জয়ের ধারা অব্যাহত রাখতেই আজ মাঠে নামবে ইংল্যান্ড। দ্বিতীয় ম্যাচের হট ফেবারিট তারা। নকআউটের ওঠার প্রশ্নে গ্রুপের তৃতীয় ম্যাচে ওপর বিন্দুমাত্র নির্ভরতার ঝুঁকি নেবে না ইউরোপীয় জায়ান্টরা। জি গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি হবে ইংল্যান্ড ও বেলজিয়াম। হাইভোল্টেজ ওই ম্যাচের আগে দুই দলই মরিয়া রাউন্ড অব সিক্সটিনের টিকিট নিশ্চিত করতে। ফলে আজ অপেক্ষাকৃত কম শক্তির বিপক্ষে পূর্ণ শক্তির ইংল্যান্ড খেলবে অলআউট ফুটবল। মাঠের লড়াইয়ে জয়ই হবে দলটির একমাত্র টার্গেট।
বিশ্বকাপের চমৎকার প্রস্তুতির পর শুভসূচনা তারুণ্যনির্ভর ইংশিলদের কাছে প্রত্যাশাও বেড়ে গেছে ভক্তদের। থ্রি লায়ন্সের সাম্প্রতিক নৈপুণ্যের পরিসংখ্যানও মন্দ নয়। নিজেদের শেষ ২০ ম্যাচের মধ্যে তারা কেবল হেরেছে জার্মানি ও ফ্রান্সের কাছে। পানামার বিপক্ষে থ্রি লায়ন্স পাচ্ছে না ইনজুরড মিডফিল্ডার দেল আলির সার্ভিস। তার পরিবর্তে রুবেনকে সুযোগ দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন কোচ সাউথগেট। তিউনেসিয়ার মোকাবেলায় মাঠে নেমে ইনজুরিতে আক্রান্ত আলিকে মাঠ থেকে উঠিয়ে নেয় ইংল্যান্ড। দ্বিতীয় ম্যাচের একাদশে ইংলিশ আক্রমণেও রয়েছে একটি পরিবর্তনের সম্ভাবনা। সুযোগ পেতে পারেন উদীয়মান স্ট্রাইকার রাশফোর্ড। এ ক্ষেত্রে জায়গা ছাড়তে হবে মানসিটির তারকা অ্যাটাকার রাহিম স্টারলিংকে।
গ্রুপের প্রথম ম্যাচের সূচনা দারুণ হলেও গোলের জন্য দীর্ঘ অপেক্ষার ঝুঁকি পানামার বিপক্ষে নেবে না ইংল্যান্ড। এ জন্যই দু’জন স্পেশ্যালিস্ট স্ট্রাইকার রাশফোর্ড-কিন সমন্বিত একাদশ বেছে নিতে পারেন থ্রি লায়ন্স কোচ সাউথগেট। তার এই প্ল্যান বি বাস্তবায়নে মধ্যমাঠের দায়িত্ব পালন করবেন ২২ বছর বয়সী মিডফিল্ডার রুবেন। ইনজুরড দেল আলির পরিবর্তে সুযোগ পেয়ে তিউনেসিয়ার বিপক্ষে তিনি চমৎকার নৈপুণ্য উপহার দেন। মাঝ মাঠে তার উপস্থিতি বল নিয়ন্ত্রণে প্রতিষ্ঠিত হয় ইংল্যান্ডের একক আধিপত্য।
ইউরোপীয় এলিটদের বিপক্ষে ম্যাচটি রাশান আসরে টিকে থাকার লড়াই পানামার। প্রথম ম্যাচে হতাশাজনক নৈপুণ্যের ধাক্কা সামলে নেয়ার চ্যালেঞ্জও থাকছে দলটির ফুটবলারদের সামনে। অসহায়ের মতোই তারা পরাজিত হন বেলজিয়ামের মোকাবেলায়। আত্মমর্যাদা পুনরুদ্ধারে পানামার ফুটবলাররাও উজাড় করে দেবেন নিজেদের ইংল্যান্ডের বিপক্ষে। ফিটনেস ইস্যু থাকলেও অধিনায়ক রোমান তোরেস ৯০ মিনিট মাঠে ছিলেন প্রথম ম্যাচের। ইংল্যান্ডের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে তার অংশগ্রহণও নিশ্চিত।

 


আরো সংবাদ



premium cement